১৪ বছর পর ফিরছেন অপি করিম

২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’ সিনেমায় অভিনয়ের পর ডুবি দিয়েছিলেন অভিনেত্রী অপি করিম। দীর্ঘ ১৪ বছরেরও বেশি সময় পর আবার বড় পর্দায় ফিরছেন এই তারকা।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় ‘ডেব্রি অব ডিজায়ার’ সিনেমায় অভিনয় করছেন তিনি। কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুই ছোটগল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘সুবালা’  অবলম্বনে সিনেমাটি নির্মিত হচ্ছে।

সিনেমাটি পরিচালনা করছেন কলকাতার প্রশংসিত নির্মাতা ইন্দ্রনীল রায় চৌধুরী। তার সঙ্গে মিলে এটি যৌথভাবে প্রযোজনা করছেন বাংলাদেশি নির্মাতা জসীম আহমেদ। প্রাথমিকভাবে সিনেমাটির বাংলা নাম রাখা হয়েছে ‘মায়ার জঞ্জাল’। তবে নির্মাতা সূত্রে জানা গেছে নামটি পরিবর্তন হতে পারে।

এই সিনেমায় কলকাতার বিবাহিত মেয়ে সোমা চরিত্রে অভিনয় করছেন অপি। গল্পে স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে সোমার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে চাকরি করেন সোমা।

এতে অপির স্বামীর চরিত্রে থাকছেন কলকাতার একজন জনপ্রিয় অভিনেতা। তার নাম ও অন্য অভিনয়শিল্পীর তালিকা শিগগিরই প্রকাশ হবে বলে প্রযোজনা প্রতিষ্ঠান থেকে জানানো হয়েছে। যৌথ প্রযোজনার নতুন নীতিমালার আওতায় এই সিনেমাকে প্রথম অনুমোদন দেওয়া হয়েছে।

মানিক বন্দ্যোপাধ্যায়ের ছোট গল্পকে এক ফ্রেমে নিয়ে আসার ব্যাপারে ইন্দ্রনীল রায় চৌধুরী ও জসীম আহমেদ জানান, দু’টি আলাদা গল্প। তবে চিত্রনাট্য এমনভাবে সাজানো হয়েছে, শেষে গিয়ে দু’টি গল্প মিলে গেছে একই মোহনায়।

যৌথ প্রযোজনা প্রসঙ্গে জসীম আহমেদ বলেন, ঢাকা ও কলকাতায় চলচ্চিত্র চর্চার ইতিহাস বহু পুরনো। দুই দেশেই চলচ্চিত্র কর্মীদের দক্ষতা ও প্রতিভা প্রশ্নাতীত। তবুও পরীক্ষামূলক বাংলা সিনেমা পিঠ ক্রমে দেয়ালে ঠেকে যাচ্ছে।

সিনেমা হল থেকে সরে যাওয়ার পরে তা ইন্টারনেট বা টেলিভিশনের মাধ্যমে জনপ্রিয় হলেও প্রযোজকরা বিনিয়োগ তুলে আনতে পারছেন না। এককথায় অন্যধারার বাংলা ছবির ব্র্যান্ড পারসেপশন দর্শকের কাছে খুব দুর্বল। এই অবস্থাকে চ্যালেঞ্জ করার উপায় হলো বাংলা ছবিকে আন্তর্জাতিক বাজারে কাছে নিয়ে যাওয়া। এ জন্য ‘ডেব্রি অব ডিজায়ার’ নির্মাণ করছি।

২০১৩ সালে ‘ফড়িং’ সিনেমার মাধ্যমে পরিচালনায় আসেন ইন্দ্রনীল রায় চৌধুরী। এরপর ‘একটি বাঙালি ভূতের গপ্প’ ও ‘ভালোবাসার শহর’  সিনেমা পরিচালনা করেন তিনি। এ দু’টি সিনেমাতেই ছিলেন বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান।

অন্যদিকে জসীম আহমেদ তিনটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা পরিচালনা করে দেশ-বিদেশে খ্যাতি পেয়েছেন। এগুলো হলো ‘দাগ’, ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ ও ‘চকোলেট’। ‘ওয়ার্ল্ড হোম অব শর্টস মুভিজ’ খ্যাত শর্টস ইন্টারন্যাশনাল তার তিনটি সিনেমাই বিশ্ব পরিবেশনার জন্য চুক্তি করেছে।

‘ডেব্রি অব ডিজায়ার’র শুটিংয়ে অংশ নিতে অপি করিম এখন কলকাতায়। কলকাতার পর ঢাকাতেও সিনেমাটির শুটিং হবে।


মুক্তি পেয়েছে 'অন্ধকার জগত'
রাজধানী ঢাকাসহ দেশের বড় বড় ৬০টি সিনেমা হলে শুক্রবার (২২
বিস্তারিত
চলচ্চিত্র ব্যক্তিত্ব মুহম্মদ খসরুর প্রতি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে আজ সর্বস্তরের মানুষ বাংলা চলচ্চিত্র
বিস্তারিত
সতর্ক করা হলো সালমান মুক্তাদিরকে
ইন্টারনেটে অশ্লীল ও অপ্রাসঙ্গিক কনটেন্ট আপলোড আর না করার জন্য
বিস্তারিত
ভারতের ‌‘রবীন্দ্র পুরস্কার’ পেল ছায়ানট
বাংলাদেশের নন্দিত সাংস্কৃতিক সংগঠন ‘ছায়ানট’ সংস্কৃতির বিভিন্ন শাখায় সম্প্রীতি স্থাপনে
বিস্তারিত
শাকিবের তিন সিনেমায় ‘মাতবে বাংলাদেশ’
সুপারস্টার শাকিব খান মানেই প্রযোজকদের আস্থা, ভক্তদের আনন্দ। নতুন বছরে
বিস্তারিত
হুয়াওয়ে পণ্যের দূত হলেন মিস
বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে বাংলাদেশের শুভেচ্ছা দূত হলেন ‘মিস
বিস্তারিত