জীবনযুদ্ধে থেমে নেই জয় মালা বেগম

নাম জয়মালা বেগম স্বামী মৃত হালু মিয়া। সংসারে চার মেয়ে দুই ছেলে। স্বামী পৃথিবী থেকে বিদায় নিয়েছে বহুদিন। ৬০ বছর বয়সী জয়মালা বেগম জীবন যুদ্ধে প্রতিদিনই যুদ্ধ করে যাচ্ছেন। মানুষের দ্বারে দ্বারে না গিয়ে মানুষের কাছে হাত না পেতে জীবনযুদ্ধের অংশ হিসেবে ছাগল পালন করে জীবিকা নির্বাহ করছেন।

তার বাড়ী মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান থানাধীন বালুরচর ইউনিয়নের খাসমহল বালুরচর গ্রামে। জয়মালা বেগমের স্বামী হালু মিয়া দিনমজুরের কাজ করে সংসার খরচ যোগান দিতে হিমিসিম খেতো। সংসারের খরচ যোগান দিতে ৪২ বছর ধরে তিনি ছাগল পালন করে আসছেন। এমনকি ছেলে মেয়ের লেখাপড়ার খরচও যোগান দিয়েছেন ছাগল পালন করেই।

তার পালিত ছাগলগুলোকে সন্তানের মতই ভালবাসেন। এমনটাই চোখে পড়লো ওই গ্রামে গিয়ে। বর্তমাকে তার সংসার অনেকটাই ভাল তার পরেও সে ছাগল পালন ছারতে পারেন নি। জয়মালা বেগমের এই জিবন যুদ্ধকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী। জয়মালা বেগমেকে দেখে ওই এলাকার ছাগল পালনে উৎসাহি হয়েছেন অনেকেই।

জয়মালা বেগমের মেয়ের জামাই মোঃ জাহাঙ্গীর জানান, আমার শ্বাশুরী ছাগলকে তার সন্তানের মতই ভালবাসেন। তিনি না খেয়ে থাকলে কোন সমস্যা নেই। কিন্তু ছাগলগুলো না খেয়ে থাকলে পাগলের মত হয়ে যান তিনি। এখন তার সন্তান বড় হয়েছে সংসারও ভাল আছে সন্তানরা সবাই ভাল আছে।

জয়মালা বেগম জানান, আমার স্বামী সংসার ঠিকমত চালাতে পারতো না। সংসারের হাল ধরার মত আমাদের আর কেউ ছিল না। বাচ্চারা ছোট ছিল। অনেক সময় আমাদের না খেয়েই থাকতে হতো। তখন আমি ১টি ছাগল কিনে পালতে শুরু করলাম। ছাগল পালন করে সংসারের খরচ ও ছেলে মেয়েদের লেখাপড়ার খরচও চালিয়েছি। সেই ১টি ছাগল থেকে এখন আমার অনেকগুলো ছাগল হয়েছে। এখন আমার সংসারে কোন অভাব নেই। আমি বেশ ভালই আছি।


ঢাবিতে ভর্তি পরীক্ষা দিবেন রিকশা
আব্দুল ওয়াহাব, বয়স ১৯ এর মত হবে। এই বছর বিশ্ববিদ্যালয়
বিস্তারিত
যেভাবে শুরু ভালোবাসা দিবসের
ইতালির রোম নগরীতে ২৬৯ সালে সেন্ট ভ্যালেইটাইন’স নামে একজন খৃষ্টান
বিস্তারিত
‘দি হিডেন পার্ল’র যাত্রা শুরু
ফেসবুকের জনপ্রিয় পেজ ‘দি হিডেন পার্ল’। এই পেজের মাধ্যমে থেকেই
বিস্তারিত
নওশিন ও শিন্নসুকের কিকস্টারটার প্লাটফর্মে
বাংলাদেশ ও জাপানের সহযোগিতায় তৈরি চামড়া শিল্পকর্ম ‘জিলানীয়ে এ
বিস্তারিত
লিভারের শক্তি বাড়ায় লাউ
স্বাস্থ্যকর সবজি লাউ লিভারের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি জন্ডিসের
বিস্তারিত
হলুদ ফুলে কৃষক লাল
কৃষকের বিস্তৃর্ণ মাঠজুড়ে হলুদ সরিষা ফুল। মৌ মৌ গন্ধ ছড়িয়ে
বিস্তারিত