গফরগাঁওয়ের চরআলগী গণহত্যা দিবস আজ

আজ ১৫ নভেম্বর। গফরগাঁও উপজেলার চরআলগী ইউনিয়নের গণহত্যা দিবস আজ। একাত্তরের এই দিনে পাকিস্তানী হানাদার ও তাদের দোসর রাজাকার, আলবদর বাহিনী গফরগাঁও উপজেলার চরআলগী ইউনিয়নের ৩৫টি পাড়ায় নারকীয় তান্ডব চালিয়ে আগুনে দিয়ে সাড়ে ৫ শতাধিক বাড়ি পুড়িয়ে দেয়। এছাড়াও নির্বিচারে গুলি করে ৪৭ জন নিরপরাধ মানুষকে হত্যা করে। হত্যাযজ্ঞ থেকে বাদ যায়নি মসজিদের মুসল্লিসহ অবুঝ শিশুরাও।

জানা যায়, ১৪ নভেম্বর হানাদার বাহিনী তাদের এ দেশীয় গুপ্তচরের মাধ্যমে খবর পায় চরআলগীতে অবস্থানরত মুক্তিযোদ্ধাদের বড় একটি অংশ যুদ্ধ করতে চলে গেছে নান্দাইল সদরে। আর এ সুযোগে ১৪ নভেম্বর শেষ রাতে পাক হানাদার বাহিনী রাজাকার মফিজ ও তার ছেলে বাবুলের সহযোগিতায় চরকামারিয়া এলাকা দিয়ে ঢুকে পড়ে চরআলগীতে। খবর পেয়ে মুক্তিযোদ্ধারা প্রতিরোধে চেষ্টা করে। কিন্তু অস্ত্র ও লোকবলের অভাবে হানাদার বাহিনীকে ঠেকাতে না পেরে পিছু হটে পাশ্ববর্তী নান্দাইল উপজেলার দেওয়ানগঞ্জ বাজারে আশ্রয় নেয়। আর পাক হায়েনার দল যাপিয়ে পড়ে ঘুমন্ত অসহায় চরবাসীর উপর। একদিকে গুলি অন্যদিকে আগুন। সারাদিন চলে এ তান্ডব লীলা। মুক্তিযোদ্ধাদেও সাথে কথা বলে এমনটাই জানা যায়।

হানাদার বাহিনী একদিনে ১৪ কিলোমিটার দৈর্ঘ্যর চরাঞ্চলের সাড়ে ৫’শ বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে গোটা এলাকাকে পরিণত করে বিরান ভুমিতে। এ তান্ডব লীলা চালানোর সময় পাক হায়েনার দল মসজিদ থেকে ধরে এনে আলিম উদ্দিন সরকার, আমির উদ্দিন মাষ্টার, ইউনুস আলীসহ ৪৭ জনকে বেয়নেট দিয়ে খুচিয়ে খুচিয়ে নির্মমভাবে হত্যা করে। আহত হয় আরো অনেক। আহত অবস্থায় কেউ আজো বেঁচে আছেন দুঃসহ স্মৃতি নিয়ে।

স্বাধীনতার মাত্র ১ মাস পূর্বে চরআলগীবাসীর জীবনে যে লোমহর্ষক বর্বর ঘটনা ঘটেছিল তা আজো ভুলতে পারেনি চরআলগী তথা গফরগাঁওবাসী। তাই এ দিনটিতে প্রতি বছর চরআলগী ইউনিয়নের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন আয়োজন করে স্বরন সভা, দোয়া ও মিলাদ মাহফিল।


রংপুরে সঞ্চয় সপ্তাহ উপলক্ষে র‌্যালি
সঞ্চয় সমৃদ্ধির সোপান এই শ্লোগানকে সামনে রেখে জেলা সঞ্চয় ব্যুরো
বিস্তারিত
রংপুর বিভাগে গবাদি প্রাণি পালনে
রংপুর বিভাগের ৮ জেলায় গত ৫ বছরে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ২৪
বিস্তারিত
সিরাজগঞ্জে নাগরিক সংবর্ধনায় সিক্ত ডা.
সিরাজগঞ্জে গণসংবর্ধনায় হাজারো মানুষের ভালবাসা ও ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন
বিস্তারিত
টাঙ্গাইলকে শতভাগ স্কাউট জেলার স্বীকৃতি
টাঙ্গাইল জেলাকে শতভাগ স্কাউট জেলা ঘোষণার আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান অনুষ্ঠান
বিস্তারিত
ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনের দায়সারা একুশে
ব্রুনাইস্থ বাংলাদেশ হাইকমিশন এ বছর অনেকটা দায়সারাভাবেই পালন করেছে শহীদ
বিস্তারিত
রাজশাহীতে ইয়াবাসহ মাদকবিক্রেতা গ্রেপ্তার
রাজশাহীতে ৯৭৫ পিস ইয়াবাসহ এক মাদকবিক্রেতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তার
বিস্তারিত