একাদশ জাতীয় সংসদ নির্বাচন

নীলফামারী-৩ আসনে নৌকার মনোনয়নপ্রত্যাশী জোবায়ের আলম

রাজনীতির মাঠে বইছে ভোটের গরম হাওয়া। সকল স্তরের মানুষের মাঝে আলোচনার মূল বিষয়ে পরিণত হয়েছে এবারের জাতীয় সংসদ নির্বাচন। বিভিন্ন বিষয়ের বিবেচনায় এবারের নির্বাচনকে একটু অন্যভাবেই গুরুত্ব দেয়া হচ্ছে। নির্বাচনে অন্যান্যবারের থেকে এবার আরো বেশি সংখ্যায় বেশি পেশার মানুষের অংশগ্রহণ লক্ষ্য করা যাচ্ছে।

বিগত কয়েকদিন ধরে চলছে মনোনয়নপত্র কেনার ধুম। পূর্বের সব রেকর্ড ভেঙে দিয়ে বিভিন্ন পেশার মানুষের মধ্যে নির্বাচনে প্রার্থী হবার তাড়না লক্ষ্য করা যাচ্ছে। এরই মাঝে ভোটারদের মাঝেও জমে উঠেছে নির্বাচনী আমেজ। তাদের পছন্দের-অপছন্দের প্রার্থীদের নিয়ে রাস্তায়, প্রতিষ্ঠানে, এমনকি সামাজিক মাধ্যমেও চলছে জোরালো আলোচনা-সমালোচনা।

নীলফামারী-৩ আসন থেকে এবার আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছেন মোট ১২ জন। এদের মাঝে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য জোবায়ের আলম, বর্তমান এমপি অধ্যাপক গোলাম মোস্তফা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনছার আলী মিন্টু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সহীদ হোসেন রুবেল, আওয়ামী লীগ নেত্রী ববিতা রানী সরকার, কেন্দ্রীয় যুবলীগের সদস্য আব্দুল ওয়াহেদ বাহাদুর, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মোঃ শাহজালাল প্রমুখ।

বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, ভোটারদের মাঝে চলছে অন্যরকম আলোচনা। বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রসা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ঢাবি শিক্ষক জোবায়ের আলমকে নিয়ে শুরু হয়েছে তুমুল আলোচনা। তরুণ ও মেধাবী এই শিক্ষককে তাদের ভবিষ্যৎ প্রতিনিধি হিসেবে চাইছেন শিক্ষিত ও সচেতন সমাজের বেশিরভাগ মানুষ।
তরুণদের মাঝেও তাকে নিয়ে দেখা যাচ্ছে আগ্রহ ও আশা। যারা প্রথমবারের মতো এবারের নির্বাচনে ভোট দেবে, কিংবা এর আগেও যারা ভোট দিয়েছে, তাদের কাছে নেতা হিসাবে পছন্দের নাম জোবায়ের আলম।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রাকৃতিক, সামাজিক ও রাজনৈতিক বিভিন্ন কারণে উত্তরাঞ্চলের এই এলাকাটি বিপর্যস্ত। বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ক্ষমতায় আসলেও অবহেলিতই থেকে গেছে এই এলাকা। ফলে গতানুগতিক রাজনৈতিক নেতাদের নিয়ে জনমনে সৃষ্টি হয়েছে একধরণের বিদ্বেষ ও হতাশা। নতুন মুখ, তারপরও একজন উচ্চশিক্ষিত লোক পেয়ে জনমনে তাই নতুন আশার সঞ্চার হয়েছে।

এছাড়াও বিগত বেশ কয়েক বছর ধরে তিনি স্বল্প পরিসরে হলেও নিজের সামর্থ্য অনুযায়ী বিভিন্ন উৎসব ও দুর্যোগের সময় এলাকার মানুষকে বিভিন্নভাবে সাহায্য করে আসছেন। দুস্থ ও দুঃখী মানুষের কষ্ট ভোলাতে নিজ উদ্যোগে তিনি গঠন করেছেন ‘দুস্থ সহায়তা ফান্ড’। বিভিন্ন বিপদের সময়ে তাকে পাশে পেয়ে এবং উৎসবে তার সাথে আনন্দ ভাগাভাগি করে এলাকার মানুষের মনে তৈরি হয়েছে একধরণের নির্ভরতা।

জোবায়ের আলম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রধান ছাড়াও একটি জাতীয় ইংরেজি দৈনিক ‘দি বাংলাদেশ টুডে’ পত্রিকার প্রকাশক ও সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের গুরুদায়িত্বও রয়েছে তার কাঁধে।

সামাজিক এসব কর্মকাণ্ড ছাড়াও রাজনৈতিক অঙ্গনেও ছাত্রজীবন থেকেই রয়েছে তার পদচারণা। বর্তমানে তিনি বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় পরিচালানা পরিষদের একজন সদস্য হিসেবে দায়িত্বপ্রাপ্ত।

তার সঙ্গে কথা বলে জানা যায়, নির্বাচনে অংশগ্রহণের খবরের পর থেকেই নিজের এলাকা থেকে দারুণ সাড়া পাচ্ছি। বিভিন্ন ব্যক্তি ফোন করে শুভেচ্ছা ও ভালবাসা জানাচ্ছে। তরুণদের কাছ থেকে পাচ্ছি অভাবনীয় সমর্থন। মাঝে মাঝেই বিভিন্ন স্থান থেকে ছাত্রসহ তরুণরা ফোন দিচ্ছে; তাদের সমর্থন ও এলাকার মানুষের ভালর দায়িত্ব নেয়ার আহ্বান জানাচ্ছে। বিষয়টি আমার মাঝে যেমন আনন্দের ঢেউ তুলেছে, ঠিক তেমনিভাবেই নিজের দায়িত্ববোধ-বিবেক বারবার আমাকে সচেতন করছে, ‘জননেত্রী শেখ হাসিনা যদি দায়িত্বগ্রহণের সুযোগ দেন, তবে তা যেন আমি সঠিক ও প্রত্যাশিতভাবে পালন করি। জনগণ যে সুবিধা ও উন্নয়ন আমার কাছ থেকে পাওয়ার আশা করছে, তা যেন ঠিকঠাক পালন করতে কোনভাবেই ভুল না করি।’
যাই হোক, দেশরত্ন শেখ হাসিনা যদি আমাকে সুযোগদানের ব্যাপারে বিবেচনা করেন ও আমি যদি নির্বাচিত হই, তাহলে কথায় নয়, কাজ দিয়েই প্রমাণ দেব মানুষের আশার প্রতিফলন ঘটাতে পারি কিনা।


৩০ ডিসেম্বর ধানের শীষের বিপ্লব
ঐক্যফ্রন্ট সমন্বয়কারী ও কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকত উল্যা বুলু বলেন,
বিস্তারিত
তরুণ আর নারীরাই হবে বিজয়ের
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল
বিস্তারিত
কালিহাতীতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন,
টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভাধীন এলেংজানী নদীতে অবৈধ ড্রেজার দিয়ে
বিস্তারিত
গফরগাঁওয়ে আ.লীগের বিশাল নির্বাচনী মিছিল
ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের প্রার্থী ফাহমী গোলন্দাজ
বিস্তারিত
জনগণের ভোটে এমপি হতে চাই:
প্রতীক বরাদ্দ পেয়েই দ্বীপ জেলা ভোলায় উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নির্বাচনী
বিস্তারিত
মানিকগঞ্জে অস্ত্রের আঘাতে এসএসসি পরীক্ষার্থী
মানিকগঞ্জের শিবালয় উপজেলার জাফরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী লাকী ঘোষকে
বিস্তারিত