শেরপুরের ৩টি আসনে রেকর্ট সংখ্যক প্রার্থী

জাতীয় সংসদের সরকার দলীয় হুইপ বর্তমান সাংসদ মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিকসহ শেরপুর-১ (শেরপুর সদর) আসন থেকে প্রথম সারির ১০ নেতা-নেত্রী, শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) আসন থেকে কৃষিমন্ত্রী আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বর্তমান সাংসদ বেগম মতিয়া চৌধুরীসহ ৬ জন এবং শেরপুর-৩ (শ্রীবরদী-ঝিনাইগাতী) আসন থেকে বর্তমান সাংসদ প্রকৌশলী একেএম ফজলুল হক চাঁনসহ ১৪ জন আওয়ামী লীগের মনোনয়ন পত্র কিনেছেন। এতে শেরপুরের ৩টি আসন থেকে মোট ৩০ জন তথা জেলার রেকর্ট সংখ্যক প্রার্থী আওয়ামী লীগের মনোনয়ন কিনলেন।

শুক্রবার (৯ নভেম্বর) থেকে ১৩ নভেম্বর মঙ্গলবার পর্যন্ত এসব মনোনয়ন পত্র সংগ্রহ করা হয়েছে বলে দলীয় একাধিক সূত্রে জানা গেছে। এবার শেরপুরের ইতিহাসে রেকর্ট সংখ্যক প্রার্থী হওয়ার মতো ঘটনা ঘটলো।

ধানমন্ডি আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে শেরপুর-১ আসনের প্রার্থী হতে যারা মনোনয়ন পত্র কিনেছেন (১০ জন) তারা হলেন- হুইপ মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক, শেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মাহবুবুল আলম মঞ্জু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিনহাজ উদ্দিন মিনাল, যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সাংগঠনিক সম্পাদক মো. আনোয়ারুল হাসান উৎপল, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মো. আনিসুর রহমান, সম্মানীত সদস্য আলহাজ্ব মো. হায়দার আলী, সামছুন ন্নাহার কামাল, সদর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম, জেলা যুব মহিলা লীগের সভানেত্রী এডভোকেট ফারহানা পারভীন মুন্নী। তবে আতিউর রহমান আতিক পুনরায় মনোনয়ন পাবেন বলে ওই আসনের জনগনের বিশ্বাস। এই আসনে বিএনপি থেকে যারা মনোনয়ন কিনেছেন তারা হলেন- কারাগারে থাকায় জেলা বিএনপির সাধারন সম্পাদক আলহাজ্ব হযরত আলীর পক্ষে নেতাকর্মীরা, হযরত আলীর মেয়ে ডা. প্রিয়াংকা, জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এডভোকেট তৌহিদুর রহমান, জেলা বিএনপির নেতা এডভোকেট মোহাম্মদ আব্দুল্লাহ, শেরপুর সরকারি কলেজের ছাত্র সংসদের সাবেক ভিপি এসএম শহিদুল ইসলাম, সদর উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক শফিকুল ইসলাম গোল্ডেন। বিভিন্ন সূত্রে উপরোক্ত তথ্যগুলো ছাড়াও  জানা গেছে, এই আসনে মোট ভোটার  ৩ লাখ ৬০ হাজার ৭৮৭ জন।

শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) আসনের প্রার্থী হতে আওয়ামী লীগ থেকে যারা মনোনয়ন পত্র কিনেছেন (৬ জন) তারা হলেন- বারবার সফল কৃষিমন্ত্রী আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বর্তমান সাংসদ (এমপি) মতিয়া চৌধুরী, বাংলাদেশ ছাত্রলীগ ও বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, শেরপুর জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সদস্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ ও নালিতাবাড়ী উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আলহাজ্ব কৃষিবিদ বদিউজ্জামান বাদশা, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ্ব আব্দুল হালিম উকিল, সাবেক সাধারণ সম্পাদক মোকছেদুর রহমান লেবু, জেলা আওয়ামী লীগের সদস্য আলহাজ্ব সরকার গোলাম ফারুক ও জেলা আওয়ামী লীগের সম্মানীত সদস্য অধ্যক্ষ শহীদুল ইসলাম মুকুল। তবে এই গুরুত্ব পূর্ণ আসনটিতে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী অথবা আলহাজ্ব কৃষিবিদ বদিউজ্জামান বাদশা, এই দুইজনে মধ্যেই একজন মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে ভোটাররা মনে করছেন। শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) আসনে নির্বাচন করার জন্য বিএনপির মনোনয়ন কিনেছেন অন্তত ৫ জন। তারা হলেন- বিএনপির সাবেক হুইপ প্রয়াত আলহাজ্ব জাহেদ আলী চৌধুরীর ছেলে ও কেন্দ্রীয় বিএনপির অন্যতম সদস্য প্রকৌশলী ফাহিম চৌধুরী, বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক তথ্য সচিব ব্যারিস্টার এম হায়দার আলী, জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ও নালিতাবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম মোখলেছুর রহমান রিপন এবং বিএনপি নেতা জায়েদুর রশীদ শ্যামল ও মাজহারুল ইসলাম বাবু। এছাড়া অন্য কোন দলের কোন প্রার্থী মনোনয়ন কিনার খবর পাওয়া যায়নি। এই আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪৮ হাজার ৮৪৭ জন। এর মধ্যে নকলার ভোটার সংখ্যা এক লাখ ৫১ হাজার ৫১৪ জন (নারী ভোটার ৭৭ হাজার ৩০ জন এবং পুরুষ ভোটার ৭৪ হাজার ৪৮৪ জন)।

জেলার সর্বোচ্চ সংখ্যক (১৪ টি) আওয়ামী লীগের মনোনয়ন পত্র কিনা হয়েছে শেরপুর-৩ (শ্রীবরদী-ঝিনাইগাতী) আসন থেকে। স্বাধীনতা পরবর্তী এই আসনে কোনো রাজনৈতিক দল থেকে মনোনয়ন পত্র কেনার সর্বোচ্চ রেকর্ড এটি। এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হতে যারা মনোনয়ন পত্র কিনেছেন তারা হলেন- বর্তমান সংসদ সদস্য প্রকৌশলী একেএম ফজলুল হক চাঁন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবু সালেহ মো. নুরুল ইসলাম হিরু, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক সহ-সম্পাদক কৃষিবিদ ড. ফররুখ আহমেদ ফারুক, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছরিন বেগম ফাতেমা, কেন্দ্রীয় আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সেলের সদস্য কৃষিবিদ আল ফারুক ডিওন, শ্রীবরদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মোতাহারুল ইসলাম লিটন, ঝিনাইগাতী উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএমএ ওয়ারেজ নাইম, সাধারণ সম্পাদক এসএম আমিরুজ্জামান লেবু, জেলা স্বেচ্ছা সেবক লীগের আহবায়ক ইফতেখার হোসেন কাফী জুবেরী, কেন্দ্রীয় যুবলীগ নেতা খন্দকার ফারুক আহামদ, কেন্দ্রীয় সাবেক ছাত্রলীগ নেতা মিজানুর রহমান রাজা, সাবেক সংসদ সদস্য প্রয়াত এমএ বারীর ছেলে মহসিনুল বারী রুমি, সাবেক সংসদ সদস্য প্রয়াত এডভোকেট আব্দুল হালিমের ছেলে নাজমুল মোবারক বিপ্লব এবং শ্রীবরদী উপজেলার খড়িয়া কাজিরচর ইউনিয়নের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য এডিএম শহিদুল ইসলাম।

শেরপুর-৩ (শ্রীবরদী-ঝিনাইগাতী) আসন থেকে বিএনপির মনোনয়ন কিনেছেন আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য প্রকৌশলী একেএম ফজলুল হক চাঁনের আপন ভাতিজা বিএনপি থেকে তিনবারের নির্বাচিত সাবেক সংসদ সদস্য মাহমুদুল হক রুবেল ও অবসর প্রাপ্ত মেজর হাসান। গত নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করায় কোন রকম চ্যালেঞ্জের সম্মুখীন হতে না হলেও, এবার কিন্তু কঠিন পরীক্ষার সম্মূখীন হতে হচ্ছে আওয়ামী লীগ প্রার্থীদের। যদি এই আসনে পুনরায় আওয়ামী লীগ থেকে প্রকৌশলী একেএম ফজলুল হক চাঁন মনোনয়ন পান, তাহলে চাচা-ভাতিজার নির্বাচনী লড়াই জমে উঠবে বলে মনে করছেন সর্বসাধারন। তবে আওয়ামী লীগে অর্ন্তধন্ধ থাকায় বিএনপি প্রার্থীর বিজয়ের সম্ভাবনা অনেক বেশি বলে মনে করছেন সাধারন ভোটারগন। এ আসনে মোট ভোট ৩ লাখ ২৫ হাজার ৩৯৪টি। এর মধ্যে শ্রীবরদীতে ২ লাখ ১৮০ এবং ঝিনাইগাতীতে এক লাখ ২৫ হাজার ২১৪ টি।

অনেক প্রার্থীদের সথে কথা বলে জানা গেছে, তারা সবাই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছেন, তাই নিজ নিজ দলের কেন্দ্রীয় কার্যালয থেকে দলীয় মনোনয়ন কিনেছেন তারা। দল যাকে মনোনিত করবে, তারা সবাই সম্বলিতভাবে ওই দলীয় মনোনিত প্রার্থীর পক্ষে নির্বাচন করবেন বলে জানান তারা।

সরজমিনে যাদের (প্রার্থীদের) সাথে কথা হয়েছে, তারা সবাই এই প্রতিবেদককে বলেন- আমাকে আমার দল থেকে মনোনিত করলে আমি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করব, ইনশাল্লাহ। বিষয়টি হাস্যকর মনে হলেও এই প্রতিবেদক যাদের সাথে কথা বলেছেন, এমন প্রার্থীদের কাছ থেকে বিপুল ভোটে নির্বাচিত হওয়ার আশার সুবাণী শুনা ছাড়া অন্যকোন মতামত পাওয়া যায়নি।


রংপুর-১ গঙ্গাচড়ায় আসন লড়াই হবে
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচনী আলাপ-আলোচনা ও
বিস্তারিত
টাঙ্গাইলে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত
টাঙ্গাইল জেলা প্রশাসন ও জেলা জনশক্তি ও কর্মসংস্থান অধিদপ্তর এর
বিস্তারিত
শিবগঞ্জে বৃষ্টি উপেক্ষা করে চলছে
সকাল থেকেই জেলায় সূর্যের দেখা মেলেনি। গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা
বিস্তারিত
তিন দফা দাবিতে ইবি কর্মকর্তাদের
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বেতন স্কেল, চাকুরীর বয়সসীমা পুনঃনির্ধারণ ও কর্মঘণ্টা
বিস্তারিত
নাটোরে বস্তাভর্তি গাঁজা উদ্ধার মা-স্বামীসহ
নাটোরের বাগাতিপাড়ায় নিজের বাড়িতে খাটের নিচে ও টয়লেটে বস্তা ভর্তি
বিস্তারিত
রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় বিদেশী নাগরিকসহ
রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় এক বিদেশী নাগরিকসহ দুজন নিহত হয়েছেন। সোমবার
বিস্তারিত