ফ্রান্সকে হারিয়ে নেদারল্যান্ডসের জয়

কে বলবে কমলা রঙের জার্সিধারীরা তাদের ধার হারিয়ে ফেলেছে? অথচ এই দলটিই কি না রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বই পেরোতে পারেনি! তবে এবার নিজেদের অবস্থান ভালোভাবেই জানান দিলো নেদারল্যান্ডস। তাও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে ২-০ গোলে হারিয়ে। শুধু নিজেরা জিতেছে তাই নয়, জার্মানিরও বারোটা বাজিয়ে দিয়েছে ডাচরা।

উয়েফা ন্যাশনস লিগের গ্রুপ পর্বের ম্যাচে এই ফরাসিদের কাছেই ২-১ গোলে হেরেছিল নেদারল্যান্ডস। সেই হারের মধুর প্রতিশোধ নিলো তারা। ম্যাচের সব বিভাগেই তারা চ্যাম্পিয়নের মতোই খেলেছে। দলের হয়ে গোল পেয়েছেন জর্জিনিয়ো উইনালডম ও মেমফিস ডেপে। তবে ব্যবধান আরও বড় হতে পারতো।

ম্যাচের শুরু থেকেই ফরাসি ডিফেন্সে মুহুর্মুহু আক্রমণ শানালেও গলের দেখা পেতে ডাচদের অপেক্ষা করতে হয় প্রথমার্ধের ৪৪ মিনিট পর্যন্ত। রায়ান বাবেলের শট প্রথম চেষ্টায় ফেরান তার আগে প্রায় নয়টি দুর্দান্ত সেভ করা ফরাসি গোলরক্ষক হুগো লরিস। তবে ফিরতি শটে গোল পেয়ে যান ডাচ মিডফিল্ডার উইনালডম।

হুগো লরিস গোল হজম করলেও ম্যাচে ফরাসিদের হয়ে তিনিই একমাত্র চ্যাম্পিয়নের মতো খেলেছেন। তার জন্যই বড় লজ্জা থেকে বেঁচে গেছে দেশমের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে তিনি একক প্রচেষ্টায় ডেঞ্জেল ডামফ্রাইস, ডেপে  এবং ফ্রাঙ্কি ডে জংয়ের বেশ কিছু নিশ্চিত গোলের সুযোগ রুখে দিয়েছেন।

ফরাসিরা কমলা শিবিরের গোলমুখে মাত্র দু’বার শট নিয়ে পেরেছে। অন্যদিকে ডাচরা ১১ বার শট নিয়ে দুটি গোল আদায় করে নিয়েছে। দ্বিতীয় গোলটি এসেছে ম্যাচের অন্তিম মুহূর্তে পেনাল্টি থেকে। নিজেদের ডিফেন্সে ডে জংকে ফরাসি ডিফেন্ডার মুসা সিসোকো ফাউল করলে পেনাল্টি থেকে গোল করেন ডেপে।

এই ম্যাচের ফলাফল উয়েফা ন্যাশনস লিগের শীর্ষ চারে স্থান করে নেওয়ার স্বাদ মিটিয়ে দিয়েছে জার্মানির। ৩ ম্যাচে ১ ড্র নিয়ে গ্রুপ ‘এ’র তিনে আছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। সমান ম্যাচে ২ জয় আর ১ হারে ৬ পয়েন্ট নেদারল্যান্ডসের। ৪ ম্যাচে ৩ জয় আর ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স।

এদিকে শীর্ষ চারে স্থান পেতে হলে ডাচদের বিপক্ষে সোমবারের (১৯ নভেম্বর) ম্যাচে জার্মানির জয় চাইবে ফরাসিরা। আর ওই ম্যাচ জিতলেই শীর্ষ চারে জায়গা করে নেবে ডাচরা।


পাকিস্তানকে উড়িয়ে আফগানদের জয়
দুর্বল আফগানিস্তানের বিপক্ষেই হেরে গেলো পাকিস্তান। ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী দলটি
বিস্তারিত
অনুশীলনের ফাঁকেই টাইগারদের জুমা আদায়
শুরু হয়ে গেছে টাইগারদের বিশ্বকাপ মিশন। আজ শুক্রবার কার্ডিফের ক্যাথেড্রাল
বিস্তারিত
বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ কখন কোথায়
বিশ্বকাপ নিয়ে মাতামাতি শুরু হয়েছে অনেক আগ থেকেই। আজ শুক্রবার
বিস্তারিত
টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু
বিশ্বকাপ মিশন শুরু হয়ে গেছে টাইগারদের। এরই ধারাবাহিকতায় লেস্টার সিটি
বিস্তারিত
বান্ধবীর করা মামলায় ম্যারাডোনা গ্রেপ্তার
সাবেক বান্ধবীর করা মামলায় নিজ দেশের বিমান বন্দর থেকে গ্রেপ্তার
বিস্তারিত
আবারও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল
ইনজুরির কারণে কয়েক দফায় গত বছর লম্বা সময় মাঠের বাইরে
বিস্তারিত