ফেসবুকের ১৫০ কোটি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ

এ বছরের প্রথমার্ধে প্রায় ১৫০ কোটি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করেছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সম্প্রতি প্রকাশিত ফেসবুকের ট্রান্সপারেন্সি রিপোর্টের অন্তর্গত ‘কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্ট’ শীর্ষক এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ফেসবুকের নীতিমালা বিরোধী কনটেন্ট অপসারণে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরা হয়েছে প্রতিবেদনে। এর মধ্যে ভুয়া অ্যাকাউন্টের কথাও উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, এ বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বর সময়ের মধ্যে এই বিপুল পরিমাণ ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করেছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। এর আগের ছয় মাসে অপসারিত ভুয়া অ্যাকাউন্টের পরিমাণ ছিল ১৩০ কোটি।

ফেসবুক বলছে, ভুয়া এবং বিদ্বেষমূলক কনটেন্ট ছড়ানোর কাজে ব্যবহার করা হচ্ছে ভুয়া অ্যাকাউন্টগুলো।

ফেসবুক বলছে, ভুয়া অ্যাকাউন্টের পাশাপাশি ভুয়া, বিদ্বেষপূর্ণ এবং নগ্নতা ছড়ায় এমন কনটেন্টের ৯০ শতাংশই তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়েছে। তবে হয়রানির জন্য যেসব পোস্ট করা হয়, তার মাত্র ১৪ দশমিক ৯ শতাংশ রিপোর্ট করার আগে অপসারণ করতে পেরেছে সামাজিক যোগাযোগমাধ্যমটি।

এ ছাড়া এ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর সময়কালে বিদ্বেষমূলক কনটেন্ট অপসারণেও খুব একটা সফল হয়নি ফেসবুক। অন্য ব্যবহারকারীদের রিপোর্ট করার আগে এ ধরনের মাত্র ৫১ দশমিক ৬ শতাংশ কনটেন্ট ফেসবুক নিজে থেকে অপসারণ করতে সমর্থ হয়েছে। ২০১৭ সালের চতুর্থ প্রান্তিকে রিপোর্ট করার আগে এ ধরনের কনটেন্ট অপসারণের হার ছিল ২৩ দশমিক ৬ শতাংশ।

ট্রান্সপারেন্সি রিপোর্টে ফেসবুক আরো জানিয়েছে, গত বছরের দ্বিতীয়ার্ধের তুলনায় এ বছরের প্রথম প্রান্তিকে বিভিন্ন দেশের সরকার কর্তৃক ব্যবহারকারীর তথ্য চাওয়ার পরিমাণ বেড়েছে ২৬ শতাংশ।


হুয়াওয়ে ছাড়া বিশ্ব অচল :
চীনের বৃহৎ টেলিকম কোম্পানী হুয়াওয়ের প্রতিষ্ঠাতা বলেছেন, হুয়াওয়ে এবং এর
বিস্তারিত
ব্যাগপ্যাকার্সের ২১ শতাংশ ছাড় শেষ
মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ শতাংশ ছাড়ের
বিস্তারিত
গুগল প্লাস বন্ধ হচ্ছে ২
গুগলের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে ২ এপ্রিল বন্ধ
বিস্তারিত
মুরগির ডিমে পাওয়া যাবে ক্যান্সার
ক্যান্সার প্রতিরোধে নানা রকমের চিকিৎসার কথা শোনা যায় কিন্তু এবার
বিস্তারিত
একীভূত হচ্ছে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও
ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুক মেসেঞ্জারকে একীভূত করার উদ্যোগ নিয়েছে সামাজিক
বিস্তারিত
ব্রেক্সিট ইস্যুতে যুক্তরাজ্য সদরদপ্তর স্থানান্তর
ব্রেক্সিট সংক্রান্ত শুল্ক বিষয়ের ঝামেলা এড়াতে সনি ব্রিটেন থেকে তাদের
বিস্তারিত