সৃষ্টির সেরা আদর্শ

সূর্যের আলো থেকে মানুষ বেঁচে থাকার উপাদান পেলেও মানুষ হওয়ার সবক পায় না। চাঁদের আলোয় চারপাশ ঝলমলিয়ে উঠলেও তাতে মানুষের মনুষত্ব জেগে ওঠে না। নিঃশ্বাস মানুষকে বাঁচিয়ে রাখলেও ধর্মীয় নির্দেশনাহীন এই নিঃশ্বাস মানুষকে পশু থেকে আলাদা করতে পারে না। সুষম খাদ্য শরীরকে বলবান করে তুললেও তা মানুষের জীবনকে দুনিয়া ও আখেরাতের অনিষ্টতা থেকে বাঁচানোর যোগ্যতা রাখে না। চোখের আলোয় মানুষ জগৎ দেখতে পারলেও বিশ্বাসহীন সে চোখ জগতের স্রষ্টাকে খুঁজে পায় না। এসব অসম্ভবকে সম্ভব করার জন্যই প্রয়োজন ছিল সত্যের বার্তাবহাক মানবতার দিশারি আল্লাহর পেয়ারা নবীর আগমনের। 
অবশেষে তিনি এলেন। এলেন রহমতে আলম হয়ে। জন্মগত খুলুকে আজিম মহান চরিত্রে ভূষিত সব মানবীয় গুণে গুণান্বিত হয়ে। তাকে প্রেরণ করা হলো মানুষের জন্য আদর্শ করে। উসওয়াতুন হাসানা বানিয়ে। তাঁর সমাজে তিনি ছিলেন চরিত্রের বিচারে সবচেয়ে বড় আদর্শবান। মেধার বিচারে সবচেয়ে বেশি প্রতিভাবান। প্রতিশ্রুতি পালনে তিনি প্রবাদ পুরুষ। দয়ার সাগরের চেয়েও উদারদিল। ধৈর্যে তাঁর তুলনা তিনি নিজেই। দানে অদ্বিতীয়। বিশ্বস্ততায় সবার আস্থাভাজন আল আমিন। বীরত্বে অজেয়। আবার বিনয়ে ছিলেন অবনতশির। 
তাঁর উদারতার দরজা খোলা ছিল ছোট-বড়, নারি-পুরুষ, আত্মীয়-অনাত্মীয়, বন্ধু-শত্রু সবার জন্য। ইতিহাসে দেখা যায়, মানুষ সাধারণত এক বিষয়ে প্রতিভাবান থাকলে অন্য বিষয়ে কাঁচা থাকে। এক দিক থেকে প্রশংসিত হলে অন্য বিষয়ে থাকে খুঁতযুক্ত। সার্বিক বিষয়ে পরিপূর্ণতায় পৌঁছতে পারে না কোনো মানুষ। কোনো না কোনো কমতি থেকেই যায়। কিন্তু তাঁর কোনো বিষয়ে কমতি ছিল না। সব বিষয়ে তিনি ছিলেন সবার শীর্ষে। 


ইসলামে শান্তির পয়গাম
পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘দ্বীনের ব্যাপারে যারা তোমাদের বিরুদ্ধে
বিস্তারিত
আজকের তারাবি -২২
দৈনিক আলোকিত বাংলাদেশের ইসলাম পাতায় ‘আজকের তারাবি’ শিরোনামে প্রতিদিন তারাবি
বিস্তারিত
শবেকদরের ফজিলত ও আমল
শবেকদরের আরবি হচ্ছে লাইলাতুল কদর। আরবি ভাষায় লাইলুন শব্দের অর্থ
বিস্তারিত
প্রশ্ন ও উত্তর
প্রশ্ন : নামাজের প্রথম কাতার পূর্ণ হয়ে গেলে দ্বিতীয় কাতার
বিস্তারিত
মাহে রমজান উপলক্ষে কুইজ প্রতিযোগিতা
(সৌজন্যে : মাকতাবাতুল ইসলাম) আজকের প্রশ্ন পবিত্র কোরআনে আয়াত সংখ্যা কত? সঠিক কোনটি
বিস্তারিত
বিজিবিতে আজান ও কেরাত প্রতিযোগিতা
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর সকল পদবীর সৈনিক ও অসামরিক
বিস্তারিত