সৃষ্টির সেরা আদর্শ

সূর্যের আলো থেকে মানুষ বেঁচে থাকার উপাদান পেলেও মানুষ হওয়ার সবক পায় না। চাঁদের আলোয় চারপাশ ঝলমলিয়ে উঠলেও তাতে মানুষের মনুষত্ব জেগে ওঠে না। নিঃশ্বাস মানুষকে বাঁচিয়ে রাখলেও ধর্মীয় নির্দেশনাহীন এই নিঃশ্বাস মানুষকে পশু থেকে আলাদা করতে পারে না। সুষম খাদ্য শরীরকে বলবান করে তুললেও তা মানুষের জীবনকে দুনিয়া ও আখেরাতের অনিষ্টতা থেকে বাঁচানোর যোগ্যতা রাখে না। চোখের আলোয় মানুষ জগৎ দেখতে পারলেও বিশ্বাসহীন সে চোখ জগতের স্রষ্টাকে খুঁজে পায় না। এসব অসম্ভবকে সম্ভব করার জন্যই প্রয়োজন ছিল সত্যের বার্তাবহাক মানবতার দিশারি আল্লাহর পেয়ারা নবীর আগমনের। 
অবশেষে তিনি এলেন। এলেন রহমতে আলম হয়ে। জন্মগত খুলুকে আজিম মহান চরিত্রে ভূষিত সব মানবীয় গুণে গুণান্বিত হয়ে। তাকে প্রেরণ করা হলো মানুষের জন্য আদর্শ করে। উসওয়াতুন হাসানা বানিয়ে। তাঁর সমাজে তিনি ছিলেন চরিত্রের বিচারে সবচেয়ে বড় আদর্শবান। মেধার বিচারে সবচেয়ে বেশি প্রতিভাবান। প্রতিশ্রুতি পালনে তিনি প্রবাদ পুরুষ। দয়ার সাগরের চেয়েও উদারদিল। ধৈর্যে তাঁর তুলনা তিনি নিজেই। দানে অদ্বিতীয়। বিশ্বস্ততায় সবার আস্থাভাজন আল আমিন। বীরত্বে অজেয়। আবার বিনয়ে ছিলেন অবনতশির। 
তাঁর উদারতার দরজা খোলা ছিল ছোট-বড়, নারি-পুরুষ, আত্মীয়-অনাত্মীয়, বন্ধু-শত্রু সবার জন্য। ইতিহাসে দেখা যায়, মানুষ সাধারণত এক বিষয়ে প্রতিভাবান থাকলে অন্য বিষয়ে কাঁচা থাকে। এক দিক থেকে প্রশংসিত হলে অন্য বিষয়ে থাকে খুঁতযুক্ত। সার্বিক বিষয়ে পরিপূর্ণতায় পৌঁছতে পারে না কোনো মানুষ। কোনো না কোনো কমতি থেকেই যায়। কিন্তু তাঁর কোনো বিষয়ে কমতি ছিল না। সব বিষয়ে তিনি ছিলেন সবার শীর্ষে। 


পিঁপড়ার তত্ত্বজ্ঞান ও সত্যদর্শন
যত বড় জ্ঞানী হোক কোথাও গিয়ে দিকহারা হয়ে উত্তর-দক্ষিণ বা
বিস্তারিত
নেক আমলের পুরস্কার চিরস্থায়ী জান্নাত
মৃত্যুর পরবর্তী জীবনের কোনো শেষ নেই। সেখানে অনন্তকালব্যাপী থাকতে হবে।
বিস্তারিত
রহমাতুল লিল আলামীন
রহমাতুন অর্থ দয়া, করুণা। আলামীন অর্থ জগৎসকল। রহমাতুল লিল আলামীন
বিস্তারিত
আলোর পরশ
কোরআনের বাণী তোমরা আল্লাহকে ভয় করো, আল্লাহই তোমাদের শিক্ষাদান করেন। আল্লাহ
বিস্তারিত
কৃপণতা মন্দগুণ
কৃপণতা একটি মন্দ স্বভাব, খারাপ গুণ, দোষণীয়, পরিত্যাজ্য একটি অভ্যাস।
বিস্তারিত
অগ্নিকান্ডে শহীদদের জন্য দোয়া
আলী হাসান তৈয়ব বুধবার রাতে পুরান ঢাকায় সংঘটিত অগ্নিদুর্ঘটনায় শোকে মুহ্যমান
বিস্তারিত