তিন বছরে হাসিনা-মোদীর ১০ বৈঠক, ২৪ চিঠি আদান-প্রদান

ঢাকার ভারতীয় হাইকমিশন সূত্র জানিয়েছেন, বিগত তিন বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০টি বৈঠক করেছেন। দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও বিভিন্ন সম্মেলনের সাইড লাইনে বৈঠক করেছেন দুই নেতা। এছাড়া এই সময়ে তারা ছয়টি ভিডিও কনফারেন্সে যোগ দিয়েছেন। আর দু’দেশের প্রধানমন্ত্রী তিন বছরে চিঠি আদান-প্রদান করেছেন ২৪টি।

হাইকমিশন সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সময়ে দু’দেশের সম্পর্ক নতুন উচ্চতায় প্রবেশ করেছে। হাসিনা-মোদী সরকারের সময় দ্বিপক্ষীয় সহযোগিতা বেড়েছে। আর দু’দেশের প্রধানমন্ত্রীও বিভিন্ন সময়ে একে অপরের সঙ্গে আলোচনা করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেদেশে ক্ষমতায় আসার পর ২০১৪ সালে ৩০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রথম বৈঠক হয় নিউইয়র্কে জাতিসংঘে অধিবেশন যোগ দেওয়ার সময় । সেটাই ছিল তাদের প্রথম বৈঠক। সে সময় থেকে দু’দেশের প্রধানমন্ত্রী বিভিন্ন সময়ে বৈঠক করেছেন। তবে গত তিন বছরে তারা বৈঠকে বসেছেন ১০ বার।

২০১৫ সালের ৬ জুন ঢাকায় আসেন নরেন্দ্র মোদী। সে সময় দ্বিপক্ষীয় বৈঠক করেন তারা। ২০১৬ সালের ১৬ অক্টোবর ভারতের গোয়ায় ব্রিকস সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ  হাসিনা। সে সময় সাইড লাইনে বৈঠক করেন দুই নেতা। ২০১৭ সালের ৮ এপ্রিলে দিল্লিতে গিয়েছিলেন শেখ হাসিনা। সে সময় তাদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

২০১৮  সালের ৩০ আগস্ট নেপালে চতুর্থ বিমসটেক সম্মেলনে যোগ দেন হাসিনা ও মোদি। সে সময় সাইড লাইনে বৈঠক করেন তারা। ২০১৮ সালের ২৫ মে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ভবন উদ্বোধনকালে দুই নেতার মধ্যে বৈঠক হয়। ২০১৮ সালের ১৯ এপ্রিল লন্ডনে কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে হাসিনা-মোদির বৈঠক হয়। এছাড়াও বিভিন্ন সময়ে তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সূত্র আরো জানায়, দুই দেশের প্রধানমন্ত্রী গত তিন বছরে ১০ বৈঠক ছাড়াও ছয়টি ভিডিও কনফারেন্সে যোগ দিয়েছেন। বিভিন্ন প্রকল্প উদ্বোধন করেছেন দু’দেশের প্রধানমন্ত্রী। এছাড়া গত তিন বছরে দুই দেশের প্রধানমন্ত্রী বিভিন্ন ইস্যুতে ২৪টি চিঠি আদান-প্রদান করেছেন। আর এসময় সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে ৯২টি।


অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির বক্তব্য দায়িত্বজ্ঞানহীন:
পুরান ঢাকার চকবাজারের অগ্নিকাণ্ড নিয়ে বিএনপির বক্তব্যকে দায়িত্বজ্ঞানহীন ও সম্পূর্ণ
বিস্তারিত
‌'কেমিক্যাল গোডাউন সরিয়ে ফেলার নির্দেশ
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল
বিস্তারিত
স্বজনদের কাছে ৪৬ মরদেহ হস্তান্তর
রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৬৭ জনের
বিস্তারিত
শিক্ষাপদ্ধতিতে জীবনব্যাপী শিক্ষাকে অবিচ্ছেদ্য অংশ
টেকসই উন্নয়নের জন্য জীবনব্যাপী শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী দীপু
বিস্তারিত
যেকোনো মূল্যে কেমিক্যাল গোডাউন সরানো
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান প্রকৌশলী রেজাউল করিম  জানিয়েছেন,
বিস্তারিত
দুর্ঘটনার সম্ভাব্য কারণ তিনটি: বিস্ফোরক
বিস্ফোরক পরিদপ্তরের প্রধান পরিদর্শক শামসুল আলম বলেছেন, ‘আমরা ঘটনাস্থল থেকে
বিস্তারিত