খেজুর রস সংগ্রহে ব্যস্ত জামালপুরের গাছিরা

গাছ থেকে রস সংগ্রহ করছেন এক গাছি

আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যের খেজুর রস সংগ্রহে অনেকটা ব্যস্ত সময় কাটাচ্ছেন জামালপুরের গাছিরা। শীতের শুরুতেই রস সংগ্রহের জন্য খেজুর গাছ কাটার প্রতিযোগিতায় মেতে উঠেছে। বেড়েছে অযত্নে-অবহেলায় পড়ে থাকা জামালপুরের গ্রামগঞ্জের খেজুর গাছের কদর।

জামালপুর জেলার জীববৈচিত্র্যের সংরক্ষণ ও প্রাকৃতিক পরিবেশ উন্নয়নে সংশ্লিষ্ট বন বিভাগের উদাসীনতার কারণে এ অঞ্চলে দেশী খেজুর গাছ অনেকটা বিলুপ্তির পথে। খেজুর গাছ সচরাচর উপযোগী আবহাওয়ায় এমনিতেই জন্মে। এমনকি অনেক স্থানে একাধিক গাছ জন্ম নেয়ায় সৃষ্টি হয় দেশী খেজুর বাগান। এসব গাছ বাড়ির আঙ্গিনা, জমির আইল ও পতিত ভূমিতে জন্ম নেয় বেশি।

এ খেজুর গাছ সারা বছর অযত্নে-অবহেলায় পড়ে থাকলেও শীত মৌসুমে কদর বেড়ে যায় অনেকাংশে। কারণ প্রতি বছরে ৪ মাস এ খেজুর গাছ থেকে গাঢ় মিষ্টি রস সংগ্রহ করা হয়। এ রস অত্যন্ত সুস্বাদু ও মানবদেহের উপকারিতার কারণে মানুষের কাছে অতি জনপ্রিয়। শীতকালে শহর থেকে দলে দলে লোকজন ছুটে আসত এ গ্রামবাংলার খেজুর রস খেতে। সন্ধ্যাকালীন সময়ে গ্রামীণ পরিবেশটা খেজুর রসে মধুর হয়ে উঠত। রস আহরণকারী গাছিদের প্রাণচাঞ্চল্য লক্ষ্য করা যেত সে সময়ে। এ রস জ্বালিয়ে পাতলা ঝোলা, দানা গুড় ও পাটালি তৈরি করা হয়। যার স্বাদ ও ঘ্রাণ ছিল সম্পূর্ণ ভিন্ন। 

এখন অবশ্যই সে কথা নতুন প্রজন্মের কাছে রূপকথা মনে হলেও তা বাস্তব। যত বেশি শীত পড়বে তত বেশি মিষ্টি রস দেবে খেজুর গাছ। একটি গাছ ৭ থেকে ১০ বছর পর্যন্ত রস দেয়। এটাই তার বৈশিষ্ট্য। শীতের পুরো মৌসুমে চলে রস, গুড়, পিঠা, পুলি ও  পায়েস খাওয়ার পালা। এছাড়া খেজুরের পাতা দিয়ে আকর্ষণীয় ও মজবুত পাটি তৈরি হয়। এমনকি জ্বালানি কাজেও ব্যাপক ব্যবহার হয়। কিন্তু জলবায়ু পরিবর্তন, কালের বিবর্তনসহ বন বিভাগের নজরদারি না থাকায় বাংলার ঐতিহ্যবাহী খেজুর গাছ এখন জেলাজুড়ে বিলুপ্তির পথে। তবুও যতগুলো গাছ এখনও ঐতিহ্যের ধারক হয়ে বেঁচে আছে তা থেকেই রস সংগ্রহে ব্যস্ত জামালপুরের গাছিরা।

 


রংপুরে সঞ্চয় সপ্তাহ উপলক্ষে র‌্যালি
সঞ্চয় সমৃদ্ধির সোপান এই শ্লোগানকে সামনে রেখে জেলা সঞ্চয় ব্যুরো
বিস্তারিত
রংপুর বিভাগে গবাদি প্রাণি পালনে
রংপুর বিভাগের ৮ জেলায় গত ৫ বছরে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ২৪
বিস্তারিত
সিরাজগঞ্জে নাগরিক সংবর্ধনায় সিক্ত ডা.
সিরাজগঞ্জে গণসংবর্ধনায় হাজারো মানুষের ভালবাসা ও ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন
বিস্তারিত
টাঙ্গাইলকে শতভাগ স্কাউট জেলার স্বীকৃতি
টাঙ্গাইল জেলাকে শতভাগ স্কাউট জেলা ঘোষণার আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদান অনুষ্ঠান
বিস্তারিত
ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনের দায়সারা একুশে
ব্রুনাইস্থ বাংলাদেশ হাইকমিশন এ বছর অনেকটা দায়সারাভাবেই পালন করেছে শহীদ
বিস্তারিত
রাজশাহীতে ইয়াবাসহ মাদকবিক্রেতা গ্রেপ্তার
রাজশাহীতে ৯৭৫ পিস ইয়াবাসহ এক মাদকবিক্রেতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব। তার
বিস্তারিত