খেজুর রস সংগ্রহে ব্যস্ত জামালপুরের গাছিরা

গাছ থেকে রস সংগ্রহ করছেন এক গাছি

আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্যের খেজুর রস সংগ্রহে অনেকটা ব্যস্ত সময় কাটাচ্ছেন জামালপুরের গাছিরা। শীতের শুরুতেই রস সংগ্রহের জন্য খেজুর গাছ কাটার প্রতিযোগিতায় মেতে উঠেছে। বেড়েছে অযত্নে-অবহেলায় পড়ে থাকা জামালপুরের গ্রামগঞ্জের খেজুর গাছের কদর।

জামালপুর জেলার জীববৈচিত্র্যের সংরক্ষণ ও প্রাকৃতিক পরিবেশ উন্নয়নে সংশ্লিষ্ট বন বিভাগের উদাসীনতার কারণে এ অঞ্চলে দেশী খেজুর গাছ অনেকটা বিলুপ্তির পথে। খেজুর গাছ সচরাচর উপযোগী আবহাওয়ায় এমনিতেই জন্মে। এমনকি অনেক স্থানে একাধিক গাছ জন্ম নেয়ায় সৃষ্টি হয় দেশী খেজুর বাগান। এসব গাছ বাড়ির আঙ্গিনা, জমির আইল ও পতিত ভূমিতে জন্ম নেয় বেশি।

এ খেজুর গাছ সারা বছর অযত্নে-অবহেলায় পড়ে থাকলেও শীত মৌসুমে কদর বেড়ে যায় অনেকাংশে। কারণ প্রতি বছরে ৪ মাস এ খেজুর গাছ থেকে গাঢ় মিষ্টি রস সংগ্রহ করা হয়। এ রস অত্যন্ত সুস্বাদু ও মানবদেহের উপকারিতার কারণে মানুষের কাছে অতি জনপ্রিয়। শীতকালে শহর থেকে দলে দলে লোকজন ছুটে আসত এ গ্রামবাংলার খেজুর রস খেতে। সন্ধ্যাকালীন সময়ে গ্রামীণ পরিবেশটা খেজুর রসে মধুর হয়ে উঠত। রস আহরণকারী গাছিদের প্রাণচাঞ্চল্য লক্ষ্য করা যেত সে সময়ে। এ রস জ্বালিয়ে পাতলা ঝোলা, দানা গুড় ও পাটালি তৈরি করা হয়। যার স্বাদ ও ঘ্রাণ ছিল সম্পূর্ণ ভিন্ন। 

এখন অবশ্যই সে কথা নতুন প্রজন্মের কাছে রূপকথা মনে হলেও তা বাস্তব। যত বেশি শীত পড়বে তত বেশি মিষ্টি রস দেবে খেজুর গাছ। একটি গাছ ৭ থেকে ১০ বছর পর্যন্ত রস দেয়। এটাই তার বৈশিষ্ট্য। শীতের পুরো মৌসুমে চলে রস, গুড়, পিঠা, পুলি ও  পায়েস খাওয়ার পালা। এছাড়া খেজুরের পাতা দিয়ে আকর্ষণীয় ও মজবুত পাটি তৈরি হয়। এমনকি জ্বালানি কাজেও ব্যাপক ব্যবহার হয়। কিন্তু জলবায়ু পরিবর্তন, কালের বিবর্তনসহ বন বিভাগের নজরদারি না থাকায় বাংলার ঐতিহ্যবাহী খেজুর গাছ এখন জেলাজুড়ে বিলুপ্তির পথে। তবুও যতগুলো গাছ এখনও ঐতিহ্যের ধারক হয়ে বেঁচে আছে তা থেকেই রস সংগ্রহে ব্যস্ত জামালপুরের গাছিরা।

 


৩০ ডিসেম্বর ধানের শীষের বিপ্লব
ঐক্যফ্রন্ট সমন্বয়কারী ও কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকত উল্যা বুলু বলেন,
বিস্তারিত
তরুণ আর নারীরাই হবে বিজয়ের
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল
বিস্তারিত
কালিহাতীতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন,
টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌরসভাধীন এলেংজানী নদীতে অবৈধ ড্রেজার দিয়ে
বিস্তারিত
গফরগাঁওয়ে আ.লীগের বিশাল নির্বাচনী মিছিল
ময়মনসিংহ-১০ (গফরগাঁও) আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের প্রার্থী ফাহমী গোলন্দাজ
বিস্তারিত
জনগণের ভোটে এমপি হতে চাই:
প্রতীক বরাদ্দ পেয়েই দ্বীপ জেলা ভোলায় উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নির্বাচনী
বিস্তারিত
মানিকগঞ্জে অস্ত্রের আঘাতে এসএসসি পরীক্ষার্থী
মানিকগঞ্জের শিবালয় উপজেলার জাফরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী লাকী ঘোষকে
বিস্তারিত