সৃজনশীলতার সাথে এক নতুন দিগন্তে ‘রঙ রূপ বুটিকস’

নিজের বুটিক শপে মাসুমা সুলতানা। ছবি : সংগৃহীত

সময়ের সাথে তাল মিলিয়ে চলাটা ছোট বেলাতেই শিখেছি। তাই সংসারের পাশাপাশি নিজের উদ্যোগে ও কঠোর পরিশ্রমে নিজের শখের ব্যবসাটাও গড়ে তুলেছি সুন্দর করে। আল্লাহর অশেষ রহমতেই সংসারের পাশাপাশি পরিবার ও নিজের উদ্যোগে আজ আমি একজন সফল নারী উদ্যোক্তা।

দৃঢ়তার সাথে কথাগুলো বললেন মাসুমা সুলতানা। নিজের চেষ্টায় আজ তিনি একজন সফল নারী উদ্যেক্তা। অনলাইনে ‘রঙ রূপ বুটিকস’ নামে একটি বুটিক শপ গড়ে তুলেছেন। শুধু দেশে নয়, বিদেশ থেকেও অনেক মানুষ তার শপের পণ্যগুলো পছন্দ করে এবং অর্ডার দেয়।

নিজেকে একজন স্বাধীনচেতা উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার পথটা অনেক উঁচু নিচু হলেও পেছন ফিরে তাকালে সব স্মৃতি মাসুমা সুলতানাকে অনুপ্রাণিত করে আরও ভাল কিছু করার জন্য। ব্যবসা করবেন এমন কোন চিন্তা তার ছিলো না। তবে নিজের সৃজনশীলতাকে কাজে লাগানোর চিন্তাভাবনায় ছিলেন অটল। আর এখন এই সৃজনশীলতাকে নিয়ে এগিয়ে চলেছেন নতুন দিগন্তে।  

মাসুমা সুলতানা বলেন, পড়াশোনার প্রথম ধাপটা শেষ করেছি ঠাকুরগাঁ জেলার রানীশংকৈল সরকারী বালিকা উচ্চবিদ্যালয় থেকে। এসএসসি’র পর দিনাজপুরে কলেজ থেকে এইচএসসি পাস করি। এরপর রাজশাহী কলেজ থেকে এনটোমলোজিতে স্নাতকাত্তর। আমার স্বামী একজন হৃদরোগ বিশেষজ্ঞ। পড়াশোনায় বরাবর রেজাল্ট ভাল থাকায় পরিবার থেকে অনেক সহযোগিতা পেয়েছি। পড়ালেখা শেষে চাকরিতে যোগ দিই। তবে পরিবারকে সময় দিতে গিয়ে চাকরিটা ছেড়ে দিতে হয়। কলেজ জীবন থেকেই নিজের নকশা করা, হাতে সেলাই করা, নিজের ব্লক ও বাটিকের কাজ করা জামা পড়তে খুব পছন্দ করতাম। এখন আমার করা নকশাগুলোতে অন্যদের সাজতে দেখলে অনেক আনন্দ লাগে। যখন মানুষ আমার বুটিকের নামেই আমাকে চেনে তখন আরো বেশি ভালো লাগে।


তিনি বলেন, প্রথমেই নিজেকে সফল একজন নারী উদ্যোক্তা মনে করি কারণ, আজ আমার এই ব্যবসার উদ্যোগে একটি টেইলার্সে ৪-৫ জন কারিগরের আর্থ সামাজিক অবস্থার উন্নতি হয়েছে। আল্লাহর রহমতে নিজস্ব একটি কারখানাও গড়ে তুলতে পেরেছি সকলের সহযোগিতায়, যেখানে ৭-৮ জন কারিগর নিজেদের কর্মসংস্থান খুঁজে পেয়েছে। সকলের নিকট দোয়া প্রার্থনা করছি, খুব শিগগিরই একটি আউটলেট উদ্বোধন করতে যাচ্ছি।

মাসুমা বলেন, সফলতার গল্পটা যে করছি, এই সফলতার গল্পের শুরুটা কিন্তু আর সব গল্পের মতোই বিভিন্ন অনুকূল-প্রতিকূল পরিস্থিতিরই পর্ব পেরিয়ে আজ এখানে পৌঁছেছে। নিজের এই স্বপ্নটাকে যে এভাবে বাস্তব রূপ দিতে পারব তা কল্পনাও করিনি। বিভিন্ন মেলায় অংশগ্রহণ এবং নিজের ডিজাইনের পণ্য প্রদর্শন ব্যবসা করার ক্ষেত্রে কিছু প্রশিক্ষণ দরকার পরে। কারণ সবচেয়ে আগে নিজেকে দক্ষ হতে হয় এসব ক্ষেত্রে। তাই ব্যবসার শুরু থেকেই বিভিন্ন প্রশিক্ষণ নিয়েছি। বিজিএমইএ থেকে ফ্যাশন ডিজাইনের ওপর কোর্স, এসএমই ফাউন্ডেশন থেকে বিজনেসের মেনেজমেন্ট কোর্স, এফ কমার্স কোর্সসহ আরও অনেক ধরনেরই ট্রেনিং নিয়েছি বিভিন্ন সময়ে। ব্যবসাটিকে প্রতিষ্ঠিত করার জন্য বিভিন্ন জায়গায় মেলাতেও অংশগ্রহণ করেছি। মেলা করার সার্থকতা হল, প্রত্যেকবার শ্রেষ্ঠ বিক্রয়কারী হিসেবে পুরস্কার পাওয়া।

নারী উদ্যোক্তাদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ উইমেন-এডাব্লিউই এর সহ-সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন মাসুমা। এই সংগঠনের মাধ্যমে নারী উদ্যোক্তার প্রতিনিধি হিসেবে কাজ করছেন তিনি।

মাসুমা বলেন, নারীদের জীবনযাত্রাটিকে নতুনত্ব দিতে কাজ করছি বিভিন্নভাবে। আমি আমার সাধ্যমতো সবাইকে সাহায্য করার চেষ্টা করি, নিজের ও সকল নারীর উন্নয়নে যথাসাধ্য চেষ্টা করে যাব।

তিনি বলেন, নারী উদ্যোক্তার পাশাপাশি আমার পরিচয় হল আমি গৃহিনী এবং আমি মা। তাই একমাত্র ছেলেকে সময় দিয়ে ঘরের কাজও সামলাতে হয়। ব্যবসা ও সংসার দুটো পাশাপাশি সামলাতে গিয়ে হোঁচট খেয়েছি বহুবার তবে থেমে যাইনি।

নারী উদ্যোক্তা হিসেবে একা নয়, সকল নারীদের নিয়ে হাতে হাত রেখে সামনের দিকে এগিয়ে যেতে চান মাসুমা সুলতানা। তিনি বলেন, আমার ছোট্ট পরিসরের এই উদ্যোগটিকে দেশের আনাচে কানাচে এবং বিদেশেও ছড়িয়ে দিতে চাই। এই উদ্যোগের মাধ্যমে বিদেশের মাটিতে নিজের দেশকে নতুন আঙ্গিকে ফুটিয়ে তুলতে চাই।

প্রথমে শুধু ব্লক ও স্কিন প্রিন্ট দিয়ে যাত্রা শুরু করলেও মাসুমার বুটিক শপ ‘রঙ রূপ বুটিকসে’ এখন মসলিনের জামা ও শাড়ি, তাঁতের জামা ও শাড়ি, জামদানি শাড়িও রয়েছে। এখান থেকে দেশে নয়, বিদেশেও তার পণ্যগুলো মানুষ অনেক পছন্দ করে এবং অর্ডার দেয়।


পায়ে লিখেই জীবন গড়ার স্বপ্ন
মানুষ যেকোনও লেখালেখির কাজ সাধারণত হাত দিয়েই করে থাকে। হতে
বিস্তারিত
বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় থাকে
বিরিয়ানি পছন্দ করেন না এমন লোক বাংলাদেশে খুঁজে পাওয়া কষ্ট
বিস্তারিত
ফের প্রকৃতির বুকে বিলুপ্ত হয়ে
প্রায় ১ লক্ষ ৩৬ হাজার বছর আগে সমুদ্রের তলদেশে নিশ্চিহ্ন
বিস্তারিত
সবচেয়ে বেশি হাসে যে দেশের
‘কোন দেশের মানুষ সবচেয়ে বেশি হাসে?’ এই প্রশ্নের জবাব খুঁজতে
বিস্তারিত
ভালোবেসে পালিয়ে বেড়ানো যুগলেরা
ভারতে বেশিরভাগ পরিবারই নিজেদের ধর্ম ও জাত বা বর্ণের মধ্যেই
বিস্তারিত
পৃথিবীর যে ৯টি ছবি আজও
বলা হয়ে থাকে, একটি ছবিতে যা প্রকাশ করা যায়, তা
বিস্তারিত