প্রধানমন্ত্রীও ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারবেন না: ইসি সচিব

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কোনো উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারবেন না।

বুধবার (২১ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ইসি সচিব বলেন, যদি প্রধানমন্ত্রী কোনো উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তবে তা হবে আচরণবিধি লঙ্ঘন। এছাড়া কোনো প্রকার চাঁদা, মসজিদ, মন্দিরে চাঁদা দেয়া যাবে না।

তিনি বলেন, আমরা বিভিন্ন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছি-নির্বাচনকালীন এই সময়ে কোনো প্রকার উন্নয়নমূলক কর্মকাণ্ডে যাতে নতুন কোনো প্রকল্প গ্রহণ না করা হয়। যে প্রকল্প আছে সেগুলো চলমান থাকবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, ভোটকে কেন্দ্র করে, নির্বাচনকে কেন্দ্র করে কোনো উন্নয়নমূলক কর্মকাণ্ড, ভিজিডি প্রদান বা টিন (ঢেউ টিন) দেয়া, ভিজিএফ কার্ড দেয়া, মানুষকে সহযোগিতা করা, এগুলো যাতে না করা হয়। আমরা মনে করি, এবারের নির্বাচন অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।

তিনি বলেন, বৃহস্পতিবার (২২ নভেম্বর) বিশেষ আইনশৃঙ্খলা সভা হবে। নির্বাচনের আগে রিটার্নিং কর্মকর্তা ও পুলিশ সুপারদের (এসপি) একত্রে একটি সভা করে থাকি। কিন্তু এবার রিটার্নিং কর্মকর্তাদের আলাদাভাবে ব্রিফ করেছি। ইতোমধ্যে আমরা রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফ করেছি। কালকে পুলিশ সুপারদের (এসপি) ব্রিফ করা হবে। ২৪, ২৫, ২৬ নভেম্বর নির্বাহী ম্যাজিস্ট্রেটদের আমরা ব্রিফ করবো। এরপর আশা করি, প্রত্যেকটি নির্বাচনী এলাকায় একটা লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুত করতে পারব।

ইসি সচিব আরা বলেন, সভায় আমরা আলোচনা করব, যাতে একটি লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুত হয়। নির্বাচনের প্রতীক পেলেই সব দল প্রচার শুরু করবে। তার আগেই যাতে মনোনয়ন পাওয়া প্রার্থীরা লেভেল প্লেয়িং ফিল্ড পান, সে জন্য তাদেরকে নির্দেশনা প্রদান করা হবে।


ভাষা আন্দোলন নিয়ে আরও বেশি
রাষ্ট্রপতি আবদুল হামিদ আশা প্রকাশ করেছেন যে দেশের নাট্যকার, চলচ্চিত্রকার,
বিস্তারিত
আখেরি মোনাজাতে শেষ হলো প্রথম
দেশ ও জাতির কল্যাণ কামনা করে ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম
বিস্তারিত
সেবার মাধ্যমেই জাতীয় ঐক্য গড়ে
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জাহিদ মালেক বলেছেন,
বিস্তারিত
উন্নয়নশীল দেশগুলোর স্বাস্থ্য নিরাপত্তায় প্রত্যাশিত
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুসারে উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোর
বিস্তারিত
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে দুটি কমিটি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী জাতীয় পর্যায়ে সুষ্ঠুভাবে
বিস্তারিত
স্বাস্থ্যনিরাপত্তা নিশ্চিতে আন্তর্জাতিক সহযোগিতা দরকার
সারা বিশ্বের বর্তমান স্বাস্থ্যব্যবস্থার আরও আধুনিকায়ন ও রূপান্তর প্রয়োজন মন্তব্য
বিস্তারিত