জনপ্রিয় ১৩ অ্যাপ সরিয়ে নিল গুগল

নিজেদের প্লে স্টোর থেকে জনপ্রিয় ১৩টি অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল। গুগলের প্লে স্টোর থেকে মোট ৫ লাখ ৬০ হাজার বার ডাউনলোড করা হয়েছিল এ ১৩টি অ্যাপ্লিকেশন। কিন্তু এ অ্যাপগুলোর মাধ্যমে স্মার্টফোনে হানা দিতে পারে ম্যালওয়্যার, সেই যুক্তিতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ¸গুগলের তরফে জানা গেছে। নামজাদা অ্যান্টিভাইরাস প্রস্তুতকারী সংস্থা এসেটের ম্যালওয়্যার বিশেষজ্ঞ লুকাস স্টেফাঙ্কো একটি টুইটের মাধ্যমে এ বিষয়টি সামনে এনেছেন।

ম্যালওয়্যারের পুরো নাম হলো ম্যালিসিয়াস সফটওয়্যার।

অর্থাৎ এটি এক ধরনের সফটওয়্যার প্রোগ্রাম যেটি কোনো কারণে স্মার্ট ফোনে বা কম্পিউটারে প্রবেশ করলে সেগুলোর ক্ষতি করতে পারে বা সেগুলোকে অকেজো করে ফেলতে পারে। এছাড়াও এ ধরনের সফটওয়্যার ব্যক্তিগত তথ্য ফাঁস করতে বা হাতিয়ে নিতে পারে। স্টেফাঙ্কো জানিয়েছেন, সরাসরি কিছু না করলেও এই অ্যাপগুলো ‘গেম  সেন্টার’ নামের একটি এপিকে ফাইল ডাউনলোড এবং ইনস্টল করতে বলে। 

এটিই মূল বিপদের কারণ। এটি ডাউনলোড হয়ে গেলে, মোবাইল আনলক করলেই ইউজারদের মোবাইল স্ক্রিনে ভেসে ওঠে বিভিন্ন বিজ্ঞাপন। তাতেই ক্ষতিগ্রস্ত হয় ফোনটি। এই কারণ দেখিয়েই ১৩টি অ্যাপ প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় গুগল। এই ১৩টি অ্যপের মধ্যে ছিল ট্রাক কার্গো সিমিউলেটর, কার ড্রাইভিং সিমিউলেটর, এক্সট্রিম কার ড্রাইভিং, মোটো ক্রস এক্সট্রিমের মতো জনপ্রিয় গেমিং অ্যাপ। তার মধ্যে দুটি অ্যাপ জনপ্রিয়তায় রীতিমত উপরের দিকে ছিল।


যেভাবে ইউটিউব থেকে টাকা উপার্জন
আমরা যারা ইন্টারনেট নিয়ে সারাদিন কাটিয়ে দেই, তাদের বেশির ভাগই
বিস্তারিত
বদলে যাচ্ছে সেকেন্ডের হিসাব!
সেই পরিচিত কিলোগ্রামের সংজ্ঞা কিন্তু আর আগের মতো নেই। এতোদিন
বিস্তারিত
২২০ কোটি অ্যাকাউন্ট বন্ধ করল
ভুয়ো অ্যাকাউন্ট নিয়ে বহু আগেই উদ্বেগ প্রকাশ করা হয়েছিল ফেসবুক-এর
বিস্তারিত
ফেসবুকের কিছু টিপস
সোশ্যাল নেটওয়ার্কিং এর জগতে ফেসবুক এখন তুমুল জনপ্রিয়। এটি এখন
বিস্তারিত
মাদকের চেয়েও ভয়াবহ ফেসবুক
সোশ্যাল মিডিয়ার কারণে বাংলাদেশের মানুষের মধ্যে অস্থিরতা বেড়ে গেছে। এ
বিস্তারিত
ক্রমশ ছোট হয়ে যাচ্ছে চাঁদ!
বয়স বাড়ছে তার। তাই একদিকে যেমন বাড়ছে বলিরেখা, আরেকদিকে তেমনই
বিস্তারিত