নেটওয়ার্ক সুরক্ষায় ‘ফোর্টিনেট’ নিয়ে এলো স্মার্ট টেকনোলজিস

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ফোর্টিনেটের সিকিউরিটি ফেব্রিক বিষয়ে এক নলেজ শেয়ারিং ফোরাম আয়োজন করে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড। পার্টনার, কাস্টমার এবং সাংবাদিকদের নিয়ে আয়োজিত পৃথক সম্মেলনে বর্তমান সময়ের সবচেয়ে জটিলতম নেটওয়ার্ক থ্রেট ও এর সমাধান নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

ওই অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ায় ফোর্টিনেটের সিস্টেম ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর মাইকেল জোসেফ এবং ভারতের আঞ্চলিক পরিচালক নাভিন মেহরা বর্তমান সময়ের বিভিন্ন সাইবার নিরাপত্তা এবং উদীয়মান সমস্যা বিষয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। সংবাদ সম্মেলনে মাইকেল জোসেফ বলেন, ডিজিটাল রূপান্তর নতুন অপারেটিং এবং পরিষেবা তৈরি করেছে, যা আইওটি, মোবাইল কম্পিউটিং এবং ক্লাউডভিত্তিক সেবা প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীদের কাছে অনস্বীকার্য মূল্য সৃষ্টি করছে। যেহেতু সাইবার ঝুঁকির গতি এবং ব্যাপ্তি ক্রমেই বেড়ে চলেছে, সেহেতু নিরাপত্তা ব্যবস্থার মধ্যেও একই ধরনের রূপান্তর আবশ্যক। এর জন্য প্রয়োজন সব ধরনের ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ইউজারদের চাহিদাগুলোকে অটোমেটেড বিজনেস 
রেসপন্সে পরিণত করা। এ চিন্তা থেকেই ফোর্টিনেট নিয়ে এসেছে ফোর্টিওএস ৬.০ যাতে রয়েছে ২০০-এর অধিক ফিচার এবং ক্ষমতা যা দেবে বিস্তৃত দৃশ্যমানতা, ইন্টিগ্রেটেড থ্রেট ইন্ট্যালিজেন্স এবং অটোমেটেড রেসপন্স, যা ডিজিটাল বাণিজ্যের জন্য প্রয়োজন। ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক এমন একটি ইন্টিগ্রেটেড এবং অটোমেটেড সিকিউরিটি ফ্রেমওয়ার্ক যা বর্তমানের ডায়নামিক নেটওয়ার্কের নিরাপত্তা বিধানের উপযোগী করে প্রস্তুত করা হয়েছে। ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক ফোর্টিওএস ৬.০ দ্বারা চালিত, যা পৃথিবীতে সর্বাধিক ব্যবহৃত নেটওয়ার্ক সিকিউরিটি অপারেটিং সিস্টেম। এই সিস্টেম ব্যবহারের মাধ্যমে বৃহৎ প্রতিষ্ঠানগুলো সিকিউরিটি অপারেশন অটোমেশন ও অ্যাডভান্স প্রোটেকশনের এক নতুন মাত্রা উপভোগ করতে পারবে। স্মার্ট টেকনোলজিসের এন্টারপ্রাইজ বিজনেস ডিরেক্টর শাহেদ কামাল বলেন, আমরা এখন একটি বর্ধিত কানেক্টিভিটির যুগে বাস করছি। আমাদের ব্যবহৃত ডিভাইসগুলো যেগুলো আগে নেটওয়ার্কের আওতায় ছিল না সেগুলো খুব দ্রুত একটি আইটি ইকো সিস্টেমের ভেতর প্রবেশ করছে। এতে করে আমাদের সবকিছুই আগের চেয়ে সহজ হচ্ছে এবং নতুন উদ্ভাবনের ক্ষেত্র তৈরি হচ্ছে। তবে দিন শেষে সবকিছু নেটওয়ার্কের ভেতরে ঢুকে যাওয়ায় অ্যাডভান্স লেভেলের ঝুঁকিও বাড়ছে। এক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো উদ্ভাবন এবং ঝুঁকি দুইয়ের মাঝখানে পড়ে নিজেদের ব্যবসায়িক সমৃদ্ধি হারাতে পারেন। তবে এই উভয় সংকট নিরসনে ফোর্টিনেটের অত্যাধুনিক নেটওয়ার্ক সিকিউরিটি কাজ করবে বর্তমানের সব ঝুঁকি প্রতিরোধ করে ভবিষ্যৎকে শক্তিশালী করবে।  


আইসিটি খাতের উন্নয়নে যুক্তরাজ্য ও
তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ
বিস্তারিত
বিআইজেএফের নতুন কমিটি
নতুন নেতৃত্ব পেয়েছে দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে কর্মরত গণমাধ্যমকর্মীদের
বিস্তারিত
ক্রাফের তৃতীয় বর্ষপূর্তি
নিরাপদ সাইবার স্পেসের জন্য প্রযুক্তিগত সহায়তাদানকারী প্রতিষ্ঠান ক্রাইম রিসার্চ অ্যানালাইসিস
বিস্তারিত
দাম কমল নকিয়া স্মার্টফোনের
বাংলাদেশের মোবাইল ফোন বাজারে নকিয়ার দুটি মডেলের স্মার্টফোন সেটের দাম
বিস্তারিত
আমাদের জন্য বিগ ডেটা বড়
স্বাস্থ্য খাতের উন্নয়নে বিগ ডেটা প্রয়োগের ক্ষেত্র চিহ্নিত করার লক্ষ্যে
বিস্তারিত
আগামী বাজেটে স্থানীয় প্রতিষ্ঠানের অগ্রাধিকার
স্থানীয় বাজারের উন্নয়ন এবং কাজের ক্ষেত্রে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের অগ্রাধিকার
বিস্তারিত