ভিকারুননিসার শিক্ষার্থীর আত্মহত্যা

এবার শিক্ষিকার মুক্তির দাবিতে ছাত্রীদের বিক্ষোভ

শ্রেণিশিক্ষক হাসনা হেনার মুক্তি দাবিতে ছাত্রীদের বিক্ষোভ

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় গ্রেফতার শিক্ষক হাসনা হেনার মুক্তির দাবিতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

শুক্রবার (৭ ডিসেম্বর) দুপুর ২টার দিকে রাজধানীর বেইলি রোডে ভিকারুননিসা নূন স্কুলের মূল ফটকের সামনে অবস্থান নিয়ে তারা এ বিক্ষোভ করে। ‘ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের বর্তমান ও প্রাক্তন ছাত্রীবৃন্দ’ ব্যানারে এতে বতর্মান শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন বেশ কিছু সাবেক ছাত্রীও।

এ সময় শিক্ষক হাসনা হেনাকে নির্দোষ দাবি করেন তারা। ‘যাদের হাত মানুষ গড়ার, তাদের হাতে কেন হাতকড়া’, ‘শিক্ষক যদি সম্মান না পায়, এমন শিক্ষার দরকার কী’- এমন নানা স্লোগান দিতে দেখা গেছে অনেককেই। তাকে অবিলম্বে মুক্তি না দেয়া হলে নতুন কর্মসূচি দেয়া হবে বলে জানান বিক্ষোভকারীরা।

গত রোববার পরীক্ষার হলে মোবাইল ফোন সঙ্গে নিয়ে গিয়েছিল নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারী (১৫)। ফোনে নকল থাকার অভিযোগ এনে তাকে পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়।

এরপর ওই ছাত্রীর বাবা-মাকে ডেকে পাঠায় স্কুল কর্তৃপক্ষ। সোমবার সকালে তারা স্কুলে যান এবং মেয়ের হয়ে দফায় দফায় ক্ষমা চান। কিন্তু এরপরও ভারপ্রাপ্ত অধ্যক্ষ তাদের অপমান করেন এবং স্কুল থেকে অরিত্রী অধিকারীকে ছাড়পত্র দেয়ার ঘোষণা দেন।

নিজের সামনে বাবা-মায়ের এমন অপমান সইতে না পেরে ওইদিন দুপুরে শান্তিনগরের বাসায় ফিরে গলায় ওড়না দিয়ে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে ওই ছাত্রী। ওই ঘটনার জেরে মঙ্গলবার শিক্ষার্থী-অভিভাবকদের আন্দোলনে উত্তাল হয়ে উঠে বেইলি রোডে ভিকারুননিসার ক্যাম্পাস।

গত মঙ্গলবার রাতে অরিত্রীর আত্মহত্যার ঘটনায় পল্টন থানায় মামলা করেন তার বাবা। আত্মহত্যায় প্ররোচনার অভিযোগের এ মামলায় ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, প্রভাতী শাখার প্রধান জিনাত আরা এবং শ্রেণি শিক্ষক হাসনা হেনাকে আসামি করা হয়।

বুধবারও চলে আন্দোলন। এ সময় অধ্যক্ষের পদত্যাগ ও তাকে আত্মহত্যায় প্ররোচনার দায়ে শাস্তিসহ ছয় দফা দাবি জানায় শিক্ষার্থীরা। পরে বিকেলে গভর্নিং বডি ও শিক্ষকদের সঙ্গে ছাত্রীদের বৈঠকের পর তারা কর্মসূচি স্থগিতের ঘোষণা দেয়।


এসডিজি অর্জনে সক্ষমতার সঙ্গে এগিয়ে
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সিনিয়র প্রোগ্রাম অফিসার ইওয়াল্ড
বিস্তারিত
আরব আমিরাতের প্রতিরক্ষা প্রদর্শনীতে প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সরকারের উদ্যোগে
বিস্তারিত
জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় ধনী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে বিশ্বকে রক্ষায়
বিস্তারিত
সৌদি আরবে সড়কে প্রাণ গেল
সৌদি আরবের রিয়াদে রবিবার প্রাইভেটকার-মোটরসাইকেলের সংঘর্ষে মোটরসাইকেল আরোহী বাংলাদেশি এক
বিস্তারিত
বিনামূল্যে নাক-কান-গলার সেবা শুরু আদ্-দ্বীন
বিনামূল্যে নাক-কান-গলার চিকিৎসা সেবা দিচ্ছে আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতাল।
বিস্তারিত
সড়কে শৃঙ্খলা ফেরাতে দুই কমিটি:
সড়কে শৃঙ্খলা ফেরাতে ও দুর্ঘটনা প্রতিরোধে এবং সড়ক পরিবহন আইন
বিস্তারিত