হলফনামায় সম্পদের বিবরণ

হবিগঞ্জ-২ আসনে এমপি মজিদ খান, ডা. জীবন ও শংকর পাল ধনাঢ্য

জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের নিজেদের আয়-ব্যয়, সম্পদের বিবরণ ও শিক্ষাগত যোগ্যতাসহ বিস্তারিত তথ্য নির্বাচন কমিশনে দাখিল করতে হয়েছে।

হবিগঞ্জের ৪টি আসনের প্রত্যেক প্রার্থী নোটারি পাবলিকে হলফনামার মাধ্যমে নিজেদের যেসব তথ্য নির্বাচন কমিশনে দাখিল করেছেন তা পাঠকদের উদ্দেশ্যে পর্যায়ক্রমে তুলে ধরা হচ্ছে। আজ তুলে ধরা হলো হবিগঞ্জ-২ (বানিয়াচং-আজমিরীগঞ্জ) আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের হলফনামার তথ্য।

মোঃ আব্দুল মজিদ খান: আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আব্দুল মজিদ খান বানিয়াচং উপজেলার ৯নং পুকড়া ইউনিয়নের কবিরপুর গ্রামের আব্দুল হাসিম খান ও ছালেমা খাতুনের পুত্র।

হলফনামায় এমপি মজিদ খান নিজের শিক্ষাগত যোগ্যতা বি.কম, এলএলবি উল্লেখ করেছেন। তার নামে কোন মামলা-মোকদ্দমা নেই। তিনি পেশায় আইনজীবী। তার আয়ের খাতগুলোর মধ্যে কৃষি থেকে বাৎসরিক আয় হয় ২৩ হাজার ৪শ টাকা, বাড়িভাড়া থেকে বছরে পান ৩ লাখ ৫১ হাজার টাকা, মৎস্য খামার থেকে বার্ষিক ২০ লাখ টাকা, সংসদ সদস্য হিসেবে বছরে পরিতোষিক ভাতা পান ৬ লাখ ৬০ হাজার টাকা, রবিশস্য থেকে তার বার্ষিক আয় ৬ লাখ ৩০ হাজার টাকা।

এছাড়া এমপি মজিদ খানের নগদ রয়েছে ২ লাখ টাকা। তার স্ত্রীর কাছে নগদ রয়েছে ১ লাখ ৩০ হাজার টাকা আর স্বর্ণ রয়েছে ১০ ভরি। এমপি মজিদ খানের নামে ব্যাংকে জমা আছে ২৫ লাখ ২৪ হাজার টাকা। তার ২টি গাড়ি রয়েছে টয়োটা ফরচুনা জিপ যার মূল্য ২৫ লাখ ৫০ হাজার টাকা, ১টি হার্ড জিপ ৪৫০০ সিসি যার মূল্য ৫০ লাখ টাকা। তার বাসায় রঙিন টিভি, ফ্রিজ রয়েছে ৪০ হাজার টাকার, ফার্নিচার রয়েছে ২০ হাজার টাকা মূল্যের। তার কৃষিজমির পরিমাণ ৩ একর, যার অর্জনকালীন মূল্য ৩০ হাজার টাকা। অকৃষি জমি রয়েছে ৮৩ শতক ৫০ অযুতাংশ, যার অর্জনকালীন সময়ের মূল্য ১৮ হাজার ৫৫৬ টাকা। আরও ৫০ শতক জমির অর্জনকালীন মূল্য ১ লাখ ৮৬ হাজার ৭৭৫ টাকা। এছাড়াও ৭ কাটা ৮ ছটাক অকৃষি জমির অর্জনকালীন মূল্য ২০ লাখ ৮৫ হাজার টাকা। তার ৬তলা ভিত্তির ৪তলা বিশিষ্ট বাসা রয়েছে। ওই বাসার অর্জনকালীন মূল্য ১ কোটি ৯ লাখ ৪৬ হাজার ৭১৩ টাকা। তিনি ইতিপূর্বে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। 

ডা. সাখাওয়াত হাসান জীবন: বিএনপির মনোনীত প্রার্থী আবু মনসুর সাখাওয়াত হাসান। তিনি ডা. জীবন নামেই পরিচিত। তিনি বানিয়াচং কামালখানী গ্রামের বাসিন্দা মরহুম তৈয়বুল হাসান ও মরহুমা ফয়েজুন্নেছা হাসানের পুত্র।

হলফনামায় তার শিক্ষাগত যোগ্যতা এমবিবিএস উল্লেখ করেছেন। পেশায় তিনি একজন চিকিৎসক। তার বিরুদ্ধে বিভিন্ন আইনে ১০টি মামলা রয়েছে। সকল মামলায়ই তিনি উচ্চ আদালত থেকে জামিনপ্রাপ্ত। তবে অতীতে তার বিরুদ্ধে কোন মামলা ছিল না। তার আয়ের খাতগুলোর মধ্যে কৃষিখাত থেকে বাৎসরিক আয় ১ লাখ ৪ হাজার ৮৬৪ টাকা, নিজ পেশা থেকে বছরে আয় হয় ২ লাখ ২০ হাজার টাকা। চাকরি থেকে বছরে পান ৫ লাখ ৪৭ হাজার ২শ টাকা। তার পরিবারের চাকরি থেকে বছরে আয় হয় ৭ লাখ ৯০ হাজার ১২৬ টাকা। তার নিজের কাছে নগদ ২ লাখ টাকা ও তার স্ত্রীর ৫০ হাজার টাকা রয়েছে। নির্ভরশীলদের কাছে নগদ রয়েছে ১০ হাজার টাকা। ব্যাংকে ডা. জীবনের নামে জমা রয়েছে ৭ হাজার ৫৮২ টাকা, তার স্ত্রীর নামে রয়েছে ৭ লাখ ৫০ হাজার টাকা, নির্ভরশীলদের নামে ব্যাংকে রয়েছে ১ লাখ ৫০ হাজার টাকা। তার স্ত্রীর ১০০ ভরি স্বর্ণ আছে। বাসায় ব্যবহারের ২টি ফ্রিজ অর্জনকালীন মূল্য ২৫ হাজার টাকা, মাইক্রোওভেন ১টি ২০ হাজার টাকা, ইলেক্ট্রিক ওভেন ১টি ১০ হাজার টাকা, রঙিন টিভি ১টি ১২ হাজার টাকা, জেনারেটর ১টি ৫ হাজার টাকা, নির্ভরশীলদের ল্যাপটপ রয়েছে ১টি ৪৫ হাজার টাকা, আলমারি ৪টি ৩৫ হাজার টাকা, সোফা সেট ২০ হাজার টাকা, খাট ৫টি ২০ হাজার টাকা ও টেবিল ৬টি ২৫ হাজার টাকা। সবগুলোর অর্জনকালীন সময়ের মূল নির্ধারণ করা হয়েছে।

তার কৃষি জমির পরিমাণ ১১০৯.৩৩ ডেসিমেল; মূল্য ৩ লাখ ৮৪ হাজার টাকা। তার স্ত্রীর ৬ বিঘা ধানি জমি রয়েছে যার মূল্য ৪ লাখ ৮০ হাজার টাকা, নির্ভরশীলের নামে ৩ বিঘা ধানি জমি যার মূল্য ২ লাখ ৪০ হাজার টাকা। সবগুলো অর্জনকালীন সময়ে মূল্য নির্ধারণ করা হয়েছে। তার ৪টি পৈত্রিক ঘর রয়েছে। নিজ হিস্যার আনুমানিক মূল্য ২৪ হাজার টাকা।

শংকর পাল: জাতীয় পার্টির মনোনীত প্রার্থী শংকর পাল। তিনি হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার এলাকার বাসিন্দা বিশিষ্ট ব্যবসায়ী প্রয়াত শ্রীশ পাল ও প্রয়াত সুর পালের পুত্র।

হলফনামায় তিনি নিজের শিক্ষাগত যোগ্যতা স্বাক্ষরজ্ঞানসম্পন্ন উল্লেখ করেন। তার নামে বর্তমানে কোন মামলা নেই, অতীতেও ছিল না। তিনি পেশায় একজন ব্যবসায়ী। তিনি মেসার্স শ্রীশ চন্দ্র পাল, মেসার্স এসএন অটোরাইচ মিলস, মেসার্স এসপি অটোমেটিক চিড়া ও মুড়ি ফ্যাক্টরি, শংকর সিটি ও শংকর বস্ত্রালয়ের স্বত্বাধিকারী। তার বাড়ি/এপার্টমেন্ট/দোকান ভাড়া থেকে বাৎসরিক আয় ১৩ লাখ ১৪ হাজার ৭৯৪ টাকা, ব্যবসা থেকে বছরে আয় হয় ২৭ লাখ ৫৪ হাজার ৬শ টাকা। তার পরিবারের নির্ভরশীলদের বাৎসরিক আয় ৯ লাখ ১ হাজার ২৬ টাকা, অন্যান্য খাত থেকে আরো ৯৬ হাজার টাকা আয়। তার নিজের হাতে নগদ ১ লাখ টাকা ও তার স্ত্রীর হাতে নগদ ৩০ লাখ টাকা রয়েছে। তার নামে ব্যাংকে জমা আছে ২ লাখ ৭০ হাজার ৯৮৮ টাকা, তার স্ত্রীর নামে ব্যাংকে জমা আছে ১৮ লাখ ৮ হাজার ৩১২ টাকা। তার ১টি পাজেরো গাড়ি রয়েছে যার অর্জনকালীন মূল্য ১ লাখ ৮০ হাজার টাকা। এছাড়া আরেকটি টয়োটা গাড়ি রয়েছে যার অর্জনকালীন মূল্য ১ লাখ টাকা। তার বাসায় রয়েছে উপহারপ্রাপ্ত ১টি ফ্রিজ, ১টি রঙিন টিভি। আসবাবপত্র পালং, আলনা, শোকেস, সোফার অর্জনকালীন মূল ১০ হাজার টাকা। তার ১ কেদার কৃষি জমি রয়েছে যার অর্জনকালীন মূল্য ১০ হাজার টাকা। তার আইটিওবি সংযুক্ত ৬টি প্রতিষ্ঠান দালান বাড়ি রয়েছে যার অর্জনকালীন মূল্য ৩ কোটি ৭৪ লাখ ৪৫ হাজার ৫৫০ টাকা ও বাড়ি/এপার্টমেন্টের অর্জনকালীন মূল্য ৮২ লাখ ৭৯ হাজার ৮৫০ টাকা।

মাওলানা আবদুর রব ইউসুফী: জমিয়তে উলামায়ে ইসলাম মনোনীত প্রার্থী মাওলানা আবদুর রব ইউসুফী। তিনি বানিয়াচং উপজেলার কাগাপাশা ইউনিয়নের ইছবপুর গ্রামের মাওলানা আবদুল শুকুর ও মস্তরা বেগমের পুত্র। তিনি হলফনামায় শিক্ষাগত যোগ্যতা দাওরায়ে হাদীস উল্লেখ করেন। তার পেশা শিক্ষকতা। তার বিরুদ্ধে দ্রুত বিচার আইনে ২টি মামলা রয়েছে। মামলাগুলো বিচারাধীন। তবে অতীতে তার বিরুদ্ধে কোন মামলা ছিল না। তার শিক্ষকতা পেশা থেকে বাৎসরিক আয় ২ লাখ ৪০ হাজার টাকা। তার নগদ রয়েছে ৫০ হাজার টাকা, বাসায় ১টি ফ্রিজ, খাট-পালং, সোফা ইত্যাদি রয়েছে। তবে এগুলোর মূল্য উল্লেখ করেননি। তার অকৃষি জমি রয়েছে ৩ শতক। তার অর্জনকালীন মূল্য ১ লাখ ৫০ হাজার টাকা। তার স্ত্রীর রয়েছে ২ শতক অকৃষি জমি। জমির কোন মূল্য উল্লেখ করেননি।


জয়নুল আবদিন ফারুকের গাড়িবহরে হামলা
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণায় নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ী একাংশ) আসনে
বিস্তারিত
‘তারুণ্যে ভোট ভাবনা’ শীর্ষক আলোচনা
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩০ ডিসেম্বর।
বিস্তারিত
সাতক্ষীরায় ধানের শীষের প্রার্থী জামায়াত
নাশকতার একটি মামলায় জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত সাতক্ষীরা-৪ আসনের (শ্যামনগর ও
বিস্তারিত
চবিসাসের সাময়িকী ‌‘সুবর্ণ-রেখা’র মোড়ক উন্মোচন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রতিষ্ঠার ৫২ বছর পর প্রত্যাশা-প্রাপ্তির হিসেব তুলে
বিস্তারিত
কুড়িগ্রামে তারামন বিবির স্মরণসভা অনুষ্ঠিত
কুড়িগ্রামে প্রয়াত বীরপ্রতীক তারামন বিবি’র স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে। রোববার
বিস্তারিত
দেশের বিভিন্ন স্থানে বিজয় দিবস
আজ ১৬ ডিসেম্বর ৪৮তম বিজয় দিবস। এ উপলক্ষে দেশের বিভন্ন
বিস্তারিত