সখীপুরে সরিষার বাম্পার ফলন

হলুদ ফুলে কৃষক লাল

কৃষকের বিস্তৃর্ণ মাঠজুড়ে হলুদ সরিষা ফুল। মৌ মৌ গন্ধ ছড়িয়ে গেছে টাঙ্গাইলের সখীপুর উপজেলার গ্রামের রাস্তার দু'পাশের সরিষা ক্ষেত। যার সুগন্ধে প্রাণ জুড়ায় পথচারী ও স্থানীয় বাসিন্দাদের আর চোখ ধাঁধানো রূপ মন কাড়ছে পথিকের। শীতের সকালে ভেজা মাঠে সরিষা ফুলের সুবাস বাতাসে ভাসছে। সরিষার ক্ষেতগুলো দেখে মনে হয় কেউ যেন সবুজের মাঝে হলুদ চাদর প্রকৃতির মাঠে বিছিয়ে রেখেছে। সরিষা বাম্পার ফলন হয়েছে এবার। গাছগুলো হলুদ ফুলে ভরে উঠেছে। এ যেন হলুদ ফুলে কৃষক লাল।

উপজেলা কৃষি অফিস স‚ত্রে জানা যায়, এ উপজেলার জমি উর্বর হওয়ায় কৃষক সরিষার চাষে ঝুঁকে পড়েছেন। চলতি মৌসুমে উপজেলার বিভিন্ন ইউনিয়নে সরিষার চাষাবাদ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে বেশিরভাগ জমিতে চাষ হয়েছে উন্নত ফলন জাতের সরিষা। এ বছর কৃষক সরিষা চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার প্রত্যাশা করছেন।  

সরেজমিনে দেখা যায়, উপজেলার হামিদপুর, বৈলারপুর, বাঘেরবাড়ি, যাদবপুর, কালমেঘা, হাতিবান্ধা, কালিয়ান, বেতুয়া, বহেড়াতৈল এলাকাসহ বিভিন্ন এলাকায় সরিষার চাষ হয়েছে। ফসলি ক্ষেতে সবুজ পাতায় হলুদ ফুলে ফুলে মৌমাছিরা মধু সংগ্রহের জন্য গুন গুন করছে। অন্যদিকে মধুচাষি মধু সংগ্রহ করছেন। ওইসব জমিতে সবুজ সরিষা গাছগুলো হলুদ ফুলে ফুলে ভরে ওঠায় কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে।

হামিদপুর গ্রামের কৃষক শরিফ হোসেন, এবার তিনি প্রথম সরিষা চাষ করেছেন। তার জমিতে যেভাবে সরিষা গাছগুলো লকলকিয়ে বেড়ে উঠেছে এবং হলুদ ফুলে ছেয়ে গেছে তাতে তিনি ভালো ফলন পাবেন বলে আশা করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, চলতি মৌসুমে প্রতিক‚ল আবহাওয়া থাকায় সরিষার বাম্পার ফলন হয়েছে। এ উপজেলায় সরিষার যে পরিমাণ আবাদ হয়েছে এতে কৃষক যথেষ্ট লাভবান হবেন।


ঢাবিতে ভর্তি পরীক্ষা দিবেন রিকশা
আব্দুল ওয়াহাব, বয়স ১৯ এর মত হবে। এই বছর বিশ্ববিদ্যালয়
বিস্তারিত
যেভাবে শুরু ভালোবাসা দিবসের
ইতালির রোম নগরীতে ২৬৯ সালে সেন্ট ভ্যালেইটাইন’স নামে একজন খৃষ্টান
বিস্তারিত
‘দি হিডেন পার্ল’র যাত্রা শুরু
ফেসবুকের জনপ্রিয় পেজ ‘দি হিডেন পার্ল’। এই পেজের মাধ্যমে থেকেই
বিস্তারিত
নওশিন ও শিন্নসুকের কিকস্টারটার প্লাটফর্মে
বাংলাদেশ ও জাপানের সহযোগিতায় তৈরি চামড়া শিল্পকর্ম ‘জিলানীয়ে এ
বিস্তারিত
লিভারের শক্তি বাড়ায় লাউ
স্বাস্থ্যকর সবজি লাউ লিভারের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি জন্ডিসের
বিস্তারিত
বিএডিসি’র গোলআলুতে ঘোর সংসারের চাকা
শেরপুরের নকলা উপজেলার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার কৃষকরা বীজ উৎপাদনের জন্য
বিস্তারিত