মোদী মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন উপেন্দ্র কুশওয়া

শীতকালীন অধিবেশনের মুখে বড়সড় ধাক্কা খেল বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)। বিহারের রাষ্ট্রীয় লোক সমতা পার্টির (আরএলএসপি) সভাপতি উপেন্দ্র কুশওয়াহা সোমবার নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন। নয়াদিল্লির একটি সূত্র থেকে এমনই খবর মিলেছে।

এর আগে তিনি এনডিএ-র বৈঠকে উপস্থিত থাকতে অস্বীকার করেন। যা নিয়ে জোর জল্পনা শুরু হয় রাজধানীর রাজনৈতিক মহলে। এই পরিস্থিতিতে তার এনডিএ ছাড়ার ঘোষণা সময়ের অপেক্ষা।

প্রসঙ্গত, সংসদের যেকোন অধিবেশনের আগে যেমন একটি সর্বদলীয় বৈঠক হয়, তেমনই শাসক ও বিরোধী পক্ষ নিজেদের মধ্যে আলাদা-আলাদাভাবে বৈঠক করে। সেই প্রথা মেনেই সংসদের শীতকালীন অধিবেশনের আগে ডাকা হয়েছে এনডিএ-র বৈঠক। সোমবার কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের মন্ত্রী উপেন্দ্র কুশওয়াহা জানিয়ে দেন, তিনি ওই বৈঠকে উপস্থিত থাকবেন না।

তিনি এনডিএ ছেড়ে বেরিয়ে আসতে পারেন, এমন জল্পনা বেশ কয়েকদিন ধরে চলছে। গত বৃহস্পতিবার এই জল্পনা সবচেয়ে জোরদার হয়েছিল। যেদিন দলের কর্মীদের সঙ্গে একটি প্রকাশ্য বৈঠক করেছিলেন। কিন্তু সেদিন তিনি ঘোষণা না করলেও সোমবার সেই ঘোষণা করতে পারেন এনডিএ ছাড়ার কথা। একই সঙ্গে তিনি এদিনই মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিতে পারেন। 

এমনটা এদিন সকালেই জানা গিয়েছিল। সূত্রের খবর, এনডিএ-র বৈঠকে যেতে অস্বীকার করার পরই মন্ত্রিত্ব থেকে নিজের ইস্তফাপত্র পাঠিয়ে দেন তিনি। এখন দেখার কখন তিনি এনডিএ ছাড়ার ঘোষণা করেন।

নরেন্দ্র মোদীর সরকারে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী কুশওয়াহার সঙ্গে মূলত ২০১৯ সালের লোকসভা ভোটে বিহারে আসন সমঝোতা নিয়ে বিরোধ বেধেছে।

কুশওয়াহার দলের সাংসদের সংখ্যা তিন। ফলে তারা বেরিয়ে গেলে এনডিএ-র সাংসদ সংখ্যায় খুব বেশি হেরফের হবে না। কিন্তু ধাক্কা খাবে বিজেপি। কারণ, সামনেই লোকসভা ভোট। তার আগে আরও একটা জোট শরিক হারালে বিরোধীদের তোপের মুখে পড়তে হবে কেন্দ্রের শাসক দলকে।


পোড়া হাতে টুথপেস্ট ঘসার ফল!
অনেকেই পোড়াক্ষতের চিকিৎসায় টুথপেস্ট ব্যবহার করে থাকেন। এটা ব্যবহারের বিষয়ে
বিস্তারিত
নিউজিল্যান্ডে ৭.২ মাত্রার ভূমিকম্প অনুভূত
নিউজিল্যান্ডে ৭ দশমিক ২ মাত্রার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের পর সেখানে
বিস্তারিত
মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করল সৌদি
সৌদি আরবে ১৩ বছর বয়সে আটক মুর্তজা কুরেইরিসকে দেয়া মৃত্যুদণ্ড
বিস্তারিত
সওয়াল জওয়াব
প্রশ্ন : আমি পাশের গ্রামের এক চাষিকে ১ লাখ টাকা
বিস্তারিত
ধারের টাকার জন্য, রাস্তায় ফেলে
ধারের টাকা সময়মত পরিশোধ করতে না পারায় রাস্তায় ফেলে এক
বিস্তারিত
প্রকাশ্যে তরুণীকে অমানবিক শাস্তি
মাথার ওপর কাঠফাটা রোদ। এমন রোদের মধ্যে যেখানে একা একাই
বিস্তারিত