মহামানবের অমীয় বাণী

মহানবী হজরত মুহাম্মদ (সা.) এরশাদ করেন, ‘যে আমার উম্মতের স্বার্থে চল্লিশটি হাদিস মুখস্থ করবে, আল্লাহ তাকে কেয়ামতের দিন ফুকাহা ও ওলামায়ে কেরামের আসনে পুনরুত্থিত করবেন।’ (বায়হাকি)। অপর বর্ণনায় এসেছে, নবীজি (সা.) বলেছেন, ‘কেয়ামতের দিন আমি তার জন্য সুপারিশকারী ও সাক্ষ্যদাতা হব।’ হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) এর বর্ণনায় রয়েছেÑ ‘তাকে বলা হবে, তোমার অভিপ্রায় মোতাবেক জান্নাতের যে কোনো দরজা দিয়ে প্রবেশ করো।’ ইবনে ওমর (রা.) বলেন, ‘তাকে ওলামায়ে কেরামের মধ্যে গণ্য করা হবে আর শুহাদায়ে কেরামের আসরে সমবেত করা হবে।’ (মুয়াত্তা লিল জাওহারি : ২৮)।
নবীজির চল্লিশটি হাদিস মুখস্থ (তদানুযায়ী আমল ও প্রচার) করে যারা বর্ণিত এসব মর্যাদা ও সম্মান অর্জন করতে চান, তাদের জন্য সুখবর হলোÑ নির্বাচিত চল্লিশটি হাদিসের সংকলিত একটি গ্রন্থ রচনা করেছেন ইমাম মুহিউদ্দীন আবু যাকারিয়া ইয়াহইয়া ইবনুশ শরফ নববি (রহ.)। যিনি ইমাম নববি নামে অধিক পরিচিত। তার রচিত আরবি গ্রন্থের নাম ‘কিতাবুল আরবাঈন’। এটি বাংলায় অনুবাদ করেছেন তরুণ লেখক মুহাম্মদ ইমরান ইবনে আনওয়ার। অনূদিত গ্রন্থের নামÑ ‘মহামানবের অমীয় বাণী’।
গ্রন্থটির অন্যতম বৈশিষ্ট্য হলোÑ প্রতিটি হাদিস বর্ণনার সঙ্গে প্রয়োজনীয় ব্যাখ্যা ও বিশ্লেষণ করেছেন ইমাম নববি (রহ.)। এতে প্রতিটি হাদিসের আলোচনা যেন একেকটি বিষয়ভিত্তিক প্রবন্ধে রূপ নিয়েছে। বাংলা অনুবাদেও সাবলীলভাবে প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করা হয়েছেÑ যা পাঠককে মুগ্ধ করবে ইনশাআল্লাহ।
বইয়ের নান্দনিক প্রচ্ছদ, ঝকঝকে ছাপা, উন্নত বাঁধাই এবং ভেতরে অফসেট কালার কাগজ পাঠককে দেখামাত্রই আগ্রহী করে তুলবে। মোট ৪২টি পরিচ্ছেদে ২১৪ পৃষ্ঠার গ্রন্থটির মুদ্রিত মূল্য ৩৩০ টাকা। এটি প্রকাশ করেছে মাকতাবাতুন নূর (১১/১ ইসলামি টাওয়ার, ২য় তলা, বাংলাবাজার, ঢাকা। মোবা. : ০১৮৫৭-১৮৯১৪৪, ০১৯৭১-৯৬০০৭১)। বইটি বহুল প্রচার ও প্রসার কামনা করি।


ইসলামে মালিকানার স্বাধীনতা
মালিকানা যদি অবৈধ পন্থায় বা উপায়ে অর্জিত  হয়, তাহলে ইসলাম তার
বিস্তারিত
অর্থনীতির সমৃদ্ধিতে মহানবী (সা.) এর
বিশ্ববাসীর কল্যাণ ও বেঁচে থাকার কথা চিন্তা করে মানবতার নবী
বিস্তারিত
এই দোয়া পড়লে ‌‘মৃত্যু’র আযাব
এই দোয়া পড়লে ‌- একজন মুমিন মুসলিমের জীবন মৃত্যুর আগ
বিস্তারিত
হকিকতে পৌঁছার সাধনার পথ
এমন বিশ্বস্ত পথপ্রদর্শক পেতে হলে তোমাকে কোমরে গামছা বেঁধে নামতে
বিস্তারিত
হিংসা নয় ভালোবাসা অটুট থাকুক!
কাজী সুলতানুল আরেফিন আমাদের মধ্যে অনেকেই আছেন, যারা অপরের ভালো কিছু
বিস্তারিত
ধনী ও দরিদ্রের মধ্যে পার্থক্য
হাসান বসরি (রাহিমাহুল্লাহ) থেকে বর্ণিত, তিনি বলেন, ওমর ইবনুল খাত্তাব
বিস্তারিত