মানুষ মানুষের জন্য

শুক্রবার মানেই সাপ্তাহিক ছুটি। ছুটির দিন নানাজন নানাভাবে কাজে লাগিয়ে থাকেন। আমরা ক’জন বন্ধু মিলে ভিন্নভাবে কাজে লাগিয়েছি। জাহিদ, মামুন, আমি ও ছোট ভাই রাসেল মিলে শীতের সকালে রওনা হই অসহায়দের খুঁজতে। শীত এলে প্রতি বছরই আমরা অসহায়দের পাশে দাঁড়ানোর চেষ্টা করে থাকি। 
আমরা এখনও পড়াশোনা করছি। হাতখরচের জন্য বাড়ি থেকে যা টাকা পাই, সেখান থেকে কিছু টাকা বাঁচিয়ে তা দিয়ে শীতবস্ত্র, শুকনো খাবার এবং কিছু নগদ টাকা সাহায্য করে থাকি অসহায় পরিবারকে। এবার অসহায়দের খোঁজে সিলেটের সুরমা নদীর ওপারে দক্ষিণ সুরমার খানুয়া গ্রামে যাই। সেখানে বেশ কিছু গরিব পরিবারের সঙ্গে দেখা করি। তাদের সাধ্যমতো সাহায্যের চেষ্টা করি। তবে একটি পরিবার দেখে খুবই মর্মাহত হই। মা-মেয়ে দুজনের সংসার। অসহায় দুটি প্রাণ। মায়ের বয়স নব্বইয়ের কাছাকাছি। বৃদ্ধা মায়ের একটি মাত্র মেয়ে; তাও আবার প্রতিবন্ধী। গ্রামের একটি ভাঙা কুটিরে বাস করেন তারা। মেয়েটির দুটি পা অচল, নড়াচড়া করার ক্ষমতা নেই। বৃদ্ধা মা নিজেই চলতে পারেন নাÑ সেখানে আবার এই প্রতিবন্ধী মেয়ে! 
তাদের নেই কোনো আয়ের উৎস, নেই কোনো আত্মীয়স্বজন, নেই কোনো জমিজমাÑ একমাত্র আল্লাহর ওপর ভরসা করে তাদের জীবন চলছে। গ্রামের মানুষ যা দেয়Ñ তা খেয়ে কোনোরকম বেঁচে আছে। এমন একটা পরিবারের সঙ্গে দেখা এবং কথা হওয়ার পর নিজেকে আর সামলানোর ক্ষমতা ছিল না। তাদের চাহিদা অনুযায়ী কিছু খাবার, শীতবস্ত্র এবং নগদ টাকা দিয়ে আসি আমরা। তাদের খোঁজে কয়েক দিন পরপর যাবÑ এ আশ্বাস দিয়ে আসি। বিদায় নেওয়ার সময় তারা আমাদের দিকে করুণ দৃষ্টিতে তাকিয়ে ছিলÑ যা চোখে জল এনে দেয়! 
তাদের জন্য দোয়া করি, আল্লাহ তাদের সুস্থ রাখুন, ভালো রাখুন। আর আমরা যারা বিত্তশালী আছি, যাদের দুই টাকা হলেও দান করার সুযোগ আছে, তাদের কাছে বিশেষ আবেদনÑ আসুন, আমরা সাধ্যানুযায়ী অসহায়-গরিবদের পাশে দাঁড়াই। আল্লাহপাক বলেন, ‘তাদের (ধনীদের) ধনসম্পদে অভাবগ্রস্ত ও সুবিধাবঞ্চিতদের অধিকার রয়েছে।’ (সূরা যারিয়াত : ১৯)। রাসুল (সা.) বলছেন, ‘তোমরা ক্ষুধার্তকে খাদ্য দাও, রুগ্্ণ ব্যক্তির সেবা করো এবং বন্দিকে মুক্ত করো অথবা ঋণের দায়ে আবদ্ধ ব্যক্তিকে ঋণমুক্ত করো।’ (বোখারি)।


ইসলামে অকারণে গাছ কাটা নিষিদ্ধ
রাসুলে করিম (সা.) এরশাদ করেছেন, ‘যখন কোনো মুসলিম গাছ লাগায়
বিস্তারিত
দুনিয়া আসক্তির ভয়ানক পরিণতি
কিছু সময়ের জন্য আমরা এ দুনিয়ায় এসেছি। এ কথাটি সাধারণত
বিস্তারিত
ইমাম বোখারি (রহ.) ও এক হাজার
ইমাম বোখারি (রহ.) একবার সমুদ্রপথে সফরে বেরিয়ে পড়লেন। সফরের পাথেয়
বিস্তারিত
আলোর পরশ
কোরআনের বাণী  পাঠ করো তোমার প্রতিপালকের নামে, যিনি সৃষ্টি করেছেনÑ সৃষ্টি
বিস্তারিত
মসজিদে আকসার পুরাকীর্তি জাদুঘর
ইসলামি পুরাকীর্তি জাদুঘরটিকে পবিত্র মসজিদে আকসার অন্যতম গুরুত্বপূর্ণ প্রতœতাত্ত্বিক নিদর্শন,
বিস্তারিত
ভ্যালেন্টাইনসের বদলে বোন দিবস!
  ভ্যালেন্টাইনস ডের নাম বদলে ‘বোন দিবস’ করেছে পাকিস্তানের একটি বিশ্ববিদ্যালয়।
বিস্তারিত