মানুষ মানুষের জন্য

শুক্রবার মানেই সাপ্তাহিক ছুটি। ছুটির দিন নানাজন নানাভাবে কাজে লাগিয়ে থাকেন। আমরা ক’জন বন্ধু মিলে ভিন্নভাবে কাজে লাগিয়েছি। জাহিদ, মামুন, আমি ও ছোট ভাই রাসেল মিলে শীতের সকালে রওনা হই অসহায়দের খুঁজতে। শীত এলে প্রতি বছরই আমরা অসহায়দের পাশে দাঁড়ানোর চেষ্টা করে থাকি। 
আমরা এখনও পড়াশোনা করছি। হাতখরচের জন্য বাড়ি থেকে যা টাকা পাই, সেখান থেকে কিছু টাকা বাঁচিয়ে তা দিয়ে শীতবস্ত্র, শুকনো খাবার এবং কিছু নগদ টাকা সাহায্য করে থাকি অসহায় পরিবারকে। এবার অসহায়দের খোঁজে সিলেটের সুরমা নদীর ওপারে দক্ষিণ সুরমার খানুয়া গ্রামে যাই। সেখানে বেশ কিছু গরিব পরিবারের সঙ্গে দেখা করি। তাদের সাধ্যমতো সাহায্যের চেষ্টা করি। তবে একটি পরিবার দেখে খুবই মর্মাহত হই। মা-মেয়ে দুজনের সংসার। অসহায় দুটি প্রাণ। মায়ের বয়স নব্বইয়ের কাছাকাছি। বৃদ্ধা মায়ের একটি মাত্র মেয়ে; তাও আবার প্রতিবন্ধী। গ্রামের একটি ভাঙা কুটিরে বাস করেন তারা। মেয়েটির দুটি পা অচল, নড়াচড়া করার ক্ষমতা নেই। বৃদ্ধা মা নিজেই চলতে পারেন নাÑ সেখানে আবার এই প্রতিবন্ধী মেয়ে! 
তাদের নেই কোনো আয়ের উৎস, নেই কোনো আত্মীয়স্বজন, নেই কোনো জমিজমাÑ একমাত্র আল্লাহর ওপর ভরসা করে তাদের জীবন চলছে। গ্রামের মানুষ যা দেয়Ñ তা খেয়ে কোনোরকম বেঁচে আছে। এমন একটা পরিবারের সঙ্গে দেখা এবং কথা হওয়ার পর নিজেকে আর সামলানোর ক্ষমতা ছিল না। তাদের চাহিদা অনুযায়ী কিছু খাবার, শীতবস্ত্র এবং নগদ টাকা দিয়ে আসি আমরা। তাদের খোঁজে কয়েক দিন পরপর যাবÑ এ আশ্বাস দিয়ে আসি। বিদায় নেওয়ার সময় তারা আমাদের দিকে করুণ দৃষ্টিতে তাকিয়ে ছিলÑ যা চোখে জল এনে দেয়! 
তাদের জন্য দোয়া করি, আল্লাহ তাদের সুস্থ রাখুন, ভালো রাখুন। আর আমরা যারা বিত্তশালী আছি, যাদের দুই টাকা হলেও দান করার সুযোগ আছে, তাদের কাছে বিশেষ আবেদনÑ আসুন, আমরা সাধ্যানুযায়ী অসহায়-গরিবদের পাশে দাঁড়াই। আল্লাহপাক বলেন, ‘তাদের (ধনীদের) ধনসম্পদে অভাবগ্রস্ত ও সুবিধাবঞ্চিতদের অধিকার রয়েছে।’ (সূরা যারিয়াত : ১৯)। রাসুল (সা.) বলছেন, ‘তোমরা ক্ষুধার্তকে খাদ্য দাও, রুগ্্ণ ব্যক্তির সেবা করো এবং বন্দিকে মুক্ত করো অথবা ঋণের দায়ে আবদ্ধ ব্যক্তিকে ঋণমুক্ত করো।’ (বোখারি)।


রমজানের পরে আমলের ত্রুটির জন্য তওবা
বছরের সবগুলো মাসই ইবাদতের মৌসুম। যদিও মর্যাদা ও দায়িত্বের ভিন্নতা
বিস্তারিত
চলে গেলেন মিসরের প্রথম নির্বাচিত
গ্রামে থাকতেই হিফজ শেষ করেন এবং সেখানেই প্রাথমিক ও মাধ্যমিক
বিস্তারিত
আলোর পরশ
কোরআনের বাণী ‘তারা হুর, যারা তাঁবুতে সুরক্ষিতা। অতএব, তোমরা উভয়ে তোমাদের
বিস্তারিত
কবি নজরুল ছিলেন স্বাধীন বাংলাদেশের
ঐতিহাসিক ভাষা আন্দোলনের স্থপতি সংগঠন তমদ্দুন মজলিসের উদ্যোগে জাতীয় কবি
বিস্তারিত
জান্নাত সম্পর্কে মহানবী (সা.)
  আমাদের প্রিয় রাসুল (সা.) আমাদের জন্য জান্নাত সম্পর্কে ভবিষ্যদ্বাণী করে
বিস্তারিত
ফরজ গোসলের নিয়ম এবং যে
বিভিন্ন কারণে গোসল ফরজ হয়। আর ফরজ গোসল ইসলামি জীব
বিস্তারিত