নির্বাচনে বড় জয় পাবে আওয়ামী লীগ: ইআইইউ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ জয়লাভ করবে বলে পূর্বাভাস দিয়েছে লন্ডন ভিত্তিক প্রতিষ্ঠান ‘ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)’।

গত ৪ ডিসেম্বর ইআইইউ প্রকাশিত বাংলাদেশ বিষয়ক প্রতিবেদনে দেশের অর্থনৈতিক উন্নয়নে বড় অবদান রাখার জন্য বাংলাদেশের মানুষ আবারো আওয়ামী লীগকে নির্বাচিত করবে বলে বলা হয়।

প্রতিবেদনে দেয়া পূর্বাভাসে আরও বলা হয়, ‘বাংলাদেশের অর্থনৈতিক এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে এবং ২০১৮-১৯ থেকে ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের জিডিপি বেড়ে গড়ে ৭ দশমিক ৭ করে থাকবে। ব্যক্তিগত উদ্যোগ এবং সার্বিক বিনিয়োগে স্থিতি অবস্থা থাকবে।’

প্রতিবেদনে বলা হয়, ‘নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় বেশ কিছু মতামত জরিপে শেখ হাসিনা এখন পর্যন্ত দেশের সবচাইতে জনপ্রিয় নেতা।’

সেখানে আরো উল্লেখ করা হয়, আওয়ামী লীগ সরকারের অধীনে অসাধারণ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের পাশাপাশি নির্বাচনী প্রচারণায় বিরোধীদল পিছিয়ে রয়েছে। আর সে কারণেই বিএনপি বা আরো বড় পরিসরে দেখলে ঐক্যফ্রন্ট নির্বাচনে বড় ভূমিকা রাখতে ব্যর্থ হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, বিদেশী বিনিয়োগ বৃদ্ধি ও ব্যক্তিগত খাতে উদ্যোক্তা সৃষ্টি এবং অর্থনীতিতে তাদের ভূমিকা রাখার ক্ষেত্রে আওয়ামী লীগের আরো একবার নির্বাচনে জয়ী হওয়া আবশ্যক। এ নির্বাচনে জয়ের মাধ্যমে কৌশলগতভাবে বঙ্গোপসাগরের গুরুত্বপূর্ণ অবস্থানে থাকা বাংলাদেশ তার নিকটতম প্রতিবেশী ভারত, চীন ও জাপানের সহায়তায় অর্থনৈতিকভাবে আরো সমৃদ্ধ হয়ে উঠবে। এতে আরও বলা হয়, রোহিঙ্গা ইস্যুর কারণে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সম্পর্কের টানা পোড়েন অব্যাহত থাকতে পারে।

লন্ডন ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট’ (ইআইইউ) বিশ্বব্যাপী জরিপ কার্যক্রম পরিচালনা করে।

ইকনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট প্রতিবেদনের মতই ওয়াশিংটনভিত্তিক রিপাবলিকান ইন্সটিটিউটের প্রতিবেদনেও আওয়ামী লীগকে এগিয়ে রাখা হয়।

চলতি বছরের ১০ এপ্রিল থেকে ২১ মে’র মধ্যে পরিচালিত ওই জরিপে বলা হয়, বাংলাদেশের ৬৬ ভাগ মানুষ সমর্থন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি এবং ৬৪ ভাগ জনগণ এখনো সমর্থন করছে আওয়ামী লীগকে।

এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি আশানুরূপভাবে এগিয়ে যাচ্ছে। ৬২ শতাংশ নাগরিক মনে করেন অর্থনৈতিক অগ্রযাত্রায় দেশ সঠিক পথে আছে। অর্থনৈতিক উন্নয়নে সন্তুষ্টি প্রকাশ করেছেন ৬৯ ভাগ নাগরিক।

এর আগে ২০১৭ সালের মাঝামাঝি সময়ে করা ইন্ডিপেন্ডেন্ট এবং রিসার্চ ডেভেলপমেন্ট সেন্টার (আরডিসি)-র গবেষণা প্রতিবেদনেও বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে দেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে এবং জীবনমানের উন্নয়ন হচ্ছে বলে সন্তুষ্টি প্রকাশ করেছেন দেশের অধিকাংশ নাগরিক।


লিফট স্থাপন করা হচ্ছে ওবায়দুল
চলাচলের সুবিধার্থে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও
বিস্তারিত
যে কারণে স্থায়ী কমিটিতে টুকু-সেলিমা
বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য হয়েছেন বেগম
বিস্তারিত
টুকু ও সেলিমাকে বিএনপির স্থায়ী
বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য হয়েছেন বেগম
বিস্তারিত
খালেদার জামিন প্রমাণ করে বিচার
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
বিস্তারিত
খালেদা জিয়ার ৬ মাসের জামিন
মানহানির দুই মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ছয় মাসের
বিস্তারিত
শপথ না নেওয়ার কারণ জানালেন
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী বিএনপির ৫ সংসদ সদস্য ও
বিস্তারিত