কেবল বাংলাদেশেই সকালে বজ্রপাত বেশি

কেবল বাংলাদেশই সকালবেলা বজ্রপাতের ঘটনা ঘটে এবং মৃত্যুহারও বেশি। পৃথিবীর আর কোথাও এমনটি দেখা যায় না বলে মন্তব্য করেছেন বিশিষ্ট গবেষক ও ভূগোলবিদ অস্ট্রেলিয়ার কার্টাইন বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি ড. আশরাফ দেওয়ান।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের আয়োজনে বজ্রপাত নিয়ে একটি সেমিনারে কিনোট স্পিকার হিসেবে তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বিভাগের সেমিনার রুমে আয়োজিত এ সেমিনারে বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল কাদেরের শুভেচ্ছা বক্তব্যে শুরু হওয়া সেমিনারে কিনোট স্পিকার প্রিজেন্টেশনের মাধ্যমে দেখান, বাংলাদেশে বজ্রপাতের বিষয়টি ঘটে সকালবেলা। যা পৃথিবীর আর কোনো দেশেই ঘটে না। বজ্রপাতের ক্ষেত্রে কঙ্গো বেসিন, দক্ষিণ আফ্রিকার পরেই বাংলাদেশের অবস্থান। বাংলাদেশে সবচেয়ে বেশি বজ্রপাত হয় মৌসুমি জলবায়ুর আগে অর্থাৎ এপ্রিল থেকে মে মাসে। বিশেষ করে মে মাসে বজ্রপাতে মৃত্যুর হার অন্য সকল মাসের চেয়ে বেশি। এছাড়া বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকলে বজ্রপাত বেশি হয়ে থাকে। এজন্য সুনামগঞ্জ, কিশোরগঞ্জ অঞ্চলে বজ্রপাতের পরিমাণ এবং মৃত্যুর পরিমাণও বেশি। এছাড়া মৌসুমী জলবায়ুতে রাজশাহী অঞ্চলে এবং মৌসুুমী জলবায়ুতে পাহাড়ী অঞ্চলে বজ্রপাত বেশি দেখা যায়। তিনি আরো বলেন, বজ্রপাতে প্রতিবছর ১১৪ জন মানুষ মারা যায়। তবে যদি অন্যান্য দুর্যোগের মতো পূর্বেই পূবাভাস দেয়া যায় তবে মৃত্যুহার কমিয়ে আনা সম্ভব।

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরান হোসেনের সভাপতিত্বে ওই বিষয়ের উপর আলোজনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামসুদ্দিন আহমেদ এবং বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সহকারী পরিচালক নিতাই দে সরকার।

ধন্যবাদ জ্ঞাপন বক্তব্যে বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান বলেন, বাংলাদেশে এমন কাজ মাত্র তিনটি হয়েছে। এ তিনটির মধ্যে আমিও এমন একটি গবেষণা প্রজেক্ট পরিচালনা করেছিলাম এবং আমাদের ফাইন্ডিংসগুলোও একই রকম পাওয়া গেছে। আমাদের প্রজেক্টটি ২০১৬-১৭ অর্থবছরে সেরা প্রজেক্ট রূপে আখ্যা পেয়েছিল।

সেমিনারে আরো উপস্থিত ছিলেন লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দিন, সাবেক ডিন ড. জাকারিয়া মিয়া এবং বিভিন্ন বিভাগের শিক্ষক এবং বিভাগের শিক্ষার্থীরা।


ফরিদগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর শর্টগান ৪৩
চাঁদপুর জেলাধীন ফরিদগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র
বিস্তারিত
দুর্বৃত্তদের গুলিতে প্রিসাইডিং অফিসারসহ নিহত
রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ শেষে ফেরার পথে
বিস্তারিত
চলনবিলে তরমুজ ক্ষেতে ভাইরাস আক্রমণে
ঐতিহাসিক চলনবিল এলাকার সিরাজগঞ্জের তাড়াশ উপজেলাসহ বিভিন্ন স্থানে তরমুজ ক্ষেতে
বিস্তারিত
বাহুবল উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির
জেলার বাহুবল উপজেলা প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু
বিস্তারিত
শায়েস্তাগঞ্জে জাতির পিতার জন্মবার্ষিকী পালন
শায়েস্তাগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী পালন
বিস্তারিত
রংপুরে সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু
রংপুরে সড়ক দুর্ঘটনায় শাওন ইসলাম (৫) নামে এক শিশুর মৃত্যু
বিস্তারিত