চবিতে এক্সেসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আধুনিক তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ এক্সেসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

সোমবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আধুনিক তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ এক্সেসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে সোমবার চবি কেন্দ্রীয় লাইব্রেরি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ই-লার্নিং সেন্টারের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব এবং এ-টু-আই প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান এবং একে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সেক্রেটারি সালাউদ্দিন কাশেম খান।  উপাচার্য তার বক্তব্যে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের প্রথম ইনক্লুসিভ ইউনিভার্সিটি হিসেবে ঘোষণা দিয়ে তা বাস্তবায়নের যে ধারাবাহিক কর্মযজ্ঞ শুরু করেছি এক্সেসিবল ই-লার্নিং সেন্টার তারই একটি অন্যতম উদ্যোগ। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত প্রায় ১১০ দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর পঠন-পাঠনের উপযোগী করে আধুনিক তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ এক্সেসিবল ই-লার্নিং সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। 
এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। যার মধ্যে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ভর্তি কোটা, শিক্ষাবৃত্তি, আবাসিক হলে সিট প্রদানে অগ্রাধিকার অন্যতম। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন এটুআই প্রোগ্রামের ন্যাশনাল কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য। ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন খুরশিদ আলম এবং মো. আলহাজউদ্দিন। 
এতে চবির ডিন, রেজিস্ট্রার, প্রভোস্ট, প্রক্টর, অফিস প্রধান, সুধী এবং বিপুল সংখ্যক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দেশের উন্নয়ন, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন চবি কেন্দ্রীয় মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন।


ঢাবিতে সাইবার অপরাধ বিষয়ক সেমিনার
ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের ব্যবস্থাপনায়
বিস্তারিত
দেশে ইন্টারনেট ব্যবহারে পুরুষের চেয়ে
বাংলাদেশে নারীদের মধ্যে ১৩ শতাংশ ইন্টারনেট ব্যবহার করছেন। অন্যদিকে মোবাইল
বিস্তারিত
জিমেইল থেকে ঝুঁকিপূর্ণ অ্যাপ বিদায়
অনলাইনে বিভিন্ন সেবা বা অ্যাপ ব্যবহার করতে নিবন্ধন করতে হয়।
বিস্তারিত
হয়ে গেল এশিয়া ওপেন এক্সেস
ঢাকায় শেষ হলো দুই দিনের এশিয়া ওপেন এক্সেস সম্মেলন। ঢাকার
বিস্তারিত
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাইবার সেন্টার ও
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে নব প্রতিষ্ঠিত সাইবার সেন্টার ও আধুনিকায়নকৃত চবি
বিস্তারিত
আরডিওনোর ওপর সেমিনার
ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটির উদ্যোগে ক্যারিয়ার প্রসপেক্ট ইন আরডিওনো শীর্ষক
বিস্তারিত