মেসির নেতা হওয়ার ক্ষমতা নেই: ম্যারাডোনা

বর্তমান সময়ের সেরা ফুটবলার তিনি। পাঁচবার জিতেছেন ব্যালন ডি’অর পুরস্কার। বার্সেলোনার হয়ে অসংখ্য ট্রফি জিতেছেন লিওনেল মেসি। তবে একটা জায়গায় তাঁর আফসোস রয়েই গেছে। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জিততে পারেননি। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে দলকে তুলেছিলেন ফাইনালে। এখনও অবধি সেটিই মেসির সেরা সাফল্য।

আর্জেন্টিনার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি ছাড়া আর কিছুই নেই মেসির নামের সঙ্গে। অন্যদিকে, ১৯৮৬ বিশ্বকাপে একক কৃতিত্বে আর্জেন্টিনাকে শিরোপা এনে দিয়েছিলেন দিয়েগো ম্যারাডোনা। ফুটবলের বরপুত্র মেসির পারফরম্যান্সের প্রশংসা সব সময় করলেও গেল বছর অধিনায়ক মেসির কঠোর সমালোচনা করেছিলেন এই কিংবদন্তি।

বার্সা ফরোয়ার্ডের ওপর অভিযোগ করে ম্যারাডোনা বলেছিলেন, ‘গুরুত্বপূর্ণ ম্যাচের আগে স্নায়ুচাপে ভোগেন মেসি। ম্যাচেরিআগে সে ২০ বার টয়লেটে যায়।’

এমন মন্তব্যের পর মেসি ভক্তদের পক্ষ থেকে ম্যারাডোনার কার্যকলাপ নিয়ে নানা রকম খোঁচা দেয়া শুরু হয়। ম্যারাডোনাকে ‘জ্ঞানহীন’ বলে উল্লেখ করেছিলেন মেসির চাচাতো ভাই প্যারাগুয়ের ঘরোয়া লিগের ফুটবলার ম্যাক্সি বায়ানচুচ্চি।

সম্প্রতি অসুস্থতার কারণে চিকিৎসা নিয়েছেন ৫৮ বছর বয়সী ম্যারাডোনা। ইতিহাসের অন্যতম সেরা এই ফুটবলার হাসপাতাল থেকে ছাড়া পেয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালেও মেসির নেতৃত্ব নিয়ে সমালোচনা করেছেন। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে সংবাদমাধ্যম ‘ওলে’কে তিনি বলেন, ‘আমি মেসিকে মন থেকে ভালোবাসি। তারা জোড় করে মেসিকে নেতা বানাতে চায়। তার অধিনায়ক হওয়ার ক্ষমতা নেই। কারণ সে খেলার দুনিয়া আর পরিবার নিয়েই থাকবে।

চলতি মৌসুমে প্রথমবারের মতো বার্সেলোনা হয়ে পূর্ণাঙ্গ অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন মেসি। লা লিগায় ১৮ ম্যাচে ১২ জয়, ৪ ড্র ও ২ হার নিয়ে ৪০ পয়েন্ট নিয়ে সবার ওপরে অবস্থান করছে কাতালান দলটি। অন্যদিকে ১৬ গোল দিয়ে গোলদাতাদের তালিকাও শীর্ষে রয়েছেন  মেসি।


কন্যাশিশুর বাবা হলেন শাহরিয়ার নাফীস
ক্রিকেটার শাহরিয়ার নাফীস ফের বাবা হলেন। মঙ্গলবার দিবাগত রাতে কন্যা
বিস্তারিত
বিশ্বসেরা ক্রীড়াবিদের তালিকায় সাকিব-মুশফিক-মাশরাফি
ইএসপিএনের তৈরি করা বিশ্বের বিখ্যাত ১০০ ক্রীড়াবিদের তালিকায় স্থান পেয়েছেন
বিস্তারিত
মেসির দুর্দান্ত হ্যাটট্রিকে বার্সেলোনার জয়
লা লিগার ম্যাচে রোববার রাতে রিয়াল বেতিসের বিপক্ষে ৪-১ গোলের
বিস্তারিত
এখনো বেঁচে আছি, এটি আল্লাহর
নিউজিল্যান্ড সফরে সন্ত্রাসী হামলা থেকে ভাগ্যের জোরে প্রাণে বেঁচে যান
বিস্তারিত
প্রধানমন্ত্রীকে কটাক্ষ: বাফুফে সদস্য কিরণ
প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে বক্তব্য দেয়ার অভিযোগে মানহানির মামলায় বাফুফের কার্যনির্বাহী
বিস্তারিত
দেশের উদ্দেশে জাতীয় দলের ক্রিকেটাররা
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে শুক্রবার সন্ত্রাসী হামলার পর বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট
বিস্তারিত