সিরাজগঞ্জে অপরিকল্পিত পুকুর খনন, কমছে আবাদি জমি

সিরাজগঞ্জে ফসলের ভাণ্ডার হিসেবে খ্যাত তাড়াশ উপজেলার বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে ফসলি জমিতে পুকুর খনন করা হচ্ছে। ফসলিতে তৈরি করা পুকুরে মাছ চাষ করছে প্রভাবশালীরা। এ কারণে ইতিমধ্যেই এ উপজেলার প্রায় ২৫’শ বিঘা আবাদি জমি কমে গেছে। এ বিষয়ে কেউ প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না বলে অভিযোগ উঠেছে। 

অভিযোগে প্রকাশ, প্রায় ২ বছর ধরে ওই উপজেলার বিভিন্ন স্থানে শত শত বিঘা আবাদি ও ফসলি জমি কেটে যত্রতত্র পুকুর খনন করা হচ্ছে। এতে সংশ্লিষ্ট কৃষকরা নির্ধারিত সময়ে ধান, সরিষাসহ অনান্য ফসল চাষাবাদ করতে পারছে না। এ পুকুর খননে সামান্য বৃষ্টিতে পানি বের হতে না পারায় ফসলের ব্যাপক ক্ষতি হয়।

স্থানীয় কৃষক আমির আলী, আব্দুল মজিদ ও সম্রাট হোসেনসহ অনেকেই জানান, এলাকার অসাধু ব্যক্তিরা বেশি মুনাফার লোভ দেখিয়ে জমি মালিকদের ভূমির শ্রেণির পরিবর্তন না করেই আবাদি জমিতে পুকুর কাটতে উৎসাহিত করছেন দীর্ঘদিন ধরে। এ উপজেলার কুন্দাশন, নওগাঁ, সোলাপাড়া, বারুহাস, মাগুরা বিনোদ, তালোম, বোয়ালিয়া কাউরাইল, খুটিগাছা, ভায়াট, খালখুলা, বানিয়াবহু, কালুপাড়া, সাস্তান, শ্রীকৃঞ্চপুর, মাধাইনগর. সগুন ও কাটাগাড়ীসহ বিভিন্ন স্থানে এস্কাভেটর মেশিন (ভেকু) দিয়ে আবাদি জমি কেটে পুকুর খনন করছে। প্রায় ২ বছরে ধানি ও বিভিন্ন ফসলি জমি কেটে ১ হাজারেরও বেশি পুকুর খনন করা হয়েছে এবং এলাকার বিভিন্ন স্থানে অবাধে পুকুর খনন অব্যাহত রয়েছে। এ অবাধে পুকুর খননে কেউ প্রতিবাদ করতেও সাহস পাচ্ছে না।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার সাইফুল ইসলাম জানান, ২০১৪ সালের প্রথম থেকে এ উপজেলার বিভিন্ন স্থানে অপরিকল্পিতভাবে ফসলি জমি কেটে পুকুর খনন করা হচ্ছে। এ পর্যন্ত প্রায় ৭’শ পুকুর খনন করা হয়েছে অবৈধভাবে। এতে প্রায় ২৫’শ বিঘা আবাদি জমি কমে গেছে। এভাবে পুকুর খনন অব্যাহত থাকলে এলাকায় খাদ্যের চাহিদা ঘাটতি পড়ার আশংকা রয়েছে। এ পুকুর খনন বন্ধের বিষয়ে হিমশিম খেতেও হচ্ছে।

তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান এ প্রতিবেদককে জানান, অপরিকল্পিতভাবে পুকুর খনন বিষয়ে অভিযান চলমান রয়েছে। এমন অভিযোগ পাওয়ার সাথে সাথে এ অবৈধ পুকুর খনন বন্ধ করে দেয়া হয়ে থাকে এবং স্থানীয় কৃষকদের অপরিকল্পিত পুকুর খনন বন্ধের বিষয়ে পরামর্শ দেয়া হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।


পুলিশের খোয়া যাওয়া সেই অস্ত্র
খুলনায় উপজেলা নির্বাচনের দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যের কাছ থেকে
বিস্তারিত
রশিদ তালুকদার চেয়ারম্যান, ইমরান ও
শায়েস্তাগঞ্জ উপজেলা বাস্তবায়নের পর থেকেই নির্বাচনকে নিয়ে ছিল ব্যাপক আলোচনা-সমালোচনা।
বিস্তারিত
নোয়াখালীতে ভুয়া ডাক্তারকে জেলহাজতে প্রেরণ
নোয়াখালীতে এমিবিবিএস পরিচয়ের প্রমাণপত্র দিতে না পারায় মোহাম্মদ উল্যা মামুনকে
বিস্তারিত
তানোর খাদ্যগুদামের নিম্নমানের চাল ফেরত
রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ সরকারি খাদ্যগুদাম থেকে দুই ট্রাক নিম্নমানের
বিস্তারিত
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২
মাদারীপুরের ঢাকা-বরিশাল মহাসড়কের কালকিনি উপজেলার ডাসার থানার ভাঙ্গা ব্রিজ এলাকার
বিস্তারিত
ফেনীতে ২ কোটি টাকার ভারতীয়
ফেনীস্থ (৪ বিজিবি) বর্ডার গার্ড ব্যাটালিয়নের মিরসরাইয়ের অলিনগর বিওপির মঙ্গলবার
বিস্তারিত