ফরিদগঞ্জে তবারক খেয়ে সহস্রাধিক অসুস্থ

ফরিদগঞ্জ উপজেলার ৩নং সুবিদপুর পূর্ব ইউনিয়নের উভারামপুরে ওরশ মাহফিলের তবারক খেয়ে প্রায় সহস্রাধিক লোক অসুস্থ হওয়ার ঘটনায় তোলপাড়ের সৃষ্টি হয়েছে। শুক্রবার রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত এ ঘটনায় ২৪ নারী, পুরুষ ও শিশু মতলব আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (মতলব কলেরা হাসপাতাল) চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।

এ সংক্রান্ত ঘটনা ফেসবুকের মাধ্যমে প্রচার পাওয়ার পর শনিবার বিকেলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহাঙ্গীর আলম শিপনের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের একটি বিশেষ টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় তারা অসুস্থ হওয়া রোগীদের আতংক না হয়ে দ্রুত সুস্থ হওয়ার পরামর্শ প্রদান করেন।

শনিবার বিকাল থেকে রাত পর্যন্ত বিশেষ টিম ২০০ লোককে চিকিৎসা দিয়েছে। এছাড়া রোববার ও সোমবার পার্শ্ববর্তী মুন্সীরহাট উপস্বাস্থ্য কেন্দ্রে বিশেষ চিকিৎসা সেবা দেয়ার ঘোষণা দেয়া হয়।

সংবাদ পেয়ে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আলী আফরোজ ও ওসি হারুনুর রশিদ চৌধুরী শনিবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেন।

এদিকে শনিবার দিনভর মতলব আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (মতলব কলেরা হাসপাতালে) মাহফিলের তবারক খেয়ে অসুস্থ হওয়া শত শত নারী-পুরুষ ও শিশুরা চিকিৎসা নেয়ার জন্য হাজির হয় বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

জানা গেছে, গত ৭৬ বছরের মতো এবছরও গত ৯ ও ১০ জানুয়ারি উভারামপুর পাটওয়ারী বাড়ীর আয়োজনে স্থানীয় উভারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ওরশ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। এই মাহফিলে ফরিদগঞ্জ ও পার্শ্ববর্তী হাজীগঞ্জ উপজেলাসহ কয়েকটি উপজেলার বাসিন্দারা দুই তিন হাজার লোক এই মাহফিলে অংশগ্রহণ করেন। মাহফিলে শেষে শুক্রবার দুপুর থেকে তবারক বিতরণ করেন। কিন্তু তবারক খেয়ে অংশগ্রহণকারী প্রায় সহস্রাধিক নারী-পুরুষ ও শিশু অসুস্থ হয়ে পড়ে। এদের মধ্যে গত দুই দিনে মতলব দক্ষিণ উপজেলা আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (মতলব কলেরা হাসপাতাল) তিন শতাধিক আক্রান্ত মানুষ চিকিৎসা সেবা নিয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানান।

যার মধ্যে ফরিদগঞ্জ উপজেলারই শতাধিক মানুষ চিকিৎসা নেয় বলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নিশ্চিত করেছেন।

অসুস্থরা জানান, তেহেরি (ডাল, গরুর মাংস, মসলা) জাতীয় খাবার খাওয়ার ৬/৭ ঘন্টা পর থেকে অনেকেই বমি ও পাতলা পায়খানা হতে শুরু করে। এদের মধ্যে বেশিরভাগ নারী, পুরুষ ও শিশু প্রাথমিকভাবে হাসপাতালে ও পার্শ্ববর্তী এলাকায় চিকিৎসা সেবা নিয়েছে। চিকিৎসা নেয়াদের মধ্যে শনিবার ৬ জনকে আশংকাজনক অবস্থায় ঢাকায় প্রেরণ করা হয়।

অসুস্থদের মধ্যে যাদের নাম পাওয়া গেছে তারা হচ্ছে,  সাফায়েত হোসেন, সুরুঙ্গচাল গ্রামের জাহাঙ্গীর আলমের স্ত্রী সাবিনা বেগম, চৌরাঙ্গা গ্রামের আ. হাইয়ের মেয়ে সুমাইয়া (১৬), শাহরাস্তির ইদ্রিছ মিয়ার ছেলে মো. হোসেন (৩৬), নাটেহরা গ্রামের মৃত আ. হকের ছেলে আ. সামাদ, একই গ্রামের আ. সামাদের স্ত্রী মমতাজকে (৩৬) মতলব আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (মতলব কলেরা হাসপাতাল) চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

মাহফিল কমিটির সভাপতি নুরুল ইসলাম পাটওয়ারী জানান, মাহফিলে তেহেরি রান্নায় ব্যবহৃত পানি ও অন্যান্য উপকরণ পরীক্ষার জন্য চাঁদপুরে পাঠানো হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মাও. শারাফাত উল্ল্যা জানান, গত ৭৬ বছর ধরে উভারামপুরে এই ঐহিত্যবাহী মাহফিল অনুষ্ঠিত হয়ে আসছে। এবারই প্রথম তবারক খেয়ে অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। প্রকৃত কারণ অনুসন্ধান করা হচ্ছে।

তবারক খেয়ে অসুস্থ হওয়ার ঘটনায় স্বাস্থ্য বিভাগের বিশেষ টিম নিয়ে ঘটনাস্থলে যাওয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহাঙ্গীর আলম শিপন জানান, খাবার প্যাকেটজাত থাকায় খাদ্যে বিষক্রিয়া সৃষ্টি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের টিম আক্রান্তকারী ছাড়াও স্থানীয় লোকজনকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছেন।


রশিদ তালুকদার চেয়ারম্যান, ইমরান ও
শায়েস্তাগঞ্জ উপজেলা বাস্তবায়নের পর থেকেই নির্বাচনকে নিয়ে ছিল ব্যাপক আলোচনা-সমালোচনা।
বিস্তারিত
নোয়াখালীতে ভুয়া ডাক্তারকে জেলহাজতে প্রেরণ
নোয়াখালীতে এমিবিবিএস পরিচয়ের প্রমাণপত্র দিতে না পারায় মোহাম্মদ উল্যা মামুনকে
বিস্তারিত
তানোর খাদ্যগুদামের নিম্নমানের চাল ফেরত
রাজশাহীর তানোর উপজেলার কামারগাঁ সরকারি খাদ্যগুদাম থেকে দুই ট্রাক নিম্নমানের
বিস্তারিত
মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২
মাদারীপুরের ঢাকা-বরিশাল মহাসড়কের কালকিনি উপজেলার ডাসার থানার ভাঙ্গা ব্রিজ এলাকার
বিস্তারিত
ফেনীতে ২ কোটি টাকার ভারতীয়
ফেনীস্থ (৪ বিজিবি) বর্ডার গার্ড ব্যাটালিয়নের মিরসরাইয়ের অলিনগর বিওপির মঙ্গলবার
বিস্তারিত
সাংবাদিকের বিরুদ্ধে করা সাইবার ট্রাইব্যুনালে
দৈনিক সময়ের আলো, অনলাইন নিউজ পোর্টাল বিডিমর্নিং ও গাজী টেলিভিশনের
বিস্তারিত