ফরিদগঞ্জে তবারক খেয়ে সহস্রাধিক অসুস্থ

ফরিদগঞ্জ উপজেলার ৩নং সুবিদপুর পূর্ব ইউনিয়নের উভারামপুরে ওরশ মাহফিলের তবারক খেয়ে প্রায় সহস্রাধিক লোক অসুস্থ হওয়ার ঘটনায় তোলপাড়ের সৃষ্টি হয়েছে। শুক্রবার রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত এ ঘটনায় ২৪ নারী, পুরুষ ও শিশু মতলব আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (মতলব কলেরা হাসপাতাল) চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।

এ সংক্রান্ত ঘটনা ফেসবুকের মাধ্যমে প্রচার পাওয়ার পর শনিবার বিকেলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহাঙ্গীর আলম শিপনের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের একটি বিশেষ টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় তারা অসুস্থ হওয়া রোগীদের আতংক না হয়ে দ্রুত সুস্থ হওয়ার পরামর্শ প্রদান করেন।

শনিবার বিকাল থেকে রাত পর্যন্ত বিশেষ টিম ২০০ লোককে চিকিৎসা দিয়েছে। এছাড়া রোববার ও সোমবার পার্শ্ববর্তী মুন্সীরহাট উপস্বাস্থ্য কেন্দ্রে বিশেষ চিকিৎসা সেবা দেয়ার ঘোষণা দেয়া হয়।

সংবাদ পেয়ে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আলী আফরোজ ও ওসি হারুনুর রশিদ চৌধুরী শনিবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেন।

এদিকে শনিবার দিনভর মতলব আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (মতলব কলেরা হাসপাতালে) মাহফিলের তবারক খেয়ে অসুস্থ হওয়া শত শত নারী-পুরুষ ও শিশুরা চিকিৎসা নেয়ার জন্য হাজির হয় বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

জানা গেছে, গত ৭৬ বছরের মতো এবছরও গত ৯ ও ১০ জানুয়ারি উভারামপুর পাটওয়ারী বাড়ীর আয়োজনে স্থানীয় উভারামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ওরশ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। এই মাহফিলে ফরিদগঞ্জ ও পার্শ্ববর্তী হাজীগঞ্জ উপজেলাসহ কয়েকটি উপজেলার বাসিন্দারা দুই তিন হাজার লোক এই মাহফিলে অংশগ্রহণ করেন। মাহফিলে শেষে শুক্রবার দুপুর থেকে তবারক বিতরণ করেন। কিন্তু তবারক খেয়ে অংশগ্রহণকারী প্রায় সহস্রাধিক নারী-পুরুষ ও শিশু অসুস্থ হয়ে পড়ে। এদের মধ্যে গত দুই দিনে মতলব দক্ষিণ উপজেলা আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (মতলব কলেরা হাসপাতাল) তিন শতাধিক আক্রান্ত মানুষ চিকিৎসা সেবা নিয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানান।

যার মধ্যে ফরিদগঞ্জ উপজেলারই শতাধিক মানুষ চিকিৎসা নেয় বলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নিশ্চিত করেছেন।

অসুস্থরা জানান, তেহেরি (ডাল, গরুর মাংস, মসলা) জাতীয় খাবার খাওয়ার ৬/৭ ঘন্টা পর থেকে অনেকেই বমি ও পাতলা পায়খানা হতে শুরু করে। এদের মধ্যে বেশিরভাগ নারী, পুরুষ ও শিশু প্রাথমিকভাবে হাসপাতালে ও পার্শ্ববর্তী এলাকায় চিকিৎসা সেবা নিয়েছে। চিকিৎসা নেয়াদের মধ্যে শনিবার ৬ জনকে আশংকাজনক অবস্থায় ঢাকায় প্রেরণ করা হয়।

অসুস্থদের মধ্যে যাদের নাম পাওয়া গেছে তারা হচ্ছে,  সাফায়েত হোসেন, সুরুঙ্গচাল গ্রামের জাহাঙ্গীর আলমের স্ত্রী সাবিনা বেগম, চৌরাঙ্গা গ্রামের আ. হাইয়ের মেয়ে সুমাইয়া (১৬), শাহরাস্তির ইদ্রিছ মিয়ার ছেলে মো. হোসেন (৩৬), নাটেহরা গ্রামের মৃত আ. হকের ছেলে আ. সামাদ, একই গ্রামের আ. সামাদের স্ত্রী মমতাজকে (৩৬) মতলব আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (মতলব কলেরা হাসপাতাল) চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

মাহফিল কমিটির সভাপতি নুরুল ইসলাম পাটওয়ারী জানান, মাহফিলে তেহেরি রান্নায় ব্যবহৃত পানি ও অন্যান্য উপকরণ পরীক্ষার জন্য চাঁদপুরে পাঠানো হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মাও. শারাফাত উল্ল্যা জানান, গত ৭৬ বছর ধরে উভারামপুরে এই ঐহিত্যবাহী মাহফিল অনুষ্ঠিত হয়ে আসছে। এবারই প্রথম তবারক খেয়ে অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। প্রকৃত কারণ অনুসন্ধান করা হচ্ছে।

তবারক খেয়ে অসুস্থ হওয়ার ঘটনায় স্বাস্থ্য বিভাগের বিশেষ টিম নিয়ে ঘটনাস্থলে যাওয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহাঙ্গীর আলম শিপন জানান, খাবার প্যাকেটজাত থাকায় খাদ্যে বিষক্রিয়া সৃষ্টি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের টিম আক্রান্তকারী ছাড়াও স্থানীয় লোকজনকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছেন।


নাটোরে ট্রাকচাপায় স্ত্রী-সন্তানসহ ব্যবসায়ীর মৃত্যু
নাটোরের বাগাতিপাড়ায় বালিবোঝাই ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী এক ব্যবসায়ীর স্ত্রী-সন্তানসহ মৃত্যু
বিস্তারিত
রূপগঞ্জে পরকীয়ার জেরে স্কুলশিক্ষার্থী খুন,
নারায়ণগঞ্জের রূপগঞ্জে শনিবার রাতে বড়ভাইয়ের পরকীয়ার জেরে মাহিম (১৪) নামে
বিস্তারিত
কমলগঞ্জে ট্রেনে কাটা পড়ে নারীর
সিলেট-আখাউড়া রেলপথের মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর রেলওয়ে স্টেশনের দৌলতপুর এলাকায়
বিস্তারিত
এবার চির বিদায় নিলেন আংকুরা
প্রথমে সুরমা বেগম। তার পরে বোনের মেয়ে শিশু খাদিজা বেগমের
বিস্তারিত
ষষ্ঠ দিনে ২ লাশ উদ্ধার,
মুন্সীগঞ্জের মেঘনায় ট্রলার ডুবির ঘটনায় ট্রলার মালিক জাকির দেওয়ানকে গ্রেফতার
বিস্তারিত
শিক্ষা প্রসারে বহুমুখী পদক্ষেপ নিয়েছে
শিক্ষার প্রসারে সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে মন্ত্রী পরিষদ
বিস্তারিত