ফেসবুকেও জরুরি সেবা পাচ্ছেন নকলার কৃষকরা

শেরপুর জেলার নকলা উপজেলায় চলতি মৌসুমে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় রোপণকৃত আলুর ক্ষেতসহ বিভিন্ন ফসলের মাঠ নিয়মিত পরিদর্শন করছেন বিভাগ-জেলা-উপজেলার বিএডিসি ও কৃষি কর্মকর্তারা।

বিশেষ করে তারা আলুর মাঠে সময় দিচ্ছেন বেশি। কৃষকদের পরামর্শ দানে ব্যস্ত সময় কাটাচ্ছেন বিভিন্ন স্তরের কৃষি কর্মকর্তারা।

সরজমিনে সেবা দিয়েই ক্ষান্ত হচ্ছেন না বিএডিসি এবং কৃষি সম্প্রসারণ কর্মকর্তারা। তারা সরেজমিনের পাশাপাশি তাদের নিজস্ব ফেসবুক প্রোফাইল ও কৃষিবিষয়ক বিভিন্ন গ্রুপেও জরুরি সেবাগুলো আপলোড করছেন। আর তা থেকেও উপকৃত হচ্ছেন শিক্ষিত ফেসবুক ব্যবহারকারী কৃষকরা।

শেরপুর খামার বাড়ির উপ-পরিচালক কৃষিবিদ আশরাফ উদ্দিন, বিএডিসি নকলা হিমাগারের উপ-পরিচালক (টিসি) কৃষিবিদ মো. রফিকুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, বিএডিসি’র উপ-সহকারী পরিচালক কৃষিবিদ মো. মিজানুর রহমান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ ও কৃষিবিদ শেখ ফজলুল হক মনি, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আতিকুর রহমানসহ বিভিন্ন কৃষি কর্মকর্তারর ফেসবুক প্রোফাইল এমনটাই প্রমাণ করে। 

বিএডিসি আলু চাষী কামরুজ্জামান গেন্দু, শফিকুল ইসলাম, ছাইদুল হক ও জুয়েলসহ বেশ কিছু কৃষকের সাথে কথা হলে তারা জানান, কৃষি কর্মকর্তারা প্রায় প্রতি সপ্তাহে তাদের বিভিন্ন ফসলের মাঠ পরিদর্শন করেন। তাছাড়া কৃষি কর্মকর্তাদের ফেসবুক প্রোফাইল থেকেও কৃষকরা জরুরি সেবা পেয়ে থাকেন। এতে কৃষকরা বেশ উপকৃত হচ্ছেন। অফিসে যাতায়াত করতে না লাগায় তাদের সময়, অর্থ ও শ্রম বেঁচে যাচ্ছে।

বিএডিসি’র উপ-সহকারী পরিচালক কৃষিবিদ মো. মিজানুর রহমান জানান, চলতি মৌসুমে উপজেলায় ২৫টি ব্লকে প্রায় অর্ধশত আলু চাষীকে নির্বাচন করে ৩০০ একর জমিতে দুই শতাধিক মেট্রিক টন বিএডিসির আলু বীজ লাগানো হয়েছে। ইতোমধ্যে আলু ধরতে শুরু করেছে৷

বিএডিসি নকলা হিমাগারের উপ-পরিচালক (টিসি) কৃষিবিদ মো. রফিকুল ইসলাম জানান, এ বছর প্রতি একরে ৬ মেট্রিক টন করে আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তাতে করে নকলা উপজেলায় এক হাজার ৮০০ মেট্রিক টন বিএডিসি’র আলু উৎপাদনের আশা করা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পরেশ চন্দ্র দাস বলেন, আবহাওয়া ও প্রাকৃতিক পরিবেশ অনুকূলে থাকায় গত বছরের চেয়ে চলতি বছর আলু, ধান, ভুট্টা, বিভিন্ন শাক-সবজি  আবাদ বেড়েছে। কোন প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন না হলে চলতি মৌসুমে আলু, ধান, ভুট্টাসহ বিভিন্ন শাক-সবজির বাম্পার ফলন হবে।


সখীপুরে বরের বাবাকে ৬ মাসের
টাঙ্গাইলের সখীপুরে বাল্যবিয়ের দায়ে বরের বাবাকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন
বিস্তারিত
কেড়ে নেয়া হচ্ছে সেই ডিসির
নারী অফিস সহকর্মীর সঙ্গে আপত্তিকর আচরণের ঘটনায় বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা
বিস্তারিত
নোয়াখালীতে হত্যার দায়ে দুজনের যাবজ্জীবন
নোয়াখালী সদর উপজেলার জ্বালানি তেল ব্যবসায়ী আরিফ হোসেনকে হত্যার দায়ে
বিস্তারিত
রূপগঞ্জে ভুয়া র‌্যাবচক্রের ৩ সদস্য
নারায়ণগঞ্জের রূপগঞ্জে তিন ভুয়া র‌্যাব সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। এ
বিস্তারিত
প্রাথমিকের প্রধান শিক্ষিকার বিরুদ্ধে স্বাক্ষর
চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের ৮৩নং পূর্ব সাপদী সরকারি প্রাথমিক
বিস্তারিত
রূপগঞ্জে বিদেশি মদসহ মহিলা লীগ
নারায়ায়ণগঞ্জের রূপগঞ্জে জেলা স্বেচ্ছাসেবক দলের নেতার বাড়িতে অভিযান চালিয়ে বিপুল
বিস্তারিত