মেঘনায় ট্রলারডুবি

ষষ্ঠ দিনে ২ লাশ উদ্ধার, ট্রলার মালিক গ্রেফতার

ফাইল ছবি

মুন্সীগঞ্জের মেঘনায় ট্রলার ডুবির ঘটনায় ট্রলার মালিক জাকির দেওয়ানকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার দুপুরে নারায়ণগঞ্জ জেলার পঞ্চবটি এলাকা থেকে গ্রেফতার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছে গজারিয়া থানার অফিসার ইনর্চাজ মোঃ হারুন অর রশিদ।

এদিকে ট্রলার ডুবির ঘটনার ৬ দিন পর মেঘনা নদী থেকে অজ্ঞাত ২ ব্যক্তির ভাসমান মৃতদেহ উদ্ধার করা হয়েছে। রোববার সকালে মেঘনা নদীর গজারিয়া লঞ্চঘাট থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে একটি ও সাড়ে বেলা ১১টার দিকে চাঁদপুরের মতলব লঞ্চঘাটের আশপাশ থেকে আরেকটি পুরুষ মৃতদেহ উদ্ধার করে দুই থানার পুলিশ। গজারিয়ায় উদ্ধারকৃত মৃতদেহটি মুন্সীগঞ্জে জেনারেল হাসাপাতালে মর্গে পাঠানো হয়েছে। অপরটি চাঁদপুর জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে বলে জানায় পুলিশ।

এদিকে উদ্ধারকৃত মৃতদেহটি মেঘনায় ডুবে যাওয়া ট্রলারের নিখোঁজ কোন শ্রমিকের কিনা তা খাতিয়ে দেখছে পুলিশ ও ডুবে যাওয়া ট্রলারের উদ্ধার কাজের সংশ্লিষ্টরা।

বিষয়টি নিশ্চিত করে গজারিয়া নৌ-ফাঁড়ির ইনচার্জ মিজানুর রহমান জানান, সকালে মৃতদেহটি নদীতে ভাসার খবর পেয়ে উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। মৃতদেহের সঠিক পরিচয় জানা সম্ভব হয়নি। নিহতের স্বজনদের খবর দেয়ায় তারা রওনা দিয়েছে। তারা এলে পরিচয় নিশ্চিত হওয়া যাবে।

গজারিয়া উপজেলা নির্বাহী অফিসার হাসান সাদীক জানান, গজারিয়া লঞ্চঘাট ও চাঁদপুরের মতলব লঞ্চঘাট থেকে পৃথক ২টি ভাসমান মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজদের স্বজনদের খবর দেয়া হয়েছে। তারা এসে পৌঁছালে তখন হয়তো বোঝা যাবে মৃতদেহ ২টি আদৌ ট্রলারডুবিতে নিখোঁজ শ্রমিকদের কিনা।

এর আগে শনিবার চতুর্থ দিনের মতো উদ্ধার অভিযানে মুন্সীগঞ্জ সীমানাবর্তী মেঘনা নদীতে অত্যাধুনিক সব যন্ত্রপাতি  ব্যবহার করেও সন্ধান মেলাতে পারেনি ডুবে যাওয়া ট্রলারটির। পরে ওই দিনই জেলা প্রশাসক সায়লা ফারজানা বিকাল ৫টায় মুন্সীগঞ্জের মেঘনা নদীর অংশে উদ্ধার অভিযানের সমাপ্ত ঘোষণা করে বলেন, রোববার থেকে মুন্সীগঞ্জের পার্শ্ববর্তী চাঁদপুরের ষাটনলের মেঘনায় উদ্ধার অভিযান চলবে।

জেলা প্রশাসক সায়লা ফারজানা রোববার দুপুরে বলেন, শনিবার উপস্থিত নিহতের স্বজনদের ৫০ হাজার টাকা দেয়া হয়েছে তাদের হাত খরচের জন্য।

তিনি আরো বলেন, নদীতে নিখোঁজ শ্রমিকদের পাওয়া গেলে তাদের বাড়িতে পৌঁছে দেয়ার পরিবহন খরচ বহন করবে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন। আর উদ্ধার হওয়া নিহতের পরিবারকে ২৫ হাজার টাকা করে দেবে পাবনা জেলা প্রশাসন।   

নৌ-পুলিশের এসপি হুমায়ূন কবির জানান, পুলিশ ও ফায়ার সার্ভিস রোববার সকালে ২টি ভাসমান লাশ উদ্ধার করেছে মেঘনা নদী থেকে। তবে শনিবার রাতে স্বজনরা বাড়ি ফিরে যাওয়ায় লাশটি এখন শনাক্ত করা সম্ভব হয়নি।

এদিকে মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর-গজারিয়া) খন্দকার আশফাকুজ্জামান জানিয়েছেন, মেঘনায় যে দুটি লাশ পাওয়া গেছে সেগুলোর অবস্থা খুব খারাপ। তারা নিখোঁজ শ্রমিক কিনা এ মুহূর্তে বলা যাচ্ছে না।

তিনি আরো জানান, ৫ দিনের মতো উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। চাঁদপুরের ষাটনলের কাছে মেঘনায় নৌবাহিনী, বিআইডব্লিউটিএ, পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ট্রলারটির সন্ধান অব্যাহত রেখেছে।

উল্লেখ্য, গত সোমবার ভোররাত ৩টায় চাঁদপুরের মতলব উপজেলা ও মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা সীমান্তবর্তী কালিপুরা এলাকাসংলগ্ন মেঘনা নদীতে বিপরীত দিক থেকে আসা একটি ট্যাংকারের ধাক্কায় ৩৪ শ্রমিক নিয়ে ডুবে যায় মাটিবোঝাই ট্রলারটি। ট্রলারে থাকা শ্রমিকদের মধ্যে ১৪ জন সাঁতরে তীরে উঠতে পারলেও নিখোঁজ রয়েছে ২০ শ্রমিক। 

নদী সাঁতরে তীরে ওঠা শ্রমিকদের বরাত দিয়ে সে সময় গজারিয়া নৌপুলিশ জানায়, মাটিভর্তি ট্রলার নিয়ে কুমিল্লার দাউদকান্দি থেকে নারায়ণগঞ্জের বক্তাবলীর দিকে যাচ্ছিল ট্রলারটি। নিখোঁজ ২০ জনের মধ্যে ১৮ জনের পরিচয় মিলেছে। তাদের বাড়ি পাবনার ভাংগুড়া উপজেলায়।

এ ঘটানায় গত শুক্রবার রাতে বেঁচে যাওয়া শ্রমিক শাহ আলম বাদী হয়ে ট্রলার মালিক জাকির দেওয়ান, সারেং হাবিব ও ট্যাংকারের চালাককে (অজ্ঞাত) আসামি করে গজারিয়া থানায় মামলা দায়ের করে।


শিশু ওঝার অপচিকিৎসায় প্রাণ যেতে
ভোলায় এক ওঝার অপচিকিৎসায় প্রাণ যেতে বসেছে জোসনা বেগম নামের
বিস্তারিত
নুসরাত হত্যা: সোনাগাজী আ,লীগের সভাপতি
ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসা পরিচালনা কমিটির সহ-সভাপতি ও উপজেলা
বিস্তারিত
রূপগঞ্জে স্বেচ্ছাসেবক নেতা ইয়াবাসহ গ্রেফতার
নারায়ণগঞ্জের রূপগঞ্জে অস্ত্র মামলার পরোয়ানাভুক্ত পলাতক আসামি তারাব পৌর স্বেচ্ছাসেবক
বিস্তারিত
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহনের দীর্ঘ সারি
পদ্মা নদীতে পানি বৃদ্ধি ও যানবাহনের অতিরিক্ত চাপের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া
বিস্তারিত
পিরোজপুরে নদীভাঙন এলাকা পরিদর্শনে ২
পিরোজপুরে নদী ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছেন দুই মন্ত্রী। শুক্রবার সকালে
বিস্তারিত
চৌমুহনীতে পানিতে ডুবে ২ শিশুর
নোয়াখালী জেলার প্রধান বাণিজ্য কেন্দ্র চৌমুহনীতে ডেল্টা জুট মিলস কলোনির
বিস্তারিত