নতুন সাজে একুশে গ্রন্থমেলা

বাংলা একাডেমি প্রাঙ্গণ ও একাডেমির সম্মুখের সোহরাওয়ার্দী উদ্যানে চলছে অমর একুশে গ্রন্থমেলা। চলবে ফেব্রুয়ারি মাসজুড়ে। বাংলা একাডেমি তিন দশকেরও বেশি সময় ধরে উদযাপন করে আসছে বিশ্বের দীর্ঘসময় ব্যাপ্ত বইয়ের এ মেলা। এবারের মেলার মূল প্রতিপাদ্য ‘বিজয়’ : ১৯৫২ থেকে ১৯৭১, নবপর্যায়। মেলায় একাডেমি প্রাঙ্গণে ১০৪টি প্রতিষ্ঠান ও সোহরাওয়ার্দী উদ্যানে ৩৯৫টি প্রতিষ্ঠানের স্টল আছে। এছাড়া বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানর ২৪টি প্যাভিলিয়ন রয়েছে। লিটল ম্যাগাজিন চত্বরে ১৮০টি লিটলম্যাগের ১৫৫টি স্টল আছে। একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে বাংলা একাডেমির ১টি প্যাভিলিয়ন, ৪ ইউনিটের ২টি, একাডেমির শিশু-কিশোর উপযোগী বইয়ের জন্য ১টি ও একাডেমির সাহিত্য মাসিক উত্তরাধিকারের ১টি স্টল আছে। 
মেলায় বাংলা একাডেমি ও মেলায় অংশগ্রহণকারী অন্য প্রতিষ্ঠান ২৫ শতাংশ ছাড়ে বই বিক্রি করবে। এছাড়া বিকাশ থেকে পেমেন্ট করলে পাওয়া যাবে আরও ১০ শতাংশ বেশি ছাড়। 
মেলার সোহরাওয়ার্দী উদ্যানে থাকছে শিশুচত্বর। ‘শিশুপ্রহর’ ঘোষণা থাকবে শুক্র ও শনিবার। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকাল ৪টায় মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে সেমিনার। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবিকণ্ঠে কবিতাপাঠ এবং আবৃত্তি।  
মেলায় বাংলা একাডেমি প্রকাশ করছে নতুন ও পুনর্মুদ্রিত ১০২টি বই। 
এবার মেলায় ‘লেখক বলছি’ নামে একটি মঞ্চ থাকছে। এ মঞ্চে প্রতিদিন ৫ জন লেখক তাদের বই নিয়ে পাঠকের মুখোমুখি হবেন। প্রত্যেক লেখক ২০ মিনিট করে সময় পাবেন। শিশু-কিশোরদের মধ্যে যারা লেখালেখি করে সেই ক্ষুদ্র লেখকদের উৎসাহিত করার জন্য বিশেষ ব্যবস্থা থাকছে। শিশুচত্বরে শিশুপ্রহরের দিনগুলোতে ‘তারুণ্যের বই’ ব্যানারে শিশু-কিশোরদের বইপাঠে উৎসাহিত করা হবে। 
মেলা ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা; ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা ও ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত খোলা থাকবে।


এ এ এম জাকারিয়া মিলনের
মেলায় এসেছে এ এ এম জাকারিয়া মিলনের আত্মজীবনী ‘পথ চলেছি
বিস্তারিত
এক কিশোরের বিপরীত স্রোতে চলা
বের হয়েছে আনোয়ার রশীদ সাগরের কিশোর উপন্যাস ‘স্রোতের কালো চোখ’।
বিস্তারিত
শামিম আরা স্মৃতির দুটি বই
  মেলায় এসেছে শামিম আরা স্মৃতির দুটি বই ‘ইচ্ছে ঘুড়ি’ এবং
বিস্তারিত
চেনাজানা জগতের আখ্যান
গ্রন্থমেলায় বের হয়েছে গল্পের বই ‘ভাঁজ খোলার আনন্দ’। লেখক এনাম
বিস্তারিত
মুক্তিযুদ্ধের গল্প কথা
প্রজন্মের ভাবনায় গল্পে ৭১। সম্পাদনা ফখরুল হাসান। প্রকাশ করেছে বাবুই
বিস্তারিত
বেদনার নীল সুখ
বেদনার নীল সুখ। লেখক তাসলিমা কবীর রিংকি। প্রকাশ করেছে পায়রা
বিস্তারিত