গুগল প্লাস বন্ধ হচ্ছে ২ এপ্রিল

গুগলের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে ২ এপ্রিল বন্ধ হয়ে যাচ্ছে। এরই মধ্যে বন্ধের বিষয়টি ইমেইলের মাধ্যমে ব্যবহারকারীদের জানানো হয়েছে।

প্ল্যাটফর্মটিতে থাকা সকল পেজ এবং প্রোফাইল একই দিন মুছে ফেলা হবে। এ ছাড়া মুছে ফেলা হবে এতে থাকা সব ছবি এবং ভিডিও। তবে গুগল প্লাস বন্ধের কারণে অন্যান্য সেবার ব্যবহারের ব্যাঘাত ঘটবে না বলে জানানো হয়েছে গুগলের পক্ষ থেকে। এ ছাড়া অন্যান্য সেবায় আপলোড করা ছবি এবং ভিডিও অক্ষত থাকবে বলেও জানানো হয়েছে।

ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের প্রতিপক্ষ হিসেবে ২০১১ সালের জুনে গুগল প্লাস যাত্রা শুরু করে। সার্চ ইঞ্জিন গুগল সামাজিক মাধ্যমে নিজেদের জায়গা করে নেওয়ার চতুর্থ প্রচেষ্টা হিসেবে গুগল প্লাস তৈরি করে।

কিন্তু সামাজিক মাধ্যমটি কখনো সেভাবে জনপ্রিয় হতে পারেনি। ২০১৪ সালে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, নিজেদের ওয়েবসাইটে গুগল প্লাসের মাসিক ব্যবহারকারী মাত্র ২ কোটি ৯০ লাখ। যেখানে ফেসবুকের ওয়েবসাইটে ব্যবহারকারী ছিল ১২ কোটি ৮০ লাখ।

গত বছরের অক্টোবরে নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটির কারণে ৫ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গেলে গুগল প্লাস বন্ধ করে দেওয়ার কার্যক্রম আরো দ্রুত এগিয়ে যেতে থাকে।


দামি ১০ স্মার্টফোন
স্মার্টফোন নির্মাতারা দামি ফোন তৈরির দিকে ছুটছে। মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা
বিস্তারিত
স্ন্যাপচ্যাটের ফিচার
দীর্ঘদিন চুপচাপ থাকার পর বেশ আড়ম্বরের সঙ্গে জানান দিল কনটেন্ট
বিস্তারিত
ফেসবুক-গুগলকে ৯ হাজার কোটি টাকা
মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন, বাংলালিংক ও রবি গত পাঁচ বছরে
বিস্তারিত
যে কারণে সাংবাদিক নিয়োগ দেবে
‘নিউজ ট্যাব’ নামে নতুন একটি ফিচার নিয়ে আসছে সামাজিক যোগাযোগমাধ্যম
বিস্তারিত
কাজের প্রয়োজনে ল্যাপটপ
কাজের প্রয়োজনেই ল্যাপটপ দরকার হয়। তবে সেই কাজে থাকে ভিন্নতা।
বিস্তারিত
তাদের শুরুটা যেমন ছিল
জীবনে লক্ষ্য না থাকার বড় সমস্যা হলো আপনি জীবনভর মাঠের
বিস্তারিত