সুফিকোষ

খাতামুন নাবিয়্যিন

খাতাম অর্থ সিলমোহর, সর্বশেষ, সমাপ্তি; নাবিয়্যিন নাবী শব্দের বহুচন অর্থ নবীরা। খাতামুন নাবিয়্যিন অর্থ হলো নবীদের সমাপ্তি বা নবীদের মধ্যে সর্বশেষ। তিনি হলেন হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। এ প্রসঙ্গে কোরআন কারিমে আল্লাহ তায়ালা বলেন, ‘মুহাম্মদ কোনো পুরুষের বাবা নন; বরং তিনি আল্লাহর রাসুল ও নবীদের সর্বশেষ সিলমোহর। আর আল্লাহ তায়ালা সর্ববিষয়ে অবগত।’ (সূরা আহযাব : ৪০)। 
হাদিসে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘আমি নবীদের সিলমোহর তথা সর্বশেষ নবী ও রাসুল, আমার পরে আর কোনো নবী বা রাসুল নেই।’ (বোখারি, মুসলিম ও তিরমিজি; তাফসিরে ইবনে কাসীর)। 
ইসলামি পরিভাষায় এ বিষয়টিকে খতমে নবুয়ত বলা হয়। এটি মুসলিম আকিদাহ বিশ্বাসের একান্ত মৌলিক বিষয়গুলোর অন্যতম অতীব গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। ঈমানের তিনটি বিষয় তথা তাওহিদ, রিসালাত ও আখেরাত এর মধ্যস্থিত বিষয় অর্থাৎ রিসালাত বা নবী-রাসুলের বিশ্বাসের পূর্ণতার শর্ত হলো খতমে নবুয়ত বিশ্বাস করা। কোরআন মজিদের শুরুতে মুত্তাকিদের পরিচয়ের বিশেষ পাঁচটি গুণের চতুর্থটি হলো এ কিতাব তথা কোরআনের প্রতি ঈমান ও এর পূর্ববর্তী কিতাবগুলোর প্রতি ঈমান; কিন্তু এর পরবর্তী কোনো কিতাবের উল্লেখ নেই। তাই ‘খাতামুন নাবিয়্যিন ওয়াল মুরসালীন’ আমাদের প্রিয় নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বিশেষ গুণ বা একান্ত বৈশিষ্ট্য। 
তরিকতের পরিভাষায় ‘খাতামুন নাবিয়্যিন’ হলেন মারিফাত ও তাসাউফের সালিকিনদের সাতাশ বা ঊনত্রিশ স্তরের একটি স্তর এবং ইনসানের বিয়াল্লিশ পর্বের সাঁইত্রিশতম অবস্থান। 

 


ময়ূরের পেখম উপড়ানোর রহস্য
হে ময়ূর! তোমার পালক পেখম ছিঁড় না, উপড়াবে না। বরং
বিস্তারিত
গিবতকারী অপদস্থ হবেই
ইসলামের দৃষ্টিতে গিবত একটি জঘন্য অপরাধ। এর কারণে মায়া-মমতা, স্নেহ-ভালোবাসা
বিস্তারিত
পীর হওয়ার শর্ত ও যোগ্যতা
বর্তমানে অনেকের ধ্যানধারণা বিপরীত মেরুর দিকে ধাবিত হচ্ছে বলে মনে
বিস্তারিত
শবেবরাত অস্বীকার করা ঠিক নয়
মরক্কোর ক্যাসাব্লাঙ্কায় অবস্থিত ‘দ্বিতীয় হাসান মসজিদ’ হচ্ছে বর্তমানে বিশ্বের সর্বোচ্চ
বিস্তারিত
ন তু ন প্র
বইয়ের নাম : ডাবল স্ট্যান্ডার্ড   লেখক : ডা. শামসুল আরেফীন 
বিস্তারিত
হেযবুত তওহীদের প্রতিবাদ এবং লেখকের বক্তব্য
দৈনিক আলোকিত বাংলাদেশ ১২ এপ্রিল ২০১৯ সংখ্যার ১০নং ‘ইসলাম ও
বিস্তারিত