জামায়াতের বিচারে শিগগিরই আইন সংশোধন: আইনমন্ত্রী

দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচার করতে শিগগিরই আন্তর্জাতিক অপরাধ ট্রইব্যুনাল আইনের সংশোধনী মন্ত্রিসভায় উপস্থাপন করতে এটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। আইনি প্রক্রিয়ার মধ্যমেই দলটির বিচারের বিষয়টি নিষ্পত্তি করা হবে বলে জানান তিনি।

আইনমন্ত্রী অ্যাড. আনিসুল হক রোববার (১০ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, জামায়াতে ইসলামী ১৯৭১ সালে রাজনৈতিকভাবে দৃঢ় ও প্রকাশ্য অবস্থান নিয়ে মহান মুক্তিযুদ্ধে বিরোধিতা করেছিল। বর্তমান সরকার সব সময়ই আইনের শাসনে বিশ্বাসী। এই সরকার এ দেশের মাটিতেই যুদ্ধাপরাধীদের বিচার করে জাতিকে কলঙ্কমুক্ত করেছে। আন্তর্জাতিক অপরাধ ট্রইবুনালে যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে একাধিক মামলার রায়ে আদালত জামায়াত দল হিসেবে যুদ্ধাপরাধে জড়িত ছিল মর্মে উল্লেখ করেছে।

‘পরবর্তীতে গত বছর ২৮ অক্টোবর নির্বাচন কমিশন জামায়াতের নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে। দল হিসেবে জামায়াতের বিচার প্রক্রিয়ার জন্য ইতোমধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রইব্যুনাল আইনের সংশোধনী তৈরি করে মন্ত্রিপরিষদে পাঠানো হয়েছিল। প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে পুনরায় ওই সংশোধনী মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর উদ্যোগ নেয়া হবে, যাতে এটি মন্ত্রিসভায় উপস্থাপন করা যায়। আইনি প্রক্রিয়ার মধ্যমেই বিষয়টি নিস্পত্তি করা হবে।’


সন্ত্রাসীদের দেশ নেই, সবাইকে সোচ্চার
শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,
বিস্তারিত
মাহফুজউল্লাহর মেয়ে বললেন ‘বাবা বেঁচে
সিনিয়র সাংবাদিক মাহফুজ উল্লাহ এখনো বেঁচে আছেন। তিনি থাইল্যান্ডের একটি
বিস্তারিত
ব্রুনাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী
তিনদিনের সরকারি সফরে ব্রুনাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২১
বিস্তারিত
দুই বাংলাদেশির খোঁজ মিলছে না
শ্রীলঙ্কায় ভয়াবহ বোমা হামলার পর এক শিশুসহ দুই বাংলাদেশি ‘আনঅ্যাকাউন্টেড
বিস্তারিত
সারাদেশে নিরাপত্তা জোরদার
শ্রীলঙ্কায় বোমা বিস্ফোরণের পরিপ্রেক্ষিতে অনাকাঙ্ক্ষিত কোনো ধরনের ঘটনা এড়াতে বাড়তি
বিস্তারিত
শ্রীলঙ্কায় বোমা হামলা: রাষ্ট্রপতি ও
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীলঙ্কায় বোমা
বিস্তারিত