জামায়াতের বিচারে শিগগিরই আইন সংশোধন: আইনমন্ত্রী

দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচার করতে শিগগিরই আন্তর্জাতিক অপরাধ ট্রইব্যুনাল আইনের সংশোধনী মন্ত্রিসভায় উপস্থাপন করতে এটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। আইনি প্রক্রিয়ার মধ্যমেই দলটির বিচারের বিষয়টি নিষ্পত্তি করা হবে বলে জানান তিনি।

আইনমন্ত্রী অ্যাড. আনিসুল হক রোববার (১০ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের এক লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান।

আইনমন্ত্রী বলেন, জামায়াতে ইসলামী ১৯৭১ সালে রাজনৈতিকভাবে দৃঢ় ও প্রকাশ্য অবস্থান নিয়ে মহান মুক্তিযুদ্ধে বিরোধিতা করেছিল। বর্তমান সরকার সব সময়ই আইনের শাসনে বিশ্বাসী। এই সরকার এ দেশের মাটিতেই যুদ্ধাপরাধীদের বিচার করে জাতিকে কলঙ্কমুক্ত করেছে। আন্তর্জাতিক অপরাধ ট্রইবুনালে যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে একাধিক মামলার রায়ে আদালত জামায়াত দল হিসেবে যুদ্ধাপরাধে জড়িত ছিল মর্মে উল্লেখ করেছে।

‘পরবর্তীতে গত বছর ২৮ অক্টোবর নির্বাচন কমিশন জামায়াতের নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে। দল হিসেবে জামায়াতের বিচার প্রক্রিয়ার জন্য ইতোমধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রইব্যুনাল আইনের সংশোধনী তৈরি করে মন্ত্রিপরিষদে পাঠানো হয়েছিল। প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে পুনরায় ওই সংশোধনী মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর উদ্যোগ নেয়া হবে, যাতে এটি মন্ত্রিসভায় উপস্থাপন করা যায়। আইনি প্রক্রিয়ার মধ্যমেই বিষয়টি নিস্পত্তি করা হবে।’


সাত সপ্তাহ পর বৈঠকে বসেছে
সাত সপ্তাহ পর নিয়মিত বৈঠকে বসেছে মন্ত্রিসভা। সোমবার (১৯ আগস্ট)
বিস্তারিত
২০২৩ সালের মধ্যে সব স্কুলে
২০২৩ সালের মধ্যে দেশের সব প্রাইমারি স্কুলে শিশুদের দুপুরের খাবার
বিস্তারিত
আমেরিকার চেয়ে দারিদ্র্যের হার কমানোর
আমেরিকার চেয়ে এক শতাংশ হলেও দারিদ্র্যের হার কমানোর লক্ষ্য প্রধানমন্ত্রী
বিস্তারিত
ফের বাড়লো স্বর্ণের দাম
চলতি আগস্ট মাসে দুইবার বাড়ার পর দশ দিনের ব্যবধানে ফের
বিস্তারিত
অবশেষে কেটেছে চামড়ার সমস্যা
বকেয়া পাওনা পরিশোধের বিষয়েও আশ্বস্ত করায় পবিত্র ঈদুল আজহায় সংগৃহীত
বিস্তারিত
অতিরিক্ত ডিআইজি হলেন ২০ এসপি
পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার ২০ কর্মকর্তাকে অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি
বিস্তারিত