রংপুর জেলায় ৪ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা সমাপ্ত

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে এবং সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে চার দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা খামারবাড়িতে সমাপনী অনুষ্ঠান হয়।

মঙ্গলবার দুপুরে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট অধ্যক্ষ কৃষিবিদ মোহাম্মদ আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক ড. মোঃ সরওয়ারুল হক, বিশেষ অতিথি ছিলেন বুড়িরহাট আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ রইছ উদ্দিন চৌধুরী এবং যুগ্ম পরিচালক (সার), বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন কৃষিবিদ মোঃ দেলোয়ার হোসেন।

প্রযুক্তি মেলায় সরকারি, আধাসরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের আকর্ষণীয় ২৫টি স্টল স্থাপনের মাধ্যমে কৃষক ও কৃষির উন্নয়নের জন্য বিভিন্ন আধুনিক প্রযুক্তি উপস্থাপন করা হয়েছে। মেলার মাঠে জীবন্ত নমুনা ও প্রদর্শনী প্লট স্থাপনের মাধ্যমে সারিতে চারা রোপণ, গুটি ইউরিয়ার ব্যবহার, এডাব্লিউডি পদ্ধতিতে চাষাবাদ, লোগো পদ্ধতির ব্যবহার, আধুনিক জাতের ও তাপসহিষ্ণু গমের চাষ, ভুট্টা ও আউশ চাষের সম্প্রসারণ ও গুরুত্ব, ধৈঞ্চা ও ডাল জাতীয় ফসলের চাষ, চর কৃষি উন্নয়ন ও সম্প্রসারণ, বসতবাড়িতে সবজি ও ফল চাষ, আদর্শ বীজতলা তৈরি, ছাদ কৃষি পদ্ধতিসহ নানা ধরনের আধুনিক প্রযুক্তি তুলে ধরা হয়েছে।

এছাড়াও পরিবেশবান্ধব জৈব কৃষি ও বিষমুক্ত সবজি ও ফল উৎপাদনের জন্য সেক্স ফেরোমন ফাঁদ, হলুদ ফাঁদের ব্যবহার এবং মাটির স্বাস্থ্য সুরক্ষায় খামারজাত সার, কম্পোস্ট সার, ভার্মি কম্পোস্ট, ধৈঞ্চা ফসল উৎপাদনের কৌশল উপস্থাপিত  হয়েছে। পুষ্টির ঘাটতি পূরণ ও সচেতনতা বৃদ্ধির জন্য পুষ্টিসমৃদ্ধ বিভিন্ন সবজি ও খাদ্যের স্টল স্থাপন করা হয়েছে।

তাছাড়া পুষ্টি তথ্য সম্বলিত লিফলেট ও ফেস্টুনের মাধ্যমে পুষ্টি সচেতনতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মেলায় এসব আধুনিক কৃষি প্রযুক্তি আগত দর্শনার্থীদের মধ্যে সম্প্রসারণের ফলে কৃষি উন্নয়নের ক্ষেত্রে আরো ইতিবাচক পরিবর্তন ঘটাবে যা টেকসই লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বার্তা বহন করে।


সখীপুরে বরের বাবাকে ৬ মাসের
টাঙ্গাইলের সখীপুরে বাল্যবিয়ের দায়ে বরের বাবাকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন
বিস্তারিত
কেড়ে নেয়া হচ্ছে সেই ডিসির
নারী অফিস সহকর্মীর সঙ্গে আপত্তিকর আচরণের ঘটনায় বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা
বিস্তারিত
নোয়াখালীতে হত্যার দায়ে দুজনের যাবজ্জীবন
নোয়াখালী সদর উপজেলার জ্বালানি তেল ব্যবসায়ী আরিফ হোসেনকে হত্যার দায়ে
বিস্তারিত
রূপগঞ্জে ভুয়া র‌্যাবচক্রের ৩ সদস্য
নারায়ণগঞ্জের রূপগঞ্জে তিন ভুয়া র‌্যাব সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১১। এ
বিস্তারিত
প্রাথমিকের প্রধান শিক্ষিকার বিরুদ্ধে স্বাক্ষর
চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের ৮৩নং পূর্ব সাপদী সরকারি প্রাথমিক
বিস্তারিত
রূপগঞ্জে বিদেশি মদসহ মহিলা লীগ
নারায়ায়ণগঞ্জের রূপগঞ্জে জেলা স্বেচ্ছাসেবক দলের নেতার বাড়িতে অভিযান চালিয়ে বিপুল
বিস্তারিত