রংপুরে বায়ুমান পরিবীক্ষণ কেন্দ্র স্থাপন

রংপুরে সার্বক্ষণিক বায়ুমান পরিবীক্ষণ কেন্দ্র (ক্যামস) স্থাপনের কাজ শুরু হয়েছে। ভবন নির্মাণের কাজ শেষ পর্যায়। এটি চালু হলে নগরীর বায়ুতে বিদ্যমান বস্তুকণা (পারটিকুলেট ম্যাটার) ছয়টি বায়ু দূষক পিএম ২.৫, পিএম ১০, ওজন, সালফার ডাই অক্সাইড, নাইট্রোজেনের অক্সাইডস ও কার্বন মনোক্সাইড নিয়মিতভাবে পর্যবেক্ষণ করা এবং আবহাওয়া সম্পর্কিত বিভিন্ন উপাত্ত সংগ্রহ করা সম্ভব হবে।

এছাড়াও প্রাপ্ত উপাত্ত বৈজ্ঞানিক উপায়ে বিশ্লেষণপূর্বক দৈনিক ভিত্তিতে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) প্রস্তুত করে নিয়মিত প্রকাশ করা যাবে। ফলে বায়ুদূষণ সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি পাবে।

সংশ্লিষ্ট তথ্য মতে, বায়ুদূষণ বিশেষত বড় শহরগুলিতে উদ্বেগজনক পর্যায়ে পৌঁছেছে, যা মানবস্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। রাজধানী ঢাকার পাশাপাশি বিভাগীয় নগরীতে বসবাসরত জনসংখ্যা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। ক্রমবর্ধমান শহরমুখী জনসংখ্যার চাহিদা মেটানোর জন্য যানবাহনের সংখ্যা ও অবকাঠামো নির্মাণ কাজ উলে­খযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে অর্থনৈতিক ও উন্নয়নমূলক কর্মকাণ্ড। পাশাপাশি পাল্লা দিয়ে বড় শহরগুলোতে বাড়ছে বায়ুদূষণ মাত্রাও।

বায়ুদূষণ সৃষ্ট জনস্বাস্থ্য ঝুঁকি কমানোর লক্ষ্যে বড় শহরগুলোর বায়ুদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে সরকার ইতোমধ্যে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে, যা বায়ুদূষণ বৃদ্ধি রোধে কার্যকর ভূমিকা রেখেছে। বায়ুদূষণ নিয়ন্ত্রণে আরও কার্যকর ও সমন্বিত প্রচেষ্টার অংশ হিসাবে পবিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন পরিবেশ অধিদপ্তর বিশ্বব্যাংকের অর্থায়নে ‘ক্লিন এয়ার এন্ড সাসটেইনেবল এনভায়রনমেন্ট (কেস)’ শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে।

এর অধীনে স্থাপিত হচ্ছে সার্বক্ষণিক বায়ুমান পরিবীক্ষণ কেন্দ্র (ক্যামস)। যা পর্যায়ক্রমে দেশের সব বড় শহরে স্থাপন করা হবে। ইতোমধ্যে ঢাকায় ৩টি, চট্টগ্রামে ২টিসহ গাজীপুর, নারায়ণগঞ্জ, রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশালে ১টি করে সারাদেশে মোট ১১টি সার্বক্ষণিক বায়ুমান পরিবীক্ষণ কেন্দ্র (ক্যামস) স্থাপন করা হয়েছে। বর্তমানে রংপুরসহ নরসিংদী, সাভার, ময়মনসিংহ ও কুমিল্লা শহরে মোট ৫টি ক্যামস স্থাপনের কার্যক্রম চলছে।

সরেজমিনে নগরীর বাংলাদেশ টেলিভিশন, রংপুরের ক্যাম্পাসে ঘুরে দেখা গেছে প্রায় ১ হাজার বর্গফুট জায়গার উপর একটি দ্বি-তল ভবন নির্মাণ কাজ চলছে।

ঠিকাদারি প্রতিষ্ঠান র‌্যামস পাওয়ার টেকনোলজি লিমিটেডের সাইড ইঞ্জিনিয়ার সহিদুল ইসলাম বলেন, ১২ ডিসেম্বর ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে। আশা করি চলতি মাসেই কাজ শেষ হবে। তিনি আরও বলেন, তাদের প্রতিষ্ঠান ৫টি সার্বক্ষণিক বায়ুমান পরিবীক্ষণ কেন্দ্রের (ক্যামস) ভবন নির্মাণের কাজ পেয়েছেন। এজন্য প্রথমে ব্যয় ধরা হয়েছিল ২ কোটি ৫৯ লাখ টাকা। তবে পরে প্রতিটি ভবনের পরিধি এবং জমি বৃদ্ধি পাওয়ায় ব্যয়ের পরিমাণও বৃদ্ধি পাবে বলে তিনি জানান। ভবন নির্মাণ সম্পন্ন হলে স্থাপন করা হবে বায়ুর দূষণ পরিমাপক যন্ত্র।

এদিকে পরিবেশ অধিদপ্তরের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন মানবাধিকার ও পরিবেশ আন্দোলন (মাপা) বাংলাদেশের প্রধান নির্বাহী অ্যাড. এ এ এম মুনীর চৌধুরী। তিনি বলেন, রংপুর বিভাগীয় নগরী হিসেবে এর অর্থনৈতিক কর্মকাণ্ড বিস্তৃতি লাভ করছে। স্বভাবতই বায়ুদূষণের মাত্রা বেড়েইে চলেছে। কিন্তু এর মাত্রা সম্পর্কে প্রকৃত তথ্য না থাকাই প্রতিকার করা যাচ্ছে না। তাই সার্বক্ষণিক বায়ুমান পরিবীক্ষণ কেন্দ্রটি চালু হলে সঠিক তথ্য জেনে প্রতিকারের জন্য সঠিক পদক্ষেপ নেয়া সম্ভব হবে। এতে রংপুর বাসযোগ্য নগরীতে পরিণত হবে বলে তিনি আশা করেন। 

রংপুর পরিবেশ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. মেজ-বাবুল আলম বলেন, সার্বক্ষণিক বায়ুমান পরিবীক্ষণ কেন্দ্র (ক্যামস) স্থাপিত হলে রংপুর নগরীর বায়ুদূষণ সম্পর্কে প্রকৃত তথ্য আমরা দিতে পারব। ফলে বায়ু দূষণের জন্য দায়ী প্রতিষ্ঠানকে সংশোধনের মাধ্যমে দূষণের কারণে মানবস্বাস্থ্য ঝুঁকি অনেকটা  হ্রাস করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, এই নগরীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং জাতিসংঘের অন্যান্য সংস্থাসমূহ বায়ুদূষণ সম্পর্কিত স্বাস্থ্যঝুঁকি নিরসনের লক্ষ্যে সম্ভাব্য কার্যকরী কর্মপরিকল্পনা প্রণয়নের সময়  ক্যামস হতে প্রাপ্ত উপাত্ত ব্যবহার করতে পারবে। এছাড়াও বৈদেশিক বিনিয়োগেও এ ধরনের উপাত্ত উল্লে­খযোগ্য ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ বছর জুন মাসের আগে ক্যামসের সুফল পাওয়া যাবে বলে তিনি জানান।


নুসরাত হত্যা: সোনাগাজী আ,লীগের সভাপতি
ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসা পরিচালনা কমিটির সহ-সভাপতি ও উপজেলা
বিস্তারিত
রূপগঞ্জে স্বেচ্ছাসেবক নেতা ইয়াবাসহ গ্রেফতার
নারায়ণগঞ্জের রূপগঞ্জে অস্ত্র মামলার পরোয়ানাভুক্ত পলাতক আসামি তারাব পৌর স্বেচ্ছাসেবক
বিস্তারিত
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যানবাহনের দীর্ঘ সারি
পদ্মা নদীতে পানি বৃদ্ধি ও যানবাহনের অতিরিক্ত চাপের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া
বিস্তারিত
পিরোজপুরে নদীভাঙন এলাকা পরিদর্শনে ২
পিরোজপুরে নদী ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছেন দুই মন্ত্রী। শুক্রবার সকালে
বিস্তারিত
চৌমুহনীতে পানিতে ডুবে ২ শিশুর
নোয়াখালী জেলার প্রধান বাণিজ্য কেন্দ্র চৌমুহনীতে ডেল্টা জুট মিলস কলোনির
বিস্তারিত
যমুনা নদীতে ডুবে ২ বোনের
টাঙ্গাইলের ভূঞাপুরে চিতুলিয়া পাড়া গ্রামে যমুনা নদীতে ডুবে ছোঁয়া (৭)
বিস্তারিত