আল্লাহর নৈকট্য অর্জনে সুন্নতের আমল

রাসুল (সা.) বলেন, ‘শরীরের নিম্নাংশের কাপড়কে যারা টাখনুর নিচে নামিয়ে রাখে তাদের প্রতি আল্লাহ রহমতের দৃষ্টিতে তাকান না।’ (বোখারি : ২/৮৬১; মুসলিম : ২/১৪৯)

আল্লাহ তায়ালা এরশাদ করেন, ‘যে রাসুলেরে আনুগত্য করল সে পকৃতপক্ষে আল্লাহরই আনুগত্য করল।’ (সূরা নিসা : ৮০)। রাসুল (সা.) এরশাদ করেন, ‘যে আমার সুন্নতকে জীবিত করল, সে আমাকে ভালোবাসল। আর যে আমাকে ভালোবাসল, সে আমার সঙ্গে জান্নাতে থাকবে।’ (তিরমিজি)।
মুসলিম জাতির পারিবারিক, সামাজিক, জাতীয় ও আন্তর্জাতিক জীবনে সুন্নতের গুরুত্ব অপরিসীম। জীবনের  প্রতিটি অধ্যায় সুন্দর ও সৌরভময় করতে মহানবী হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা.) ৬৩ বছরের বর্ণাঢ্য জীবনে উম্মতকে দিয়েছেন সুন্দর ও উজ্জ্বলময় পথনির্দেশ, যা আমাদের কাছে সুন্নত নামে সুপরিচিত। ইসলামে এমন কোনো বিষয় নেই, যে সম্পর্কে ইসলাম দিকনির্দেশনা দেয়নি। লেবাস-পোশাক, চুল, বিয়ে-সাদি, ওলিমা এবং অসুস্থতা, চিকিৎসা ও রোগীর সেবায়ও রাসুল (সা.) এর সুন্নত রয়েছে।

লেবাস-পোশাকের সুন্নত
রাসুল (সা.) সাদা রঙের কাপড় পছন্দ করতেন। (শামায়িলে তিরমিজি :  পৃ. ৫; ইবনে মাজাহ : ১/২৫৫)।
পাঞ্জাবি, শার্ট-কোট ইত্যাদি পরিধান করার সময় প্রথমে ডান হাত আস্তিনে প্রবেশ করানো তারপর বাম হাত প্রবেশ করানো সুন্নত। পাজামা ও প্যান্ট পরার সময়ও প্রথমে ডান পা তারপর বাম পা ঢোকানো সুন্নত। (তিরমিজি : ১/৩০৬)।
প্যান্ট, সালোয়ার ও লুঙ্গি টাখনুর ওপরে রাখা চাই। টাখনুর নিচে পরলে আল্লাহ অসন্তুষ্ট হন। রাসুল (সা.) বলেন, ‘শরীরের নিম্নাংশের কাপড়কে যারা টাখনুর নিচে নামিয়ে রাখে তাদের প্রতি আল্লাহ রহমতের দৃষ্টিতে তাকান না।’ (বোখারি : ২/৮৬১; মুসলিম : ২/১৪৯)।
নতুন কাপড় পরিধান করে নিচের দোয়াটি পড়াÑ ‘আলহামদু লিল্লা-হিল্লাজি কাছা-নি হা-যাচ্ছাওবা ওয়া রজাক্বানিহি মিন গায়রি হাওলিম মিন্নি ওয়া লা-কুয়্যা।’ অর্থ : সব প্রশংসা আল্লাহর জন্য যিনি আমাকে এই কাপড় পরিধান করিয়েছেন এবং আমার কোনো চেষ্টা-শক্তি বা ক্ষমতা ব্যতীত আমাকে রিজিক দান করেছেন। (আবু দাউদ : ২/২০২)।
পাগড়ির নিচে টুপি রাখা সুন্নত। (মিরকাতুল মাফাতিহ : ৮/২১৫)।
রাসুল (সা.) এর কাছে ঢিলেঢালা জামা খুবই প্রিয় ছিল। (তিরমিজি : ১/৩০৬; আবু দাউদ : ২/২০২; ইবনে মাজাহ : ১/২৫৫-২৫৬)।
কালো রঙের পাগড়ি বাঁধা সুন্নত। পাগড়ির প্রান্তস্থিত কারু বা ঝুল ছেড়ে দেওয়া সুন্নত। (নাসায়ি : ২/২৯৯)।
মাথায় টুপি দেওয়া সুন্নত। (মিরকাতুল মাফাতিহ : ৮/২১৫)।
শার্ট ও পাঞ্জাবি ইত্যাদি খোলার সময় আস্তিন থেকে প্রথমে বাম হাত তারপর ডান হাত বের করা সুন্নত। প্যান্ট-সালোয়ারের ক্ষেত্রেও প্রথমে বাম পা, তারপর ডান পা বের করা সুন্নত। (তিরমিজি : ১/৩০৬)।
জুতা-স্যান্ডেল প্রথমে ডান পায়ে পরা, তারপর বাম পায়ে পরা সুন্নত। (বোখারি, ২/৮৭০; মুসলিম : ২/১৯৭)। খোলার সময় প্রথমে বাম পায়ের জুতা খোলা, তারপর ডান পায়ের খোলা সুন্নত। (বোখারি : ২/৮৭০; মুসলিম : ২/১৯৭)।

চুল-দাড়ি রাখার সুন্নত
রাসুল (সা.) এর চুল মোবারক কানের মধ্যমাংশ পর্যন্ত লম্বা ছিল। অন্য রেওয়ায়েত অনুযায়ী কান পর্যন্ত ছিল। অন্য আরেকটি রেওয়ায়েতে একদম কানের লতি পর্যন্ত দীর্ঘ হওয়ার কথা বর্ণিত আছে। কানের লতির কাছাকাছি ছিল এমন বর্ণনাও পাওয়া যায়। (শামায়িলে তিরমিজি : পৃ. ৩; গুনিয়াতুত তালিবিন : পৃ. ৪৩-৪৪; মিরকাতুল মাফাতিহ : ৮/২৭৯)।
কানের লতি বা তার সামান্য নিচে পর্যন্ত পুরো মাথার চুল রাখা সুন্নত। পুরো মাথা ন্যাড়া করে ফেলাও সুন্নত। চুল কাটতে হলে পুরো মাথায় সমানভাবে কাটতে হবে। সামনে বা পেছনের দিকে লম্বা রেখে ইংলিশ স্টাইলে চুল রাখা বৈধ নয়। মাথার অর্ধাংশ ন্যাড়া করে অপর অংশে চুল রাখাও বৈধ নয়।  (বেহেশতি জেওর : ১১/১১৫)।
হাদিস শরিফে দাড়ি লম্বা করা এবং গোঁফ খাটো করার নির্দেশ আছে। (বোখারি : ২/৫৭৫; মুসলিম : ২/১২৯)। দাড়ি এক মুষ্টি পরিমাণ রাখতে হবে। এটি হাদিস দ্বারা প্রমাণিত।
গোঁফ খুব ভালোভাবে কেটে ফেলা সুন্নত। ঝাঁটার মতো লম্বা গোঁফ রাখার ব্যাপারে হাদিসে শাস্তির কথা উল্লেখ আছে। (বেহেশতি জেওর : ১১/১১৫)।
নাভির নিচের লোম, বগলের লোম, গোঁফ ও নখ ইত্যাদি ভালোভাবে কেটে পরিষ্কার-পরিছন্ন থাকা বাঞ্ছনীয়। ৪০ দিন পর্যন্ত এগুলো পরিষ্কার না করলে মারাত্মক গোনাহ হবে। (বোখারি : ২/৮৭৫)।
চুল ধোয়া, তেল দেওয়া এবং চিরুনির সাহায্যে পরিপাটি করে রাখা সুন্নত। (আওজাযুল মাসালিক : ১২/২৬৮)।
আঁচাড়নোর সময় ডানদিক থেকে শুরু করা সুন্নত। (বেহেশতি জেওর : ১১/১১৬; বোখারি : ১/৬১)।


ময়ূরের পেখম উপড়ানোর রহস্য
হে ময়ূর! তোমার পালক পেখম ছিঁড় না, উপড়াবে না। বরং
বিস্তারিত
গিবতকারী অপদস্থ হবেই
ইসলামের দৃষ্টিতে গিবত একটি জঘন্য অপরাধ। এর কারণে মায়া-মমতা, স্নেহ-ভালোবাসা
বিস্তারিত
পীর হওয়ার শর্ত ও যোগ্যতা
বর্তমানে অনেকের ধ্যানধারণা বিপরীত মেরুর দিকে ধাবিত হচ্ছে বলে মনে
বিস্তারিত
শবেবরাত অস্বীকার করা ঠিক নয়
মরক্কোর ক্যাসাব্লাঙ্কায় অবস্থিত ‘দ্বিতীয় হাসান মসজিদ’ হচ্ছে বর্তমানে বিশ্বের সর্বোচ্চ
বিস্তারিত
ন তু ন প্র
বইয়ের নাম : ডাবল স্ট্যান্ডার্ড   লেখক : ডা. শামসুল আরেফীন 
বিস্তারিত
হেযবুত তওহীদের প্রতিবাদ এবং লেখকের বক্তব্য
দৈনিক আলোকিত বাংলাদেশ ১২ এপ্রিল ২০১৯ সংখ্যার ১০নং ‘ইসলাম ও
বিস্তারিত