বিআরটিসি বাস চালুর দাবি

চকরিয়ায় মহাসড়কে দীর্ঘ মানববন্ধন

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে বিভিন্ন বিলাসবহুল বাসে চকরিয়াসহ পার্শ্ববর্তী উপজেলার যাত্রীদের জন্য প্রয়োজনীয় আসন বরাদ্দ ও চট্টগ্রাম থেকে সরাসরি চকরিয়ায় বিআরটিসি বাস চালুর দাবিতে পৌরশহরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সকালে স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন মঞ্চ মানববন্ধন কর্মসূচির আয়োজন করলেও এর সাথে একাত্মতা প্রকাশ করে কর্মসূচিতে অংশ নেয় কালের কণ্ঠ শুভ সংঘ, পিস ফাইন্ডার, ভরামুহুরী মহামায়া সংঘ, ফাঁসিয়াখালীর সততা স্পোর্টিং ক্লাব ও পিসফুল ইউনাইটেড ক্লাবসহ বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী  সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়াও মানববন্ধনে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। 

মানববন্ধনে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) সাফিয়া বেগম শম্পা, চকরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ আ ক ম গিয়াস উদ্দিন, স্বাধীন মঞ্চ’র স্বপ্নদ্রষ্টা তানভীর আহমদ সিদ্দিকী তুহিন, কালের কণ্ঠের চকরিয়া প্রতিনিধি সাংবাদিক ছোটন কান্তি নাথ, কালের কণ্ঠ শুভ সংঘের সিনিয়র সহ-সভাপতি আরিফুল ইসলাম, সহ-সভাপতি বিপ্লব দাশগুপ্ত, পিস ফাইন্ডারের প্রতিষ্ঠাতা আদনান রামিম, উপজেলা যুবলীগ নেতা হেলাল উদ্দিন হেলালী ও যুবলীগ নেতা নাঈমুল সিকদার।

উপস্থিত ছিলেন সাইফুল করিম শিমুল, হাসনাত মো. ইউসুফ, নাহিয়ান, বাসু দাশ, রনজয় দাশ, আবদুল আজিজ আজাদ, তানভীর হাসান রিফাত, আমজাদ শাহরিয়ার জুয়েল, ছাত্রলীগ নেতা আবদুল বারেক টিপু, আবীর মোহাম্মদ, সাদ্দাম হোসেন, এস এ শামীম, উত্তম দে, প্রকাশ দাশসহ কয়েকশত যুবক ও সাধারণ মানুষ।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, চট্টগ্রাম ও কক্সবাজার থেকে যাত্রীবাহী বাসে করে চকরিয়ায় আসার জন্য পদে পদে ভোগান্তি পোহাতে হয় চকরিয়া, পেকুয়া, মহেশখালী, কুতুবদিয়া এবং বান্দরবানের লামা ও আলীকদম উপজেলার সাধারণ যাত্রীদের। এসব উপজেলার যাত্রীদের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন (সিট) বরাদ্দ না থাকা, থাকলেও গাড়ির একেবারে পেছনের সিটে বসতে বাধ্য করা, চকরিয়া থেকে যাত্রীরা ওঠানামা করলেও চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ভাড়া দিয়ে আসন নিতে বাধ্য করাসহ অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। বছরের পর বছর ধরে এমন বৈষম্যমূলক ও অমানবিক আচরণ করে যাচ্ছে এই সড়কে চলাচলরত বাসগুলো। 

জনবান্ধব এই কর্মসূচির উদ্যোক্তা স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীন মঞ্চ’র প্রতিষ্ঠাতা তানভীর আহমদ সিদ্দিকী তুহিন বলেন, ‘যুগ যুগ ধরে চকরিয়াসহ আশপাশের উপজেলার যাত্রী-সাধারণ প্রতিদিন চট্টগ্রামে যাতায়াতের ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার হয়ে আসছেন। তাই আমরা মানবন্ধন কর্মসূচির মাধ্যমে এ দাবি আদায়ে মাঠে নেমেছি।

তিনি আরও বলেন, এই মহাসড়কে চলাচলরত এস আলম, সৌদিয়া, মারছা, হানিফ, শ্যামলী, ইউনিক পরিবহনসহ অন্যান্য বাসে চকরিয়াসহ আশপাশ উপজেলার যাত্রীদের জন্য এসব বাসে আলাদা আসন সংরক্ষিত রাখতে হবে। এজন্য বাস কর্তৃপক্ষের কাছে স্বাধীন মঞ্চ’র পক্ষ থেকে স্মারকলিপিও প্রদান করা হবে। আগামী একমাসের মধ্যে এই দাবি পূরণ না হলে পরবর্তীতে কঠোর কর্মসূচি নিয়ে মাঠে নামারও ঘোষণা দেয়া হয় মানববন্ধন থেকে। 

চট্টগ্রাম থেকে চকরিয়া পর্যন্ত সরাসরি আলাদা বাস সার্ভিস চালুর বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের এমপি আলহাজ জাফর আলম বলেন, ‘এতদঞ্চলের যাত্রী-সাধারণের দীর্ঘদিনের এই সমস্যা নিরসনকল্পে আমার পক্ষ থেকে উদ্যোগ নেয়া হবে। প্রয়োজনে বিষয়টি জাতীয় সংসদে উত্থাপন করে সংশ্লিষ্ট মন্ত্রী মহোদয়ের দৃষ্টিতে আনা হবে বলেও জানান তিনি।


সংবর্ধনার নামে চেয়ারম্যানের এ কেমন
পঞ্চম উপজেলা নির্বাচনের প্রথম ধাপে বান্দরবান জেলার আলীকদম উপজেলায় নির্বাচন
বিস্তারিত
সবার সামনে বিধবা নারীকে জাপটে
গত সপ্তাহে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে বান্দরবানের আলীকদমে চেয়ারম্যান নির্বাচিত
বিস্তারিত
নারায়ণগঞ্জ জেলা যুবদলের পূর্নাঙ্গ কমিটি
দীর্ঘ প্রায় ২ যুগ পর অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে
বিস্তারিত
ওয়ার্ল্ড এন্টি টোরোরিজম রংপুর কমিটির
ওয়ার্ল্ড এন্টি টোরোরিজম সংগঠন রংপুর জেলা কমিটির পরিচিতি এবং প্রথম
বিস্তারিত
লাইনে দাঁড়িয়ে ভোট দিলেন শিক্ষামন্ত্রী
চাঁদপুরে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ভোট দিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু
বিস্তারিত
সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে ডিএমপির
টাঙ্গাইলের সুবিধাবঞ্চিত পথশিশুদের অবৈতনিক শিক্ষা প্রতিষ্ঠান ফ্রেন্ডশিপ স্কুলের শিক্ষার্থীদের নিয়ে
বিস্তারিত