স্বাস্থ্যনিরাপত্তা নিশ্চিতে আন্তর্জাতিক সহযোগিতা দরকার

সারা বিশ্বের বর্তমান স্বাস্থ্যব্যবস্থার আরও আধুনিকায়ন ও রূপান্তর প্রয়োজন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে রাষ্ট্রীয় পর্যায়ে অঙ্গীকারের পাশাপশি নিবিড় আন্তর্জাতিক সহযোগিতা দরকার।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস- ডব্লিউএইচও কেয়ার্স’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ইবোলা, কলেরা, যক্ষ্মার মতো সংক্রামক রোগের মহামারী থেকে বিশ্ব এখনও মুক্ত হতে পারেনি। এটা প্রমাণ করে যে, বিশ্বের বর্তমান স্বাস্থ্যব্যবস্থার আরও আধুনিকায়ন ও রূপান্তর প্রয়োজন।

বাংলাদেশে শিশু ও মাতৃমৃত্যুর হার কমিয়ে আনা, টিকাদান কর্মসূচি বাস্তবায়ন, এইচআইভি প্রতিরোধ, ম্যালেরিয়া, যক্ষ্মাসহ বিভিন্ন পানিবাহিত রোগ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেভাবে সহযোগিতা দিয়ে গেছে, সে কথা উল্লেখ করে সংস্থাটিকে ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী।

সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতে অসংখ্য চ্যালেঞ্জ রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘এটা বিশ্ব সম্প্রদায়ের দায়িত্বেরই অংশ। বিশ্ব সংস্থা হিসেবে ডব্লিউএইচওকেই সবাইকে সঙ্গে নিয়ে এ বিষয়ে নেতৃত্ব দিয়ে যেতে হবে।’

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার জার্মানিতে পৌঁছান প্রধানমন্ত্রী। ছয় দিনের এই সফরে জার্মানির পর সংযুক্ত আরব আমিরাতে যাবেন প্রধানমন্ত্রী। সফর শেষে ২০ ফেব্রুয়ারি তিনি ঢাকায় ফিরবেন।


জাতীয়তাবাদী সাইবার দলের সভাপতি আটক
সামাজিক যোগাযোগ মাধ্যমে মুক্তিযুদ্ধকে অবমাননা করে পোস্ট ও রাষ্ট্রবিরোধী প্রপাগান্ডা
বিস্তারিত
জঙ্গি হামলার হুমকির বিষয়টি অনুমানভিত্তিক:
জঙ্গি হামলার কোনো হুমকি না থাকলেও সতর্কতামূলকভাবে রাজধানীর গুলশানসহ বিভিন্ন
বিস্তারিত
২৫ মার্চ গণহত্যা দিবস স্বীকৃতি
২০১৭ সাল থেকে রাষ্ট্রীয়ভাবে ২৫শে মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে
বিস্তারিত
গুলশানে রেড অ্যালার্ট
২৬ শে মার্চ সামনে রেখে সন্ত্রাসী হামলার আশঙ্কায় রাজধানীর বিভিন্ন
বিস্তারিত
ট্রাফিক জরিমানা পরিশোধ করা যাবে
ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে ‘ট্রাফিক ই-প্রসিকিউশন’র করা জরিমানা এখন থেকে
বিস্তারিত
কূটনৈতিক এলাকায় নিরাপত্তা জোরদার
কূটনৈতিক এলাকায় নিরাপত্তা জোরদার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর মধ্যে
বিস্তারিত