স্বাধীনতার ৪৮ বছর পর

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন সিরাজগঞ্জের পাতাসী

স্বাধীনতার ৪৮ বছর পর সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বীরাঙ্গনা পাতাসী (৭০) অবশেষে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন। মুক্তিযুদ্ধে পাকবাহিনী ও রাজাকারের হাতে পাশবিক নির্যাতনের শিকার তিনি। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬০তম সভায় তাড়াশ উপজেলার মাগুড়াবিনোদ গ্রামের মৃত ছমির প্রামাণিকের স্ত্রী পাতাসী বেওয়াকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়া হয়।

তাড়াশ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার গাজী আরশেদুল ইসলাম তার এই স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, ২০১৪ সালের ১০ অক্টোবর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। পরে ২০১৫ সালের ২৯ জানুয়ারি জাতীয় সংসদে ওই প্রস্তাব পাস হয়।

এদিকে বীরাঙ্গনা পাতাসী সাংবাদিকদের জানান, ১৯৭১ সালে পাকবাহিনীর স্থানীয় রাজাকারদের সহযোগিতায় তাকে নিজ বাড়ি থেকে অস্ত্রের মুখে তুলে নিয়ে যায় সামরিক ক্যাম্পে। পরে তাদের দ্বারা সেখানে পাশবিক নির্যাতনের শিকার হন তিনি। দীর্ঘদিন ধরে চার ছেলে ও তিন মেয়েকে নিয়ে তিনি মানবেতর জীবনযাপন করছেন। স্বাধীনতার ৪৮ বছর মুক্তিযোদ্ধার এই স্বীকৃতি পাওয়ায় তিনি আনন্দিত।

অন্যদিকে, ১৯৭২ সালে নির্যাতিত নারীদের অবদান মুক্তিযোদ্ধাদের চেয়ে কম নয় বলে ঘোষণা দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাষ্ট্রীয়ভাবে তাদের বীরাঙ্গনা স্বীকৃতি দিয়ে সে সময় বঙ্গবন্ধু বলেছিলেন, আজ থেকে পাকবাহিনী কর্তৃক নির্যাতিত মহিলারা সাধারণ মহিলা নয়, তারা এখন থেকে বীরাঙ্গনা খেতাবে ভূষিত। বঙ্গবন্ধুর নির্দেশে সে সময় বীরাঙ্গনাদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের কাজ শুরু হয়।


করোনার উপসর্গে বৃদ্ধের মৃত্যু, লাশ
নেত্রকোনার মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার লক্ষণ নিয়ে বৃহস্পতিবার রাতে
বিস্তারিত
সেভেনআপ বুঝে কীটনাশক পান: দুই
পাবনার ঈশ্বরদীতে সেভেনআপের বোতলে রাখা কীটনাশক ভুল করে পান করে
বিস্তারিত
এএসআইয়ের পিটুনিতে যুবকের মৃত্যু!
গোপালগঞ্জের কোটালিপাড়া উপজেলার নিখিল তালুকদার (৩২) নামে এক যুবক পুলিশের
বিস্তারিত
ইমামের গলায় জুতার মালা পরানো
মসজিদের ইমাম ও মাদ্রাসার অফিস সহকারী মো: শহিদুল ইসলাম আলাউদ্দিন
বিস্তারিত
শায়েস্তাগঞ্জে মসজিদে অনুদান বিতরণ করছেন
করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার ১০৮টি মসজিদে ৫
বিস্তারিত
ফুলবাড়িয়ায় বজ্রপাতে প্রাণ গেল শিশুসহ
ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় বজ্রপাতে নিহত হয়েছে শিশু-কিশোরসহ তিন জনের। আজ
বিস্তারিত