স্বাধীনতার ৪৮ বছর পর

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন সিরাজগঞ্জের পাতাসী

স্বাধীনতার ৪৮ বছর পর সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বীরাঙ্গনা পাতাসী (৭০) অবশেষে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন। মুক্তিযুদ্ধে পাকবাহিনী ও রাজাকারের হাতে পাশবিক নির্যাতনের শিকার তিনি। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬০তম সভায় তাড়াশ উপজেলার মাগুড়াবিনোদ গ্রামের মৃত ছমির প্রামাণিকের স্ত্রী পাতাসী বেওয়াকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়া হয়।

তাড়াশ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার গাজী আরশেদুল ইসলাম তার এই স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, ২০১৪ সালের ১০ অক্টোবর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। পরে ২০১৫ সালের ২৯ জানুয়ারি জাতীয় সংসদে ওই প্রস্তাব পাস হয়।

এদিকে বীরাঙ্গনা পাতাসী সাংবাদিকদের জানান, ১৯৭১ সালে পাকবাহিনীর স্থানীয় রাজাকারদের সহযোগিতায় তাকে নিজ বাড়ি থেকে অস্ত্রের মুখে তুলে নিয়ে যায় সামরিক ক্যাম্পে। পরে তাদের দ্বারা সেখানে পাশবিক নির্যাতনের শিকার হন তিনি। দীর্ঘদিন ধরে চার ছেলে ও তিন মেয়েকে নিয়ে তিনি মানবেতর জীবনযাপন করছেন। স্বাধীনতার ৪৮ বছর মুক্তিযোদ্ধার এই স্বীকৃতি পাওয়ায় তিনি আনন্দিত।

অন্যদিকে, ১৯৭২ সালে নির্যাতিত নারীদের অবদান মুক্তিযোদ্ধাদের চেয়ে কম নয় বলে ঘোষণা দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাষ্ট্রীয়ভাবে তাদের বীরাঙ্গনা স্বীকৃতি দিয়ে সে সময় বঙ্গবন্ধু বলেছিলেন, আজ থেকে পাকবাহিনী কর্তৃক নির্যাতিত মহিলারা সাধারণ মহিলা নয়, তারা এখন থেকে বীরাঙ্গনা খেতাবে ভূষিত। বঙ্গবন্ধুর নির্দেশে সে সময় বীরাঙ্গনাদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের কাজ শুরু হয়।


ছাত্রলীগের হোলি উৎসব
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা বা হোলি উৎসব
বিস্তারিত
সিরাজগঞ্জে বৃদ্ধকে পিটিয়ে হত্যা, মা-মেয়ে
সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার মুকন্দগাঁতী পশ্চিমপাড়া গ্রামে বিবদমান জমি নিয়ে সালিশি
বিস্তারিত
চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য সম্মাননা
চিকিৎসা ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য হৃদরোগ বিশেষজ্ঞ জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার
বিস্তারিত
প্রতারক প্রেমিক কলেজছাত্র গ্রেফতার
প্রেম করে প্রেমিকার সাথে গভীর সম্পর্ক গড়ে তুলে বিয়ে না
বিস্তারিত
স্বাস্থ্য বিভাগের আফজালের সহযোগীর বিরুদ্ধে
স্বাস্থ্য বিভাগের সাবেক হিসাবরক্ষক আলোচিত আফজাল হোসেনের আরেক সহযোগীর বিরুদ্ধে
বিস্তারিত
ওজোপাডিকোর উদাসীনতায় মৃত্যুঝুঁকিতে অর্ধশত পরিবার
ওজোপাডিকোর উদাসীনতায় প্রায় অর্ধশতাধিক পরিবার প্রতি মুহূর্তে মৃত্যুর ঝুঁকি নিয়ে
বিস্তারিত