দেশের শিক্ষাব্যবস্থাকে আরও উন্নত করতে হবে: শিক্ষামন্ত্রী

দেশের শিক্ষাব্যবস্থা অনেক দূর এগিয়েছে, এগুতে হবে আরও বহুদূর- এমন মন্তব্য করে শিক্ষাব্যবস্থাকে আরও উন্নত করার ইঙ্গিত দিলেন দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

বুধবার সকালে টাঙ্গাইলের মির্জাপুর সরকারি এস.কে. পাইলট উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার পূর্বে কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, যত্রতত্র শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলে শিক্ষার মূল উদ্দেশ্যকে বদলে দিয়ে কোথাও কোথাও শিক্ষার নামে বাণিজ্য হচ্ছে। এসব শিক্ষা বাণিজ্যের সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠান করার জন্য কোনো অনুমতি লাগে না, যত্রতত্র যেন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে না উঠে সে বিষয়েও সরকারের চিন্তাভাবনা রয়েছে বলে জানান তিনি।

শিক্ষকরা শ্রেণিতে পড়াশোনা না করিয়ে তাদের নিজেদের বাড়িতে কিংবা কোচিং সেন্টারে তাদের স্কুলের শিক্ষার্থীদের পড়তে বাধ্য করে এবং সেখানে না পড়লে তাদের ফেল করিয়ে দেয়- এ ধরণের যারা অপরাধ করে সেই জায়গাগুলো আমাদের বন্ধ করতেই হবে এবং তার জন্যও আমাদের চেষ্টা আছে। ইতিমধ্যেই সারাদেশে আইন-শৃঙ্খলা বাহিনীও এ বিষয়ে অভিযান পরিচালনা করছে।

যেসব শিক্ষা প্রতিষ্ঠান থেকে সরকারি বই যারা নোট, গাইড বেআইনিভাবে বিক্রি করছেন আমরা সেই অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করে আসছি।

এর আগে সকাল ৯টার দিকে মির্জাপুর উপজেলার মুক্তির মঞ্চে এসে পৌঁছালে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, স্থানীয় সাংসদ মো. একাব্বর হোসেনসহ সরকারি দপ্তরের কর্মকর্তারা মুক্তির মঞ্চে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।

মির্জাপুর সরকারি এস.কে.পাইলট পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে তিনি ভারতেশ্বরী হোমসের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে ভাষাসৈনিক প্রতিভা মুৎসুদ্দির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। এ সময় অন্যান্যের মধ্যে স্থানীয় সাংসদ একাব্বর হোসেন, কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান রাজিব প্রসাদ সাহা, টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু, পৌর মেয়র সাহাদৎ হোসেন সুমন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মীর শরীফ মাহমুদ, টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার আহাদুজ্জামান মিঞা, ভারতেশ্বরী হোমসের পরিচালক সম্পা সাহা, উপজেলা নির্বাহী অফিসার আবদুল মালেক, অফিসার ইনচার্জ এ কে এম মিজানুল হক প্রমুখ।

আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পরে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


ছাত্রলীগের হোলি উৎসব
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা বা হোলি উৎসব
বিস্তারিত
সিরাজগঞ্জে বৃদ্ধকে পিটিয়ে হত্যা, মা-মেয়ে
সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার মুকন্দগাঁতী পশ্চিমপাড়া গ্রামে বিবদমান জমি নিয়ে সালিশি
বিস্তারিত
চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য সম্মাননা
চিকিৎসা ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য হৃদরোগ বিশেষজ্ঞ জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার
বিস্তারিত
প্রতারক প্রেমিক কলেজছাত্র গ্রেফতার
প্রেম করে প্রেমিকার সাথে গভীর সম্পর্ক গড়ে তুলে বিয়ে না
বিস্তারিত
স্বাস্থ্য বিভাগের আফজালের সহযোগীর বিরুদ্ধে
স্বাস্থ্য বিভাগের সাবেক হিসাবরক্ষক আলোচিত আফজাল হোসেনের আরেক সহযোগীর বিরুদ্ধে
বিস্তারিত
ওজোপাডিকোর উদাসীনতায় মৃত্যুঝুঁকিতে অর্ধশত পরিবার
ওজোপাডিকোর উদাসীনতায় প্রায় অর্ধশতাধিক পরিবার প্রতি মুহূর্তে মৃত্যুর ঝুঁকি নিয়ে
বিস্তারিত