ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনের দায়সারা একুশে ফেব্রুয়ারি পালন

ব্রুনাইস্থ বাংলাদেশ হাইকমিশন এ বছর অনেকটা দায়সারাভাবেই পালন করেছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এমনকি দূতাবাসের ব্যানার, চিঠিতে এবং অফিসিয়াল ফেসবুক পেজেও ছিল অসংখ্য ভুল। ব্রুনাইস্থ প্রবাসী বাঙালিদের মধ্যে এই নিয়ে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রবাসী গুণীজনেরাও জানিয়েছেন অসন্তোষ।

বাংলাদেশ হাইকমিশনের আমন্ত্রণে মহান একুশে ফেব্রুয়ারি পালনের জন্য নির্ধারিত সময়ে প্রবাসী বাঙালিরা উপস্থিত হন হাইকমিশনের অস্থায়ী কার্য়ালয়ে। হাইকমিশনার এয়ার ভাইস মার্সাল (অব.) মাহমুদ হোসেন ছুটিতে থাকায় ভারপ্রাপ্ত হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন হাইকমিশনের কাউন্সেলর মাঈনুল হাসান। সকালে একুশে ফেব্রুয়ারি পালনের জন্য হাইকমিশনের গিয়ে দেখা যায় কেউ কালো ব্যাজ ধারণ করেননি। ব্যাজ চাইতে গেলে দূতাবাসের একজন বলেন, কালো ব্যাজের কোনো ব্যবস্থা নেই। এমনকি দূতাবাসের কাউকেই একুশে ফেব্রুয়ারি উপলক্ষে কালো ব্যাজ ধারণ করতে দেখা যায়নি।


জাতীয় পতাকা অর্ধনমিত করার সময়ও কাউন্সেলর মাঈনুল হাসান সঠিকভাবে করেননি। তিনি জাতীয় পতাকাটা খুঁটির অর্ধেকেরও নিচে বেঁধেছেন। বাংলাদেশের জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ (পরিমার্জিত-মে ২০১০) এ বিধি ৪.১(২) এ বলা আছে, একুশে ফেব্রুয়ারি জাতীয় পতাকা অর্ধনমিত রাখা এবং এর আইন-কানুন। যেটাকে কাউন্সেলর মাঈনুল বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিজের ইচ্ছামতো জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখেন।

এছাড়াও কাউন্সেলর মাঈনুল হাসান স্বাক্ষরিত দূতাবাসের চিঠিতে ‘জাতীয়’ শহীদ দিবস উল্লেখ করা হয়েছে। শুধু চিঠি নয় একুশে ফেব্রুয়ারির ব্যানারেও ‘জাতীয়’ কথাটা আছে। এছাড়াও দূতাবাসের ফেসবুক পেজেও একই ভুল পরিলক্ষিত হয়েছে। ফেসবুক পেজে মহান ‘জাতীয় দিবস’ বলেও উল্লেখ করা আছে। সংস্কৃতিক মন্ত্রণালয়ের কোনো প্রজ্ঞাপনে শহীদ দিবসের আগে ‘জাতীয়’ শব্দটি পাওয়া যায়নি। মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রীর বাণীতেও কোথাও জাতীয় শহীদ দিবস লেখা ছিল না। তাহলে কাউন্সেলর মাঈনুল হাসান কেন এই ধরনের ভুল করেছেন তার সঠিক উত্তর জানা নেই কারো।

ভুলের বিষয়টি জানতে কাউন্সেলর মাঈনুল হাসানের সাথে কথা বলার জন্য একাধিক বার দূতাবাসে টেলিফোন করলেও কোনো উত্তর পাওয়া যায়নি। 

সাধারণ প্রবাসী বাঙালিরা ভবিষ্যতে যেন এ ধরনের ভুল আর না হয় সেজন্য সরকারের নজরদারি কামনা করেছেন।   


সংবর্ধনার নামে চেয়ারম্যানের এ কেমন
পঞ্চম উপজেলা নির্বাচনের প্রথম ধাপে বান্দরবান জেলার আলীকদম উপজেলায় নির্বাচন
বিস্তারিত
সবার সামনে বিধবা নারীকে জাপটে
গত সপ্তাহে উপজেলা নির্বাচনের প্রথম ধাপে বান্দরবানের আলীকদমে চেয়ারম্যান নির্বাচিত
বিস্তারিত
নারায়ণগঞ্জ জেলা যুবদলের পূর্নাঙ্গ কমিটি
দীর্ঘ প্রায় ২ যুগ পর অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে
বিস্তারিত
ওয়ার্ল্ড এন্টি টোরোরিজম রংপুর কমিটির
ওয়ার্ল্ড এন্টি টোরোরিজম সংগঠন রংপুর জেলা কমিটির পরিচিতি এবং প্রথম
বিস্তারিত
লাইনে দাঁড়িয়ে ভোট দিলেন শিক্ষামন্ত্রী
চাঁদপুরে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ভোট দিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু
বিস্তারিত
সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে ডিএমপির
টাঙ্গাইলের সুবিধাবঞ্চিত পথশিশুদের অবৈতনিক শিক্ষা প্রতিষ্ঠান ফ্রেন্ডশিপ স্কুলের শিক্ষার্থীদের নিয়ে
বিস্তারিত