ইতিহাসের ভয়াবহ অগ্নিকাণ্ড!

চীনের অগ্নিকাণ্ড

ইতিহাসের কয়েকটি অগ্নিকাণ্ডের ঘটনা এখনো সারাবিশ্ব মনে রেখেছে। তেমন কয়েকটি ঘটনা নিয়ে এই আয়োজন-

লন্ডন ছাই তিন দিনে!
১৬৬৬ সালের ঘটনা। মাত্র তিনদিনে অগ্নি দুর্ঘটনায় ছাই হয়ে যায় পুরো লন্ডন। মূলত, ফেরিনোর বেকারিতে আগুন লাগে মধ্যরাতে। শুরুর দিকে আগুন বেকারি জ্বালিয়ে রাস্তায় এগিয়ে যায়। তখনো কেউ ভাবতে পারেনি আগুন হুট করেই গোটা শহরে ছড়িয়ে যাবে। ফায়ার সার্ভিসের লোকেরা তাদের সাধ্যমতো চেষ্টা করেছিলেন কিন্তু খুব একটা সুবিধা করতে পারেননি। আগুনের ব্যপ্তি বুঝতে না পারার মাশুল দিতে হয় ইংল্যান্ডের রাজা দ্বিতীয় চার্লসকে। সেন্ট পলস ক্যাথেড্রাল পুড়ে যাওয়াই প্রমাণ করে রাজার সিদ্ধান্তহীনতা আর আগুন নেভানোরা কাজে লোকদের অদক্ষতাই লন্ডনের মহাঅগ্নিকাণ্ডকে এত ভয়ঙ্কর করে তোলে।

রোম পুড়লো সম্রাটের সামনে

৬৪ খ্রিস্ট-পূর্বাব্দে রোমের অগ্নিকাণ্ড ছিল ভয়াবহ এক ঘটনা। এই আগুনে রোম নগরীর  বেশিরভাগ এলাকা পুড়ে ছাই হয়ে যায়। কীভাবে আগুনের সূত্রপাত হয়েছিল এ নিয়ে সন্দেহ ও বিতর্ক হয়েছে। তবে জানা যায়, ১৩০টি ঘর এবং চারটি ব্লক ছয় দিনের মধ্যে পুড়েছিল। রোমের আগুন নিয়ে যত কথা শোনা যায় তার মধ্যে সবচেয়ে পরিচিত হল, রোম যখন পুড়ছিল নিরো তখন বাঁশি (বা বেহালা) বাজাচ্ছিলেন। ক্যাসিয়াস দিও বলেছেন, নিরো বিশ্রামাগারে গান গাচ্ছিলেন। তাকে যখন আগুনের খবর দেওয়া হয় তিনি সেটা বিশ্বাস করেননি। যদিও এর কোনো ভিত্তি নেই।

চীনে ২৮ তলা ভবনে আগুন

চীনের সাংহাইয়ের ২৮ তলা ভবনের ১০ তলায় আগুন আর ধোঁয়া দেখতে পেয়ে সবাই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। নির্মাণকাজের সময়ই আগুন লেগে যাওয়ার কথা জানা যায়। সাম্প্রতিক বছরগুলোয় এত উঁচু ভবনে আগুনের ভয়াবহতা দেখা যায়নি। একপর্যায়ে সাংহাইয়ের ২৮ তলা দালানের পুরোটাই আগুনে জ্বলতে থাকে। ৮০টি ফায়ার ইঞ্জিন এনে আগুন নেভানোর কাজ চালানো হয়, কিন্তু ততক্ষণে আগুন পুরো ভবনকে গ্রাস করে ফেলে। ৫৮ জন মারা যান এ অগ্নিকাণ্ডে, আহত হন ৭০ জন।

আমেরিকার দাবানল

১৮৭১ সালে এই দাবানল ঘটে উইসকনসিনের পেশটিগো অঞ্চলে। দাবানলে পুড়ে যায় ১২০ লাখ একর বন ও শহর। আগুন কত বড় আকার ধারণ করেছিল তা নিশ্চয়ই অনুমান করা যাচ্ছে। অনেকে বলেন, প্রাকৃতিকভাবেই গরম বাতাসে অল্প আগুন থেকে দাবানল লেগেছিল। ফসলি মাঠ, তারপর বন। বাতাস গরম থাকায় আগুন কুণ্ডলী পাকিয়ে বনের ওপর দিয়ে বয়ে যায়। বাতাসের ঝড়ো ঝাপটায় আগুন উড়তে শুরু করে। মুহূর্তেই শত শত একর বনে আগুন ছড়িয়ে যায়। বনের আগুন শহর, মানুষ, ঘরবাড়ি, রাস্তাঘাট, বন্যপ্রাণী কিছুই ছাড়েনি। প্রায় আড়াই হাজার মানুষ এ দাবানলে প্রাণ হারিয়েছিলেন বলে ধারণা করা হয়।


গীতিকার ইলা মজিদের সাথে কিছুক্ষণ
লেখালেখির জগতে বেশ হাত পাকিয়েছেন ইলা মজিদ। ইতোমধ্যে কাশবনের দীর্ঘশ্বাস,
বিস্তারিত
ওদের প্রতিভা বিকাশের দায়িত্ব আমাদেরই
ওরা সবাই আমাকে ভালোবাসে। দূর থেকে আমাকে দেখতে পেলেই ভাইয়া
বিস্তারিত
পায়ে লিখেই জীবন গড়ার স্বপ্ন
মানুষ যেকোনও লেখালেখির কাজ সাধারণত হাত দিয়েই করে থাকে। হতে
বিস্তারিত
বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় থাকে
বিরিয়ানি পছন্দ করেন না এমন লোক বাংলাদেশে খুঁজে পাওয়া কষ্ট
বিস্তারিত
ফের প্রকৃতির বুকে বিলুপ্ত হয়ে
প্রায় ১ লক্ষ ৩৬ হাজার বছর আগে সমুদ্রের তলদেশে নিশ্চিহ্ন
বিস্তারিত
সবচেয়ে বেশি হাসে যে দেশের
‘কোন দেশের মানুষ সবচেয়ে বেশি হাসে?’ এই প্রশ্নের জবাব খুঁজতে
বিস্তারিত