মেসেঞ্জারে নয়, ‘ফেসবুক গ্রুপে’ চ্যাট বন্ধ হচ্ছে

আগামী ২২ আগস্ট থেকে গ্রুপ চ্যাট সেবা বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। শুক্রবার (১৬ আগস্ট) ফেসবুক কমিউনিটিতে এক পোস্টে এ তথ্য জানানো হয়। তবে, এ খবরে ব্যাবহারকারীদের মধ্যে বিভ্রান্তি তৈরি হচ্ছে।

অনেকেই ভাবছেন ফেসবুক মেসেঞ্জার গ্রুপে বুঝি আর গ্রুপ চ্যাট করা যাবে না। অথচ, বিষয়টি এমন নয়। মেসেঞ্জারে কিন্তু ঠিকই আগের মতো গ্রুপ চ্যাট করা যাবে; এবং বন্ধু নন এমন ব্যক্তির সাথেও।

ফেসবুক কমিউনিটিতে পাবলিশ করা পোস্টে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম যে কাঠামোতে তৈরি করা হয়েছে তার সঙ্গে ‘ফেসবুকের গ্রুপে চ্যাট’ ফিচারটি মানানসই নয়। এছাড়া ফেসবুক ইউজারদের তথ্য সুরক্ষার জন্য সব সময় কাজ করছে এই সামাজিক মাধ্যমটি।

২০১৮ সালের অক্টোবরে ‘Introducing Chats in Facebook Groups’ ফিচারটি চালু করে ফেসবুক। মূলত, ফেসবুকে খোলা বিভিন্ন বড় বড় গ্রুপের সদস্যরা যেন নিজেদের মধ্যে রিয়েল টাইম চ্যাট করতে পারেন, এজন্য ফিচারটি চালু করা হয়েছিল।

আরেকটি উদ্দেশ্য ছিল, ফেসবুকের গ্রুপগুলোর সাথে ফেসবুক মেসেঞ্জার ফিচারটিকে ইনটিগ্রেট (সংযুক্ত) করা। কিন্তু এই ফিচারটি এখন তাদের কাঠামোর সাথে সামঞ্জস্যপূর্ণ মনে করছে না ফেসবুক।

তবে, আগের মতো মেসেঞ্জার গ্রুপে গ্রাহকরা তাদের বন্ধু অথবা তাদের সাথে সংযুক্ত (কানেক্টেড) ফেসবুক ব্যবহারকারীদের নিয়ে মেসেঞ্জার গ্রুপ চ্যাট আগের মতোই চালিয়ে যেতে পারবেন। অর্থাৎ আপনি যদি ফেসবুকের কোনো গ্রুপের আওতায় চ্যাট গ্রুপ খুলেন যেখানে আপনার ফেসবুক বন্ধু নন এমন ইউজার আছে সেটি আগামী ২২ আগস্ট থেকে বন্ধ হয়ে যাবে।

তবে, অফিসে কাজের সুবিধার্থে আপনি মেসেঞ্জার থেকে একে অপরকে অ্যাড করে যে চ্যাট গ্রুপ খুলেছিলেন সেটি এর আওতায় পড়ছে না। সেটি আগের মতো বহাল তবিয়তে থাকছে।

প্রসঙ্গত, ফেসবুক ম্যাসেঞ্জার ২০০৮ সালে চালু করা হয়। ২০১০ সালে এটা সংস্কার করে পুনরায় চালু করা হয়। ২০১১ সালের ৯ আগস্ট আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপে ফেসবুক ম্যাসেঞ্জার চালু করা হয়। ফেসবুকে গ্রুপ চ্যাট চালু হয় ২০১৩ সালে।

অন্যদিকে, ‘চ্যাট ইন ফেসবুক গ্রুপ’ ফিচারটি চালু হয় ২০১৬ সালে। সেটিই মূলত বন্ধ হচ্ছে আগামী ২২ আগস্ট।


ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো
রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ডিজিটাল ডিভাইস এবং ইনোভেশন এক্সপো-২০১৯’।
বিস্তারিত
অনলাইন ফিন্যান্স অলিম্পিয়াডে পুরস্কার পেলেন
অনলাইন ফিন্যান্স অলিম্পিয়াডে পুরস্কার পেয়েছেন ৬ শিক্ষার্থী। শুক্রবার কৃষিবিদ ইনস্টিটিউশন
বিস্তারিত
বিশ্বের সবচেয়ে পাতলা লেন্স তৈরি বাংলাদেশি
স্মার্টফোনের জন্য চুলের চেয়ে হাজার গুণ পাতলা ক্যামেরা লেন্স তৈরি
বিস্তারিত
১৬তম আইজেএসওর জন্য বাংলাদেশ দল
বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহী এবং বিজ্ঞানমনষ্ক করে গড়ে তোলার লক্ষ্যে
বিস্তারিত
জাকারবার্গের পোস্টে বাংলাদেশের বিজ্ঞানীদের সাফল্যের
বাংলাদেশের বিজ্ঞানীদের এক আবিষ্কারের খবর জানিয়েছেন ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা
বিস্তারিত
গুগলের ২১তম জন্মদিন
বিশ্বের বৃহত্তম ইন্টারনেট প্রতিষ্ঠান গুগলের জন্ম হয়েছিল ২১ বছর আগে
বিস্তারিত