পাঁচ জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু

দেশের পাঁচ জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২২ আগস্ট) সকাল থেকে বিকাল পর্যন্ত বজ্রপাতে এ মৃত্যুর ঘটনা ঘটে।

প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত তুলে ধরা হলো-

বগুড়া:
বগুড়ায় বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ ৩ জন নিহত ও স্কুলছাত্রীসহ ২ জন আহত হয়েছে। জেলার সারিয়াকান্দি উপজেলার ডাকাতমারা চর ও কালিতলা গ্রোয়েন বাঁধ এলাকায় বৃহস্পতিবার দুপুর ২টার দিকে এ ঘটনা ঘটে।

বজ্রপাতে নিহতরা হলেন, আমিনুল ইসলাম (৪৫) ও তার স্ত্রী ফাহিমা খাতুন (৪০) কৃষক সুমন (৩২) নিহত হয়েছে। অন্যদিকে একই সময় ওই উপজেলার দেবডাঙ্গায় স্কুল থেকে বাড়ি ফেরার পথে ১০ম শ্রেণীর ছাত্রী তানিয়া (১৫) ও কালিতলা গ্রোয়েন বাঁধ এলাকায় সুমন (১৮) নামের এক দোকানী গুরুতর আহত হয়েছে।

স্থানীয় সাংবাদিক আব্দুল লতিফ জানান, বৃহস্পতিবার বেলা ২টার দিকে বৃষ্টিপাত ও মেঘের গর্জন হচ্ছিল। এ সময় ডাকাতমারা চর গ্রামের আমিনুল ইসলাম ও তার স্ত্রী ফাতেমা বাড়ির পাশের একটি মাঠ থেকে গরু নিয়ে ফেরার সময় বজ্রপাতে নিহত হয়। এছাড়া  একই উপজেলার চর বাটিয়া গ্রামে মাঠে কাজ করার সময় বজ্রপাতে তহসিনের পুত্র কৃষক সুমন (৩২) নিহত হয়। পরে তাদের উদ্ধার করে সারিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।  

সারিয়াকান্দি থানার ওসি আল আমিন ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বগুড়ার সারিয়াকান্দিতে পৃথক বজ্রপাতের ঘটনায় স্বামী স্ত্রীসহ ৩ জন নিহত ও স্কুল ছাত্রীসহ ২ জন আহত হয়েছে। মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

ফরিদপুর:
ফরিদপুরের নগরকান্দা ও সালথা দুই উপজেলায় বজ্রপাতে নারী, প্রবাসী ও কৃষকসহ তিনজন নিহত হয়েছেন। নগরকান্দায় তালমা ইউনিয়নের দক্ষিণ বিলনালিয়া গ্রামের কৃষক ইমরান ব্যাপারি দুপুর দেড়টার দিকে পাট ধোয়ার কাজে ব্যস্ত ছিলেন। এ সময় বজ্রপাতে ঘটনাস্থলে তিনি নিহত হন।

অপরদিকে, সালথায় বজ্রপাতে মারা গেছেন মাঝারদিয়া ইউনিয়নের কাগদী গ্রামের মৃত ইদ্রিস আলীর স্ত্রী হাসি বেগম (৪৫)। বৃহস্পতিবার দুপুরে হাসি বেগম রান্না করছিলেন। এ সময় বজ্রপাতে তিনি গুরুতর আহত হন। পরে এলাকাবাসী উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক এসএম ফরহাদ তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে, দুপুর সোয়া ১টার দিকে বাড়ির পাশে জমিতে কাজ করার সময় বজ্রপাতে ঘটনাস্থলে মারা গেছেন সালথা উপজেলার মাঝারদিয়া ইউনিয়নের বাতা গ্রামের বাসিন্দা বিল্লাল মাতুব্বর (৪৭)। সৌদি প্রবাসী বিল্লার মাতুব্বর ওই গ্রামের মৃত ইসমাইল মাতুব্বরের ছেলে।

সিরাজগঞ্জ:
সিরাজগঞ্জের রায়গঞ্জে উপজেলার ব্রহ্মগাছা ইউনিয়নে ফসলের মাঠে বজ্রপাতে মা. ধুইতা সেখ (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে ব্রহ্মগাছা ইউনিয়নের চাঁদপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত ধুইতা ওই গ্রামের জসিম উদ্দিনের ছেলে।

ব্রহ্মগাছা ইউপি চেয়ারম্যান ছরোয়ার হোসেন লিটন বলেন, বিকেলে বৃষ্টির মধ্যে নিজের জমির আগাছা পরিষ্কার করার কাজ করতে ছিলেন ধুইতা। এ সময় বজ্রপাতে তার শরীর ঝলসে যায়। স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মানিকগঞ্জ:
মানিকগঞ্জের ঘিওর উপজেলায় বজ্রপাতে মঙ্গল চন্দ্র সরকার (৫৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দুপুর আড়াইটায় ঘিওর উপজেলার মৌহালী গ্রামে এই বজ্রপাতের ঘটনা ঘটে। নিহত মঙ্গল চন্দ্র সরকার মৌহালী এলাকার মৃত লালু চন্দ্র সরকারের ছেলে।

স্বজনরা বলেন, নিহত মঙ্গল চন্দ্র সরকার জমিতে কাজ শেষে বাড়ির পাশের একটি পুকুরে গোসল করতে যান। এসময় হঠাৎ বজ্রপাত হয় এবং বজ্রপাতে  গুরুতর আহত হন। আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঘিওর উপজেলা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মাগুরা:
মাগুরা সদর উপজেলার বাড়িয়ালা গ্রামে বৃহস্পতিবার বিকালে বজ্রপাতে অলিপ বিশ্বাস (৩৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। তিনি মাগুরা সদর উপজেলার নলদাহ গ্রামের অরুপ বিশ্বাসের ছেলে। নিহত অলিপ বিশ্বাস বৃষ্টির মধ্যে ট্রাক্টরে করে জমি চাষ করার সময় বজ্রপাতে অলিপ বিশ্বাস গুরুতর আহত হন। তাকে মাগুরা সদর হাসপাতালে আনা হলে জরুরি বিভাগের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।


ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা
ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়
বিস্তারিত
খালেদ ও শামিমের ব্যাংক হিসাব
রাজধানীর ফকিরাপুলের ইয়াংমেনস ক্লাবের অবৈধ ক্যাসিনো অভিযানে আটক যুবলীগের ঢাকা
বিস্তারিত
বড় হামলার পরিকল্পনা ছিলো জঙ্গিদের
নারায়ণগঞ্জের ফতুল্লার তক্কার মাঠ এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে ভোর থেকে
বিস্তারিত
‘গডফাদার-গ্র্যান্ডফাদার কাউকেই ছাড় দেয়া হচ্ছে
গডফাদার, গ্র্যান্ডফাদার নয় শুধু অপরাধী চেনেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান
বিস্তারিত
মাছ উৎপাদনে বিশ্বে অষ্টম বাংলাদেশ
মৎস্যসম্পদ (মাছ, আবরণযুক্ত জলজ প্রাণী ও শামুক) উৎপাদনে বিশ্বে অষ্টম
বিস্তারিত
নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী
জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগদানের জন্য আটদিনের সফরে যুক্তরাষ্ট্রের
বিস্তারিত