সাহিত্যে নোবেল পেলেন হান্ডকে ও তোকারচজুক

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন অট্রিয়ান লেখক পিটার হান্ডকে ও পোলিশ লেখক ওলগা তোকারচজুক। খবর বিবিসির। এর মধ্যে পিটার হান্ডকেকে ২০১৯ সালের জন্য ও  টোকারজুককে ২০১৮ সালের জন্য সাহিত্যের এই মর্যাদাপূর্ণ পুরস্কার দিয়েছে সুইডিশ একাডেমি।

সিএনএন জানিয়েছে, গত বছরে নোবেল সাহিত্য কমিটির বিরুদ্ধে যৌন হয়রানি ও অর্থ লেনদেনসংক্রান্ত কেলেঙ্কারি গণমাধ্যমে তোলপাড় ফেলে দেয়। এর পরই সাহিত্যে ২০১৮ সালের নোবেল স্থগিত করা হয়। তাই এবার ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে দুই নোবেলজয়ীর নাম একসঙ্গে ঘোষণা করা হলো।

গত বছর ম্যান বুকার পুরস্কার পেয়েছিলেন তোকারচজুক। ৫৭ বছর বয়সী তোকারচজুককে তার প্রজন্মের শীর্ষস্থানীয় পোলিশ ঔপন্যাসিক হিসেবে বিবেচনা করা হয়। এই নারী লেখকের বিষয়ে একাডেমি বলেছে, তার জ্ঞানকোষসম্বন্ধীয় আবেগ নিয়ে আখ্যানধর্মী কল্পনার বিস্তার জীবনের একটি রূপ হিসেবে সীমানা অতিক্রমের প্রতিনিধিত্ব করে।

৭৬ বছর বয়সী অস্ট্রিয়ান নাট্যকার ও ঔপন্যাসিক হান্ডকেকে নোবেল পুরস্কার দেয়ার বিষয়ে সুইডিশ একাডেমি তার বিবৃতিতে বলেছে, ভাষাগত দক্ষতা নিয়ে তার প্রভাব বিস্তারি কাজ মানুষের অভিজ্ঞতার বৈশিষ্ট্য ও পরিধি অনুসন্ধান করেছে। 

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তাদের হাতে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেয়া হবে। তারা প্রত্যেকে ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৭ কোটি ৭৫ লাখ ৩৯ হাজার টাকা)  করে পাবেন।


নেপালসহ ১৩ দেশে ছড়িয়ে পড়েছে
ইসরায়েলসহ এশিয়া, ইউরোপ ও আমেরিকার অন্তত ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে
বিস্তারিত
চীনে করোনা ভাইরাসে নিহত বেড়ে
চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৪১ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত
বিস্তারিত
করোনাভাইরাস: চীনে বাংলাদেশ দূতাবাসে হটলাইন
চীনে করোনাভাইরাস সম্পর্কে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চীনের উহান শহর থেকে
বিস্তারিত
ইইউ থেকে বের হওয়ার চুক্তি
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বিচ্ছিন্ন
বিস্তারিত
রাজস্থানে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পার্লামেন্টে
কেরালা, পাঞ্জাবের পর এবার তৃতীয় রাজ্য হিসেবে বিতর্কিত নাগরিকত্ব আইনের
বিস্তারিত
চীনের অচেনা ভাইরাসে ভয় সারা
পুরোপুরি এখনো তার সম্পর্কে ধারণা নেই বিজ্ঞানীদের। প্রতিষেধক বা প্রতিরোধ
বিস্তারিত