সাহিত্যে নোবেল পেলেন হান্ডকে ও তোকারচজুক

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন অট্রিয়ান লেখক পিটার হান্ডকে ও পোলিশ লেখক ওলগা তোকারচজুক। খবর বিবিসির। এর মধ্যে পিটার হান্ডকেকে ২০১৯ সালের জন্য ও  টোকারজুককে ২০১৮ সালের জন্য সাহিত্যের এই মর্যাদাপূর্ণ পুরস্কার দিয়েছে সুইডিশ একাডেমি।

সিএনএন জানিয়েছে, গত বছরে নোবেল সাহিত্য কমিটির বিরুদ্ধে যৌন হয়রানি ও অর্থ লেনদেনসংক্রান্ত কেলেঙ্কারি গণমাধ্যমে তোলপাড় ফেলে দেয়। এর পরই সাহিত্যে ২০১৮ সালের নোবেল স্থগিত করা হয়। তাই এবার ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে দুই নোবেলজয়ীর নাম একসঙ্গে ঘোষণা করা হলো।

গত বছর ম্যান বুকার পুরস্কার পেয়েছিলেন তোকারচজুক। ৫৭ বছর বয়সী তোকারচজুককে তার প্রজন্মের শীর্ষস্থানীয় পোলিশ ঔপন্যাসিক হিসেবে বিবেচনা করা হয়। এই নারী লেখকের বিষয়ে একাডেমি বলেছে, তার জ্ঞানকোষসম্বন্ধীয় আবেগ নিয়ে আখ্যানধর্মী কল্পনার বিস্তার জীবনের একটি রূপ হিসেবে সীমানা অতিক্রমের প্রতিনিধিত্ব করে।

৭৬ বছর বয়সী অস্ট্রিয়ান নাট্যকার ও ঔপন্যাসিক হান্ডকেকে নোবেল পুরস্কার দেয়ার বিষয়ে সুইডিশ একাডেমি তার বিবৃতিতে বলেছে, ভাষাগত দক্ষতা নিয়ে তার প্রভাব বিস্তারি কাজ মানুষের অভিজ্ঞতার বৈশিষ্ট্য ও পরিধি অনুসন্ধান করেছে। 

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তাদের হাতে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেয়া হবে। তারা প্রত্যেকে ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৭ কোটি ৭৫ লাখ ৩৯ হাজার টাকা)  করে পাবেন।


আটলান্টিকে নৌকাডুবি, প্রাণ গেলো ৬৭
সাম্প্রতিক সময়ে ভূমধ্যসাগর পাড়ি দেবার সময় বেশ কিছু নৌকাডুবির ঘটনা
বিস্তারিত
ভারতে বাস-ট্রাক সংঘর্ষ; নিহত ১৫
ভারতের মধ্যপ্রদেশে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে।
বিস্তারিত
সময়মতো সংসদে পৌঁছাতে রেলমন্ত্রীর দৌড়,
গাড়ি থেকে নেমেই পড়িমড়ি করে দৌড় দিলেন মন্ত্রী। আর তা
বিস্তারিত
আটলান্টিক সাগরে নৌকাডুবি, ৫৮ শরণার্থী
আটলান্টিক সাগরের পশ্চিম আফ্রিকার দেশ মৌরিতানিয়ার উপকূলে শরণার্থীদের বহনকারী একটি
বিস্তারিত
চিলিতে ৬ মাত্রার ভূমিকম্প
দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে প্রায়ই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তবে
বিস্তারিত
ছত্তিশগড়ে সহকর্মীর গুলিতে ৫ পুলিশ
ভারতের ছত্তিশগড়ে সহকর্মীর ছোঁড়া গুলিতে ইন্দো তিবেতান বর্ডার পুলিশ-আইটিবিপির ৫
বিস্তারিত