সাহিত্যে নোবেল পেলেন হান্ডকে ও তোকারচজুক

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন অট্রিয়ান লেখক পিটার হান্ডকে ও পোলিশ লেখক ওলগা তোকারচজুক। খবর বিবিসির। এর মধ্যে পিটার হান্ডকেকে ২০১৯ সালের জন্য ও  টোকারজুককে ২০১৮ সালের জন্য সাহিত্যের এই মর্যাদাপূর্ণ পুরস্কার দিয়েছে সুইডিশ একাডেমি।

সিএনএন জানিয়েছে, গত বছরে নোবেল সাহিত্য কমিটির বিরুদ্ধে যৌন হয়রানি ও অর্থ লেনদেনসংক্রান্ত কেলেঙ্কারি গণমাধ্যমে তোলপাড় ফেলে দেয়। এর পরই সাহিত্যে ২০১৮ সালের নোবেল স্থগিত করা হয়। তাই এবার ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে দুই নোবেলজয়ীর নাম একসঙ্গে ঘোষণা করা হলো।

গত বছর ম্যান বুকার পুরস্কার পেয়েছিলেন তোকারচজুক। ৫৭ বছর বয়সী তোকারচজুককে তার প্রজন্মের শীর্ষস্থানীয় পোলিশ ঔপন্যাসিক হিসেবে বিবেচনা করা হয়। এই নারী লেখকের বিষয়ে একাডেমি বলেছে, তার জ্ঞানকোষসম্বন্ধীয় আবেগ নিয়ে আখ্যানধর্মী কল্পনার বিস্তার জীবনের একটি রূপ হিসেবে সীমানা অতিক্রমের প্রতিনিধিত্ব করে।

৭৬ বছর বয়সী অস্ট্রিয়ান নাট্যকার ও ঔপন্যাসিক হান্ডকেকে নোবেল পুরস্কার দেয়ার বিষয়ে সুইডিশ একাডেমি তার বিবৃতিতে বলেছে, ভাষাগত দক্ষতা নিয়ে তার প্রভাব বিস্তারি কাজ মানুষের অভিজ্ঞতার বৈশিষ্ট্য ও পরিধি অনুসন্ধান করেছে। 

আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তাদের হাতে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেয়া হবে। তারা প্রত্যেকে ৯০ লাখ সুইডিশ ক্রোনার (৭ কোটি ৭৫ লাখ ৩৯ হাজার টাকা)  করে পাবেন।


ভূমধ্যসাগর থেকে ১৭৬ অভিবাসীকে উদ্ধার
ভূমধ্যসাগর থেকে ১৭৬ অভিবাসীকে উদ্ধার করেছে বেসরকারি মানবিক সংস্থা ডক্টরস
বিস্তারিত
মেক্সিকোয় বন্দুকধারীদের অতর্কিত হামলা, ১৪
মেক্সিকোর পশ্চিমাঞ্চলে বন্দুকধারীদের অতর্কিত হামলায় ১৪ পুলিশ নিহত হয়েছেন।  এ
বিস্তারিত
অর্থনীতিতে নোবেল জিতলেন বাঙালিসহ ৩
এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছেন এক বাঙালিসহ তিন অর্থনীতিবিদ।
বিস্তারিত
জাপানে টাইফুন হাগিবিসের তাণ্ডবে নিহত
জাপানে টাইফুন হাগিবিসের তাণ্ডবে অন্তত ১৮ জন নিহত হয়েছে। এছাড়া
বিস্তারিত
অষ্টম মুসলিম হিসেবে শান্তিতে নোবেল
চলতি বছর শান্তিতে নোবেল জয় করেছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ।
বিস্তারিত
এবার শান্তিতে নোবেলের সম্ভাব্য চার
চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হয়েছে। ইতিমধ্যে মোট ছয়
বিস্তারিত