মানসিক স্বাস্থ্য উন্নয়নে ইসলাম

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন করে মানুষ আত্মহত্যা করে এবং বছর শেষে এ সংখ্যা দাঁড়ায় আট লাখে। আরেকটি তথ্য, বিশ্বে ১৫ থেকে ২৯ বছর বয়সিদের মৃত্যুর দ্বিতীয় সর্বোচ্চ কারণ আত্মহত্যা

গত ১০ অক্টোবর বিশ্বজুড়ে পালিত হয়ে গেল বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। আমরা জানি, মানসিক শব্দটির উৎপত্তি ‘মন’ থেকে। মন কী? মন মানে অন্তর, হৃদয়, চিত্ত, অন্তঃকরণ প্রভৃতি। আরেকটু সহজ করে বললে, মানুষ বা অন্যান্য প্রাণীর ভেতর সুপ্ত এমন এক প্রকৃতি বা স্বভাব, যার মাধ্যমে মানুষ কিংবা অন্যান্য প্রাণী তার চারপাশের জগৎ ও ঘটনাদি সম্পর্কে অবহিত হয় এবং তা স্মৃতিতে সংরক্ষণ করে রাখতে সক্ষম হয়। মানবদেহ প্রধানত দুটি অংশে গঠিতÑ শরীর ও মন; কোরআনের ভাষায় যা ‘রুহ’ বা আত্মা।
শারীরিকভাবে আমাদের রোগশোক হলে যেমন আমরা প্রয়োজনীয় ওষুধ-দাওয়াই গ্রহণ করি; তেমনি শরীরকে ফিট রাখতে সুষম খাদ্য গ্রহণ,  এক্সারসাইজ, হাঁটাহাঁটি, দৌড়ঝাঁপ, সাইক্লিং, সুইমিং ইত্যাদি আয়োজনেরও অন্ত নেই। কিন্তু মন বা আত্মাকে ভালো রাখারও যথেষ্ট প্রয়োজনীয়তা রয়েছে। অন্তত ইসলামে এর গুরুত্ব অপরিসীম। আল্লাহ পবিত্র কোরআনে এরশাদ করেন, ‘যারা ঈমান এনেছে এবং আল্লাহর জিকিরে যাদের চিত্ত প্রশান্ত হয়েছে; জেনে রেখো! আল্লাহর জিকিরেই চিত্ত প্রশান্ত হয়।’ (সূরা রা’দ : ২৮)। শাব্দিক অর্থে ‘জিকির’ মানে হলো স্মরণ; পরিভাষায় আল্লাহকে মনে মনে স্মরণ করা এবং নিচু আওয়াজে মুখে আল্লাহর সত্তাগত বড়ত্ব ও পবিত্রতাসূচক বাক্যগুলো উচ্চারণ করা। যেমন হাদিস শরিফে ‘সুবহানাল্লাহ, আল হামদুলিল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহু আকবার’ এসব বাক্য উত্তম জিকির হিসেবে বর্ণিত হয়েছে।
এ বছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রাক্কালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত ‘গ্লোবাল হেলথ অবজারভেটরি রিপোর্ট-২০১৮’-তে উঠে এসেছে এক ভয়াবহ তথ্য। প্রতিবেদনটি বলছে, নানা কারণে বাংলাদেশে বছরে প্রতি লাখে ৬ দশমিক ১ জন মানুষ আত্মহত্যা করে। নারীদের মধ্যে এই সংখ্যা লাখে ৬ দশমিক ৭ জন। পুরুষের মধ্যে অবশ্য এর সংখ্যা কিছু কম, ৫ দশমিক ৫ জন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন করে মানুষ আত্মহত্যা করে এবং বছর শেষে এ সংখ্যা দাঁড়ায় আট লাখে। আরেকটি তথ্য, বিশ্বে ১৫ থেকে ২৯ বছর বয়সিদের মৃত্যুর দ্বিতীয় সর্বোচ্চ কারণ আত্মহত্যা। (তথ্যসূত্র : প্রথম আলো, ১০ অক্টোবর ২০১৯)।
প্রতিবেদনটি থেকে বাকি বিশ্বের মতো আমাদের বাংলাদেশেও অসংখ্য মানুষের আত্মহত্যা-প্রবণতার বিষয়টি স্পষ্ট হয়ে যায়। অথচ আত্মহত্যার মতো নিন্দনীয় অস্বাবাভাবিক আচরণের প্রতি মানুষকে যেসব বিষয় প্ররোচনা দেয়, এর মধ্যে অন্যতম কারণ হিসেবে চিহ্নিত মানসিক হতাশা থেকে মুক্তি পাওয়ার উপায় মহান আল্লাহ পবিত্র কোরআনে বলে দিয়েছেন। আর তা হলো অধিক পরিমাণে আল্লাহর স্মরণ বা জিকির। যেমনটি আল্লাহর জিকিরের মাধ্যমে অন্তরের প্রশান্তি লাভের বিষয়টি ওপরে বর্ণিত হয়েছে। আল্লাহর জিকিরে ঈমানে দৃঢ়তা আসে এবং মানুষের জীবনে চাওয়া-পাওয়া সংক্রান্ত সব হা-হুতাশ ও হতাশা দূর হয়। অন্তরে প্রশান্তি ও প্রসন্নতা ফেরে। আত্মহত্যার মতো অস্বাভাবিক বিষয় মানুষের কল্পনায় আসে না।
আত্মহত্যার ভয়াবহতা : যদি কেউ আত্মহত্যা করেই ফেলে, তবে আখেরাতে আত্মহত্যাকারীর কঠোর শাস্তির ঘোষণা হাদিসে এসেছে। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি ধারালো অস্ত্র দ্বারা আত্মহত্যা করবে, জাহান্নামে সে অস্ত্র দ্বারা সে নিজের পেটে আঘাত করতে থাকবে, এভাবে সে চিরকাল জাহান্নামে অবস্থান করবে। আর যে ব্যক্তি বিষপানে আত্মহত্যা করবে, জাহান্নামে সে সেই বিষ পান করতে থাকবে, এভাবে সে চিরকাল জাহান্নামে অবস্থান করবে। আর যে ব্যক্তি পাহাড় থেকে লাফিয়ে আত্মহত্যা করবে, সে সর্বদা পাহাড় থেকে লাফিয়েই জাহান্নামের আগুনে পতিত হতে থাকবে, এভাবে সে চিরকাল জাহান্নামে অবস্থান করবে।’ (মুসলিম : ১০৯)।
সবশেষ ‘গ্লোবাল হেলথ অবজারভেটরি রিপোর্ট-২০১৮’ থেকে আত্মহত্যার অন্যতম আরেকটি কারণ বলা হয়েছে মাদকাসক্তি। বিশ্বজোড়া অসংখ্য মাদকাসক্ত লোক থাকলেও পৃথিবীর প্রতিটি সভ্য সমাজেই মাদক একটি ঘৃণিত বদ অভ্যাস হিসেবে বিবেচিত। মাদকে দৈহিক, অর্থনৈতিক, পারিবারিক, সামাজিক এমন কোনো মন্দ প্রভাব নেই, যা মাদকাসক্ত ব্যক্তির ওপর পড়ে না। ইসলামে মাদককে কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত ও সুশৃঙ্খল সমাজ কাঠামো গড়ে তোলার জন্য। রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহ মদ হারাম করেছেন এবং প্রত্যেক নেশার বস্তুই হারাম।’ (নাসাঈ : ৫৭০০; বোখারি : ৪৩৪৩)। আল্লাহ তায়ালা বিশ্বের মুসলিম উম্মাহকে হতাশা ও মাদক গ্রহণ থেকে দূরে থেকে শারীরিক ও মানসিক সুস্থতার মহা নেয়ামত দান করুন। আমিন।

লেখক : শিক্ষা সচিব ও মুহাদ্দিস, জামিয়া হুসাইনিয়া সিরাজুল উলুম, সাভার, ঢাকা


সড়কের নিরাপত্তায় ইসলামি বিধান
রাস্তা মানবজাতির সহায়ক পথ। রাস্তার সঙ্গে মানুষের বিশাল এক গভীর
বিস্তারিত
একদিন নবীজির বাড়িতে
(পর্ব-৯) এশার নামাজ : আমি যখন নবীজির পরিবার সম্পর্কে জানতে
বিস্তারিত
পরিবেশ বিপর্যয় রোধে ইসলাম
ভারতবর্ষের প্রাচীনতম নগরী দিল্লির বায়ুদূষণ এই মুহূর্তে রাজ্যটির তো বটেই,
বিস্তারিত
ফরজ ওয়াজিব সুন্নত মুস্তাহাব মাকরুহ
পবিত্র কোরআন ও হাদিস শরিফ দ্বারা ইসলামের যে বিধান আমাদের
বিস্তারিত
প্রথমে গুণ্ডামি করে মসজিদটা ভাঙা
এ রায়টা কিসের ভিত্তিতে দেওয়া হলো, সবটা ঠিক বুঝতে পারছি
বিস্তারিত
আন্তর্জাতিক গণমাধ্যমে বাবরি মসজিদের রায়
বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের রায় ভারতে হিন্দু-মুসলমান সংঘাত আরও
বিস্তারিত