ইমরান খানকে ধন্যবাদ দিলেন নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করতারপুর করিডোরের সূচনা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ দিয়েছেন।

নরেন্দ্র মোদি বলেন, ভারতীয়দের আবেগকে সম্মান জানানোর জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ জানাই। গুরুনানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর আগে করিডোরের উদ্বোধন হওয়ায় আমরা খুব খুশি।

আজ, শনিবার ভারতের পাঞ্জাব প্রদেশে করতারপুর করিডোরের সূচনায় সুসংহত চেকপোস্টের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই মন্তব্য করেন। প্রধানমন্ত্রী এদিন চেকপোস্টের পাশাপাশি ভারতীয় শিখ পুণ্যার্থীদের করতারপুর যাত্রারও শুভ সূচনা করেন।

অন্যদিকে, আজ পাকিস্তানে করতারপুর করিডোরের উদ্বোধন করেন সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আজ বলেছেন, ঐতিহাসিক করতারপুর করিডোর খুলে দেওয়া আঞ্চলিক শান্তি বজায় রাখতে পাকিস্তানের দায়বদ্ধতার প্রমাণ। তিনি এদিন শিখ ধর্মগুরু গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে শিখ সম্প্রদায়কে শুভেচ্ছা জানান।

গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এদিন স্মারক কয়েন এবং ডাকটিকিটেরও উদ্বোধন করেন। তিনি বলেন, গুরু নানক ঐক্যের বার্তা দিয়েছিলেন। আজ তাঁর সামনে মাথা নোয়ায় গোটা বিশ্ব। এই করিডোর নির্মাণের ফলে গুরুদ্বার দরবার সাহিবে যাওয়া আরও সহজ হলো।

মোদি বলেন, গুরু নানকজির আশীর্বাদ এবং কেন্দ্রীয় সরকারের দৃঢ় অবস্থানের জেরে হাজার হাজার পুণ্যার্থীর জন্য করতারপুর করিডর খুলে দেওয়া হল।

আজ ভারতের পাঞ্জাব থেকে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের নরোয়াল জেলায়  অবস্থিত গুরুদ্বার দরবার সাহিবের উদ্দেশ্যে ৫৫০ জন শিখ পুণ্যার্থীর একটি দল রওয়ানা হয়।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নারোয়াল জেলায় সীমান্ত থেকে মাত্র চার কিলোমিটার দূরে অবস্থিত করতারপুর গুরুদ্বার শিখদের কাছে অত্যন্ত পবিত্র ধর্মস্থান। এই গুরুদ্বারে জীবনের শেষ ১৮ বছর অতিবাহিত করেছিলেন শিখ ধর্মের প্রবর্তক গুরু নানক দেব। ভারতের পাঞ্জাবের ডেরা বাবা নানক গুরুদ্বারের সঙ্গে পাকিস্তানের করতারপুরের দরবার সাহিব গুরুদ্বারকে যুক্ত করেছে ওই করিডোর।


জিম্বাবুয়েতে খরায় ২০০ হাতির মৃত্যু
আফ্রিকার দক্ষিণাংশের দেশ জিম্বাবুয়েতে প্রচণ্ড খরায় গত আড়াই মাসে প্রায়
বিস্তারিত
প্যারলে চিকিৎসা নিতে নওয়াজের অস্বীকৃতি
চিকিৎ‌সা করাতে প্যারলে বিদেশে যেতে পারবেন পাকিস্তান মুসলিম লিগ (এন)-র
বিস্তারিত
উড়ন্ত বিমান থেকে লাশ বাগানে
মানুষের জীবনে কত কিছুই না করার শখ থাকে। সেই শখ
বিস্তারিত
পেরুতে বাস খাদে পড়ে নিহত
পেরুতে বাস খাদে পড়ে  অন্তত  ১৯ জন নিহত হয়েছেন।  এ
বিস্তারিত
স্ত্রীর মৃত্যুর খবর পেয়ে ট্রেনের
স্ত্রীর মৃত্যুর খবর পেয়ে চলন্ত ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে স্বামী
বিস্তারিত
রোহিঙ্গা গণহত্যায় আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার
জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক সংস্থা ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস বা আন্তর্জাতিক
বিস্তারিত