সুদের হার না কমালে খেলাপি ঋণ বাড়বে

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ব্যাংক সুদের হার না কমালে খেলাপি ঋণ বাড়বে। এভাবে ব্যবসা করাও সম্ভব হবে না। ট্যারিফ কমিশনের সঙ্গে সমন্বয় করে এনবিআর কাজ করে না বলে অভিযোগ করেন বাণিজ্যমন্ত্রী।

বৃহস্পতিবার সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় সিরামিক এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি।

একসময় সিরামিক শিল্প প্রায় পুরোটাই ছিল আমদানি নির্ভর। কিন্তু গত কয়েক দশকে এ খাতের চিত্র ভিন্ন। অভ্যন্তরীণ চাহিদার ৮০ শতাংশই মেটাচ্ছে দেশি সিরামিক। বিনিয়োগ ছাড়িয়েছে প্রায় সাড়ে ৮ হাজার কোটি টাকার। দেশের সিরামিক শিল্পের সম্ভাবনাকে তুলে ধরতেই এ মেলার আয়োজন।

উদ্যোক্তারা জানান, গত ১০ বছরে এ শিল্পে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ। কিন্তু সিরামিক পণ্য তৈরির সব কাঁচামালই আমদানি নির্ভর। বেশিরভাগ কাঁচামাল আমদানিতে উচ্চ হারে শুল্ক দিতে হচ্ছে। এতে বাড়ছে উৎপাদন খরচ। রপ্তানি বাজারে প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন।

দেশে ব্যবসার ভালো সুযোগ থাকলেও আমলাতান্ত্রিক জটিলতায় নতুন খাত সম্প্রসারিত হচ্ছে না বলে অভিযোগ করেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

এ শিল্পকে এগিয়ে নিতে সরকার আন্তরিক। তবে, ব্যাংক সুদের হার কমানো ও জাতীয় রাজস্ব বোর্ডের দক্ষতা বৃদ্ধির বিষয়ে জোর দিতে হবে বলে মন্তব্য বাণিজ্যমন্ত্রীর।

তিন দিনের এ মেলায় অংশ নিচ্ছে ২০টি দেশের ১৫০টি প্রতিষ্ঠান। চলবে শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।


‘শামিমার মোবাইল ফোন অশ্লীল ভিডিওতে
গ্রেপ্তার যুবলীগ নেত্রী শামিমা নূর পাপিয়ার কাছে থাকা মোবাইল ফোনটিও
বিস্তারিত
বিটিআরসিকে এক হাজার কোটি টাকা
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) পাওনার এক হাজার কোটি টাকা
বিস্তারিত
শহীদ বেদীতে ব্যাংকার্স ক্লাব অব
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ভাষা শহীদদের
বিস্তারিত
শেখ হাসিনার প্রশংসা করে হলিউড
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে চিঠি দিয়েছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক
বিস্তারিত
উন্নয়ন পরিকল্পনা একে অপরের পরিপূরক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এমনভাবে উন্নয়ন প্রকল্প প্রণয়নের নির্দেশ
বিস্তারিত
বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ডোপটেস্টে বাধ্যতামূলক
মাদকমুক্ত শিক্ষিত জাতি গঠনে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির পূর্বে ডোপটেস্ট বা
বিস্তারিত