মিথিলা-ফাহমির ব্যক্তিগত ছবি সরানোর নির্দেশ

অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও পরিচালক ইফতেখার আহমেদ ফাহমির ব্যক্তিগত বা অশোভন ছবি ও ভিডিও ইন্টারনেট থেকে অবিলম্বে সরাতে পদক্ষেপ নিতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

সম্মতি ছাড়া কারও ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে দেওয়া নিয়ন্ত্রণে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে গত ২৮ নভেম্বর ওই রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তাহসিনা তাসনিম। আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আইনজীবী তাহসিনা তাসনিম বলেন, সংবিধানে ব্যক্তির ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করার কথা বলা আছে। দণ্ডবিধি অনুসারে পাবলিক ডোমেইনে অশালীন কাজও অপরাধ হিসেবে গণ্য হবে। তবে বছরের পর বছর ধরে সেলিব্রেটিদের বা সাধারণ মানুষের ব্যক্তিগত গোপনীয় ছবি দিয়ে সংবাদ প্রচার করা হচ্ছে। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যক্তিগত অশোভন ছবি ও ভিডিও ছড়িয়ে দেওয়া হচ্ছে, যা ডিজিটাল নিরাপত্তা আইনেও অপরাধ। তাই ব্যক্তির ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়।

রুলে কারও সম্মতি ছাড়া অনলাইন মিডিয়া, পোর্টাল ও সামাজিক মাধ্যমে কোনো ব্যক্তির ব্যক্তিগত বা অশোভন ছবি প্রকাশ ও প্রচার নিয়ন্ত্রণে বিবাদীদের ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। স্বরাষ্ট্রসচিব, তথ্য সচিব ও বিটিআরসি চেয়ারম্যানসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।


বেড়েছে স্বর্ণের দাম
এক মাসের ব্যবধানে দেশের বাজারে আবারও বেড়েছে স্বর্ণের দাম। ২২,
বিস্তারিত
মংলা বন্দরের উন্নয়সহ একনেকে ৯
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ভারতীয় ঋণে মোংলাবন্দরের
বিস্তারিত
বিদ্যুতে ১০ বছরে ভর্তুকি ৫২
সরকার বিদ্যুৎ খাতে গত ১০ বছরে ৫২ হাজার ২৬০ কোটি
বিস্তারিত
কচুরিপানা খেতে বলিনি, গবেষণা করতে
‘গরু কচুরিপানা খেতে পারলে আমরা খেতে পারব না কেন’, গণমাধ্যমে
বিস্তারিত
আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়ের ভিসির সঙ্গে জাপানের
আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ
বিস্তারিত
মুজিববর্ষে অস্বচ্ছল ১০০ শিক্ষার্থীকে সাইকেল
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের
বিস্তারিত