আফগান যুদ্ধ অবসানে তালেবানের সঙ্গে আবার আলোচনা শুরু

দীর্ঘদিনের আফগান যুদ্ধের অবসান ঘটানোর লক্ষ্য নিয়ে তালেবানের সঙ্গে আবার আলোচনা শুরু করেছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে তালেবানের সঙ্গে আলোচনা বন্ধ করে দেওয়ার তিন মাস পর নতুন করে আলোচনা শুরু হলো।
আমেরিকার একটি সূত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, কাতারের রাজধানী দোহায় গত শনিবার তালেবানের সঙ্গে আলোচনা শুরু করে ওয়াশিংটন। ওই সূত্র জানিয়েছে, আলোচনার মূল বিষয় থাকবে আফগানিস্তানে সহিংসতা কমানো এবং আন্তঃআফগান সংলাপ ও যুদ্ধবিরতি।
এর আগে গত বুধবার আফগানিস্তান বিষয়ক মার্কিন প্রতিনিধি জালমায় খালিলজাদ আফগানিস্তানের রাজধানী কাবুলে পৌঁছান। সফরে তিনি আফগান প্রেসিডেন্ট আশরাফ গণির সঙ্গে আলোচনা করেন এবং গত ২৮ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোপনে আফগানিস্তানে মার্কিন সেনাদের সঙ্গে যে আলোচনা করেছেন সে বিষয়ে অবহিত করেন।
দীর্ঘদিনের আলোচনা শেষে গত সেপ্টেম্বর মাসে আমেরিকা ও তালেবান একটি চূড়ান্ত চুক্তির কাছাকাছি পৌঁছেছিল, যার অধীনে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কথা ছিল। ওই চুক্তি সই করলে দুই দশকের আফগান যুদ্ধের অবসান হতো বলে মনে করা হয়। এতে আফগান সরকার এবং তালেবানের মধ্যে সরাসরি আলোচনার পথও খুলে যেত বলে আশা করা হচ্ছিল। তালেবান আফগানিস্তানের বর্তমান সরকারকে স্বীকার করে না।

হ সূত্র : পার্সটুডে


ব্যক্তি ও সমাজ সংশোধনে লোকমান
প্রজ্ঞাময় কোরআনের উপদেশগুলোতে রয়েছে জ্ঞানীদের জন্য শিক্ষা। রয়েছে মহান আল্লাহর
বিস্তারিত
ইসলামে খাদ্য গ্রহণে পরিমিতিবোধ
প্রয়োজনের অতিরিক্ত সামান্য বেশি খাদ্য গ্রহণও ইসলামে কাম্য নয়। এতে 
বিস্তারিত
বাউল গানের নামে অপব্যাখ্যা কাম্য
যে কোনো বিষয়ে মন্তব্য করতে হলে প্রথমে ওই বিষয়ে পরিপূর্ণ
বিস্তারিত
শীত মৌসুমের দান ও উপহার
প্রচণ্ড গরমের পর কষ্টদায়ক শীতের আগমন ঘটেছে। তাপদাহের পর শীতের
বিস্তারিত
যে দশ আমলে জান্নাতে ঘর
পৃথিবীতে একটি ঘর তৈরি করতে মানুষ জীবনে কত চেষ্টা ও
বিস্তারিত
নবী ঈসা (আ.) এর প্রতি
‘তারা বলে, ‘পরম দয়াময় সন্তান গ্রহণ করেছেন!’ তোমরা তো এক
বিস্তারিত