টিকটকের বিরুদ্ধে শিক্ষার্থীর মামলা

ছোট ছোট ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের এক শিক্ষার্থী। ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে সেগুলো যুক্তরাষ্ট্র থেকে চীনের সার্ভারে পাঠানোর অভিযোগ এনে ওই মামলাটি করেছেন দেশটির পালো আল্টো শহরের কলেজ শিক্ষার্থী মিস্টি হং। 
ছোট ভিডিও তৈরির অ্যাপ টিকটক কিছুদিন থেকেই যুক্তরাষ্ট্রে চাপে রয়েছে। সম্প্রতি দেশটির সেনাবাহিনীকে ইউনিফর্ম পরিহিত অবস্থায় টিকটক ব্যবহার না করতে নির্দেশ দেওয়া হয়েছে। 
প্রযুক্তি সংবাদ সাইট সিনেট জানিয়েছে, মিস্টি হং তার মামলায় টিকটক এবং তার মূল প্রতিষ্ঠান বাইটড্যান্সের বিরুদ্ধে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে তার সুরক্ষা না দেওয়ার অভিযোগ এনেছে। তারা জেনে-বুঝে স্বজ্ঞানে এমন কাজ করেছে বলে তার মামলার এজহারে উল্লেখ করা হয়েছে। 
এমনকি বাইটড্যান্সের বিরুদ্ধে ওই শিক্ষার্থী অভিযোগ এনেছেন তাদের ডিভাইসে রাখা ড্রাফট ভিডিওগুলো সংগ্রহ করে প্রতিষ্ঠানটি। ফলে এটা বোঝা যায়, প্রতিষ্ঠানটি সন্দেহজনকভাবে সেগুলো সংগ্রহ করছে, যা সুরক্ষা নীতির পরিপন্থি। 
সিনেট এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের ডেটা নিয়ে, বিশেষ করে প্রোফাইল ব্যবহার করে তাদের ট্র্যাক করার বিষয়টি সত্যিই উদ্বেগের।
এটা বিনোদনের; কিন্তু এটা খুবই ঝুঁঁকিপূর্ণ একটা অ্যাপ বলেও এজহারে উল্লেখ করা হয়েছে বলে সিনেট জানিয়েছে। এমনকি মামলায় বলা হয়েছে, যখন ব্যবহারকারীরা ক্লোজআপে কোনো ভিডিও করেন, তখন স্ক্যানিংয়ের মাধ্যমে তাদের তথ্য সংগ্রহ করার মতো কাজও করে টিকটক। এমন সময় মামলাটি করা হয়েছে, যখন কয়দিন আগেই এক টিনএজারের ভিডিওতে চীনের উইঘুর সম্প্রদায়ের মুসলমানদের নিয়ে বানানো ভিডিও সরিয়ে নেয় টিকটক। এমনকি ওই কিশোরীর অ্যাকাউন্ট পর্যন্ত সরিয়ে ফেলে। পরে অবশ্য সমালোচনায় পড়ে সেগুলো ফিরিয়ে দেয় টিকটক এবং ওই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চায়। বেশকিছু দিন থেকে অবশ্য যুক্তরাষ্ট্রে টিকটক কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে। দেশটির অভিযোগ, এবার টিকটকের দিকে যে তারাও হুয়াওয়ের মতো জাতীয় নিরাপত্তার হুমকি তৈরি করতে পারে।


পোশাক খাতকে ছাড়িয়ে যাবে আইটি
প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের তথ্য
বিস্তারিত
গ্রামীণফোনে প্রথম বাংলাদেশি সিইও ইয়াসির
প্রথম বাংলাদেশি হিসেবে দেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের নতুন
বিস্তারিত
নতুন আঙ্গিকে ফিরছে পিকাবু
দেশীয় ই-কমার্স সাইট পিকাবু ডট কম বন্ধ হচ্ছে না। বরং
বিস্তারিত
জিনগত ত্রুটি সারাবে প্রাইম এডিটিং
জিনগত ত্রুটি সারানোর জন্য নতুন একটি জিন এডিটিং প্রযুক্তি তৈরি
বিস্তারিত
টুইচে ৫৭২ ঘণ্টা গেম খেলে
ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে টানা সর্বোচ্চ সময় ধরে গেম খেলে রেকর্ড
বিস্তারিত
আরও বড় হচ্ছে আইফোনের ডিসপ্লে
অ্যাপল ২০২০ সালে বড় ডিসপ্লের আইফোন আনছে। আগামী বছরে আইফোনে
বিস্তারিত